সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত
শুক্রবার ● ২৬ মার্চ ২০২১


সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

সাগরকন্যা ডেস্ক রিপোর্ট॥

নানা কর্মসূচির মধ্যে দিয়ে সারাদেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী, মহান বিজয় ও জাতীয় দিবস পালিত হয়েছে। সরকারি-বেসরকারি দপ্তর, শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনে ব্যাপক উৎসাহ উদ্দীপণার মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়েছে। সাগরকন্যার বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

গোপালগঞ্জ :
টুঙ্গিপাড়ায় জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন ও ব্যাপক কর্মসূচীর মধ্যদিয়ে গোপালগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। শুক্রবার রাত ১২টা ০১ মিনিটে জেলা প্রশাসক শাহিদা সুলতানার নেতৃত্বে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসন। এরপর পুলিশ সুপার আয়েশা সিদ্দিকার নেতৃত্বে জেলা পুৃলিশ, জেলা আওয়ামীলীগ, টুঙ্গিপাড়া আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল ৮টায় শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিক পতাকা উত্তোলন করা হয়। বেলা ১১ টায় ৭১’র বধ্যভুমি শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তাবক অর্পন, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সম্বর্ধনা দেওয়া হয়। এরআগে স্বাধীনতা স্তম্ভে বিচার বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিএমএ, উদীচী, ত্রিবেণী সংগীত একাডেমীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানান হয়।
অপরদিকে সদর উপজেলার গোপালপুরে আলমবাগ স্টীলস মিলিস (প্রা.) লিমিেিটডের পক্ষ থেকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ১০ সহ¯্রাধিক মানুষকে খবার পরিবেশন করা হয়। ওই প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর ও আওয়ামীলীগের কেন্দ্রীয় উপকমিটির সদস্য মোহাম্মদ বদরুল আলম এ খাদ্য পরিবেশন করেন।  এছাড়া মুক্তিযোদ্ধা কেন্দ্র, কারাগার, সরকারি শিশু পরিবার, বৃদ্ধাশ্রম, শিশুনিবাস ও এতিমখানায় উন্নত খাদ্য পরিবেশন করা হয়। জাতির অগ্রগতি ও শান্তি কামনায় মসজিদ, মন্দির এবং গীর্জায় করা হয় বিশেষ মোনাজাত ও প্রার্থনা ।

বামনা(বরগুনা) ঃ
বরগুনার বামনায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়। দিবস উপলক্ষে সৈয়দ রহমাত আলী ষ্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন শেষে স্কুল কলেজের ছাত্র/ছাত্রী, গ্রাম পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস ও পুলিশ বাহিনীর সদস্যরা শারীরিক কুচকাওয়াজ প্রদর্শন করেন। পরে উপজেলা নির্বাহী অফিসার বিবেক সরকারের সভাপতিত্বে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোঃ সাইতুল ইসলাম লিটু, বামনা থানা অফিসার ইনচার্জ মোঃ হাবিবুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ জয়নাল আবেদীন প্রমুখ।

গলাচিপা (পটুয়াখালী):
পটুয়াখালীর গলাচিপায় নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।
শুক্রবার ভোর ৫টা ৩১ মিনিটে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করা হয়। সূূূূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি-বেসরকারি, বাণিজ্যিক ও আবাসিক ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয় । সকাল ৬ টায় উপজেলা মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা। এ ছাড়া উপজেলা প্রশাসন , বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা পুস্পস্তবক অর্পন করে।সকাল ৮ টায় বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সেখানে পুলিশ, আনসার ভিডিপি, রোভার স্কাউট, বয়স্কাউট, গার্লস গাইড, কাবস্কাউট এবং বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী অনুষ্ঠিত হয়। সকাল ১০ টায় মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের সংবর্ধণা দেয়া হয়। বেলা সাড়ে ১১টায় উপজেলার চিকনিকান্দি ইউনিয়নের সুতাবাড়িয়ায় মুক্তিযুদ্ধের বধ্যভূমি স্মৃতিসৌধে উপজেলা প্রশাসন পুষ্পস্তাবক অর্পণ করে। পরে দুপুর ১২টায় উপজেলার পানপট্টি মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে উপজেলা প্রশাসন পুষ্পস্তাবক অর্পণ করে।

নবাবগঞ্জ(দিনাজপুর) ঃ
দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসুচীর মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসের শুরুতে সুর্যোদয়ের সাথে সাথে উপজেলা পরিষদ শহীদ মিনারে চত্বরে ৫০ বার তোপধ্বনী ও শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন, সকাল ৮টায় নবাবগঞ্জ সরকারি হাইস্কুল মাঠে পুলিশ, আনসার বাহিনী, ফায়ার সার্ভিস ও স্কাউট দলের অংশ গ্রহনে কুচকাওয়াজ ও অভিবাদন গ্রহন, স্বাধীনতা মঞ্চে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান হয়। উপজেলা নির্বাহী অফিসার নাজমুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য মোঃ শিবলী সাদিক, বিশেষ অতিথি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান, থানার অফিসার ইনচার্জ অশোক কুমার চৌহান দিবসের সকল কর্মসুচীতে উপস্থিত ছিলেন। এছাড়াও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন পৃথক পৃথক ভাবে দিবসটি পালন করেন।

