আমতলীতে শিক্ষা প্রতিষ্ঠানে নৌকার প্রচারণা!

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে শিক্ষা প্রতিষ্ঠানে নৌকার প্রচারণা!
বৃহস্পতিবার ● ২৮ ডিসেম্বর ২০২৩


আমতলীতে শিক্ষা প্রতিষ্ঠানে নৌকার প্রচারণা!

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের গোজখালী মাধ্যমিক বিদ্যালয়ে বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষণার নামে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নৌকা প্রতিকের প্রচারনা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। স্বতন্ত্র প্রার্থী গোলাম ছরোয়ার ফোরকান এমন অভিযোগ করেছেন। গুলিশাখালী ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আব্দুস সোবাহান লিটন এ প্রচারনা চালান। সভাপতির নির্দেশে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউর রহমান, সহকারী শিক্ষকরা, শিক্ষার্থী ও অভিভাবকদের দিয়ে আওয়ামীলীগ প্রার্থী অ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর পক্ষে স্লোগান ও লিফলেট বিতরন এবং অভিভাবকদের নৌকায় ভোট দানে প্রতিশ্রুতি আদায় করেছেন। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরেছে। এতে মানুষের মধ্যে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। দ্রুত এ ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন অভিভাবকরা।
জানাগেছে, উপজেলার গুলিশাখালী ইউনিয়নের গোজখালী মাধ্যমিক বিদ্যালয়ে বৃহস্পতিবার বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষনা করা হয়। ওই ফলাফল ঘোষনা উপলক্ষে অভিভাবক ও শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত হন। ওই দিন দুপুর ১২ টার দিকে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি গুলিশাখালী ইউনিয়ন আওয়ামীলী সাধারণ সম্পাদক আব্দুস সোবাহান লিটন ও তার সহযোগীরা বিদ্যালয় যান। পরে তারা ফলাফল ঘোষনার আগেই বিদ্যালয় মিলনায়তনে বরগুনা-১ (আমতলী-তালতলী-বরগুনা সদর) আসনের আওয়ামীলীগ প্রার্থী এ্যাড. ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর পক্ষে নৌকায় ভোট চান। পরে ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকের মাঝে লিফলেট বিতরন ও স্লোগান দেয়ান। একই সঙ্গে অভিভাবকদের নৌকা প্রতিকে ভোট দিতে প্রতিশ্রুতি আদায় করেন। এ ঘটনায় শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।  দ্রুত এ বিষয়ে কার্যকরী ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন তারা। উল্লেখ্য ওই বিদ্যালয়ের শিক্ষকরা নির্বাচনের দিন ভোট গ্রহনের দায়িত্ব পালন করবেন। এতে সুষ্ঠু ভোট গ্রহনে প্রতিবন্ধকতার সৃষ্টি হতে পারে ধারনা করছেন সচেতন নাগরিকরা।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থী বলেন, বার্ষিক ফলাফল জানতে বিদ্যালয়ে যাই। পরে বিদ্যালয়ের সভাপতি আব্দুস সোবাহান লিটনের নির্দেশে শিক্ষকরা আমাদের মাঝে নৌকার লিফলেট বিতরন করেছেন। একই সঙ্গে আমাদের ও আমাদের অভিভাবকদের নৌকার পক্ষে স্লোগান দিতে বাধ্য করেন এবং অভিভাবকদেরকে নৌকার ভোট দিতে চাপ দেন।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক বলেন, আমার জানতাম না পরীক্ষার ফলাফল ঘোষনার নামে নির্বাচনী প্রচারনা করবেন। বিদ্যালয়ে গিয়ে দেখি বিদ্যালয় সভাপতি আব্দুস সোবাহান লিটন  ও তার সহযোগীরা নির্বাচনী কার্যক্রম চালাচ্ছেন। তারা আরো বলেন, আমাদেরকে নৌকার ভোট দিতে চাপ দিয়েছেন।
সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিওতে দেখাগেছে, গুলিশাখালী ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আব্দুস সোবাহান লিটন নৌকার পক্ষে ভোট চাইছেন। তার পাশে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউর রহমান ও তার কয়েকজন সহযোগী বসে আছেন। শিক্ষার্থী ও অভিভাবকদের নৌকার পক্ষে মিছিল দেয়াতে নির্দেশ দিচ্ছেন। ওই ভিডিওতে আরো দেখা গেছে, বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক অ্যাড, ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর ছবি সম্বলিত লিফলেট বিতরন করছেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মতিউর রহমান বলেন, পরীক্ষার ফলাফল দিয়ে আমি চলে এসেছি। তারপর কি হয়েছে তা আমি জানিনা। ভিডিওতে আপনার (প্রধান শিক্ষকের) উপস্থিতিতে সভাপতি নৌকার পক্ষে ভোট চাইছেন এবং সহকারী শিক্ষকরা লিফলেট বিতরন করছেন এমন প্রশ্নের জবাবে প্রধান শিক্ষক কোন সদুত্তর দিতে পারেনি।
নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়ের কয়েকজন সহকারী শিক্ষক বলেন, সভাপতি ও প্রধান শিক্ষকদের নির্দেশে লিফলেট বিতরন করতে বাধ্য হয়েছি। আমাদের কিছুই করার ছিল না।
গুলিশাখালী ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আব্দুস সোবাহান লিটন নৌকা প্রতিকের লিফলেট বিতরন ও স্লোগান দেয়ার কথা স্বীকার করে বলেন,  ভুল ক্রুটি হলে ক্ষমা করে দিয়েন। আমরা আচরণ বিধি মেনেই কার্যক্রম চালাচ্ছি।
কাঁচি প্রতিকের স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান বলেন, বার্ষিক পরীক্ষার ফলাফলের নামে নির্বাচনী প্রচারনা আচারণ বিধির লঙ্ঘন করছেন। অভিভাবকদের নৌকায় ভোট দিতে চাপ দিচ্ছেন।এর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী জানান তিনি।
বরগুনা জেলা প্রশাসক ও রিটানিং অফিসার মোহাঃ রফিকুল ইসলাম বলেন, খোঁজ নিয়ে দ্রুত কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

 

 

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ২১:২২:২২ ● ৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