আমতলী (বরগুনা):
বরগুনার আমতলী উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে শুক্রবার স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। শুক্রবার সকালে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। পরে সুর্যোদ্বয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯ টায় উপজেলা পরিষদ এবং পৌরসভা প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুারালে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, যুবলীগ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন পুস্পস্তবক অর্পণ করে। পরে আমতলী সরকারী কলেজ মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ গোলাম ছরোয়ার ফোরকান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক পৌর মেয়র মতিয়ার রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) সৈয়দ রবিউল ইসলাম, ওসি মোঃ শাহ আলম হাওলাদার, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান, নারী ভাইস চেয়ারম্যান মোসাঃ তামান্না আফরোজ মনি, উপজেলা আওয়ামীলীগ সভাপতি (ভারপ্রাপ্ত) মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এমএ কাদের মিয়া। বক্তব্য রাখেন সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার অ্যাডভোকেট একেএম সামসুদ্দিন আহম্মেদ শানু, অবসরপ্রাপ্ত অধ্যাপক মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান কবির, উপজেলা যুবলীগ সভাপতি জিএম ওসমানী হাসান প্রমুখ।

কুয়াকাটা (পটুয়াখালী):

মহান স্বাধীনতা দিবস ও সুবর্ণজয়ন্তীতে কুয়াকাটায় শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে পৌর আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। শুক্রবার সকাল সাড়ে নয়টায় পৌর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র আঃ বারেক মোল্লার নেতৃত্বে বিশাল শোভাযাত্রা ও র‌্যালী বের করা হয়। কুয়াকাটা মহাসড়কসহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে পর্যটন হলিডে হোমস চত্তরে গিয়ে শেষ হয় শোভাযাত্রা। পরে সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় পৌর আওয়ামী লীগ সভাপতি আঃ বারেক মোল্লা,সাধারণ সম্পাদক মনির আহম্মেদ ভূইয়া বক্তব্য রাখেন। এর আগে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও শহীদ মিনারে ফুল দিয়ে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান তিনি।
এছাড়া কুয়াকাটা পৌর সভার উদ্যোগে পৌর মেয়র আনোয়ার হাওলাদারসহ পৌর কাউন্সিলররা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় পৌর মেয়র আনোয়ার হাওলাদার,কাউন্সিলর শহীদ দেওয়ানসহ পৌর কাউন্সিলরদের অংশগ্রহনে দোয়া মিলাদের আয়োজন করা হয়।
অন্যদিকে মহিপুর থানা যুবলীগ,ট্যুরিস্ট পুলিশ,মহিপুর থানা পুলিশ,কুয়াকাটা খানাবাদ কলেজ, মুক্তিযোদ্ধা মেমোরিয়াল কলেজ,আলহাজ্ব জালাল উদ্দিন কলেজ,বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়,মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়,ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক) সহ বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করেছে।
এছাড়াও মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সমুদ্র সৈকতে বালু ভাস্কর্য ও কনসার্টের আয়োজন করেছে জেলা পুলিশ ও পৌরসভার যৌথ উদ্যোগে। কনসার্টে স্থানীয় সহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিল্পীরা স্বাধীনতার গানে গানে মঞ্চ মাতিয়ে তুলেছে। মঞ্চস্ত করা হয়েছে নাটক,কমেডি,নৃত্যসহ রাখাইনদের বিশেষ অনুষ্ঠান।

কাউখালী(পিরোজপুর) :

 

পিরোজপুরের কাউখালিতে  যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান স্বাধীনতা দিবসের সুবর্ণজয়ন্তী। দিবসের শুরুতে সুর্যোদয়ের সাথে সাথে  ৫০ বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়। এবার করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে আয়োজন সীমিত করা হয়েছে। সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, সরকারি, আধা সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন পুস্পস্তবক অর্পণ করেন।

প্রথমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান আবু সাইদ মিয়া মনু,উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা.খালেদা খাতুন রেখা  প্রমুখ। স্বাধীনতার ৫০বছর পূর্তি উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কর্মসূচি হাতে নিয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্বরে  আলোচনাসভা, মিলাদ মাহফিল ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা সাংস্কৃতিক অনুষ্ঠান সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। উপজেলা৷ প্রশাসনের উদ্যোগে  মুক্তিযোদ্ধাদের দেয়া হয় সম্মাননা।

 

কলাপাড়া(পটুয়াখালী):

কলাপাড়ায় মহান স্বাধীনতা দিবস ও সুবর্ণজয়ন্তীতে কুয়াকাটায় শোভাযাত্রা ও আলোচনা সভা করেছে  বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন। শুক্রবার সকাল ৬টায় কলাপাড়া পৌর শহরে অবস্থিত স্থানীয় শিশুপার্কস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে আওয়ামীলীগ. বিএনপি, কলাপাপড়া উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, পৌরসভা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, প্রেসক্লাব, রিপোর্টার্স ইউনিটি, রিপোর্টার্স ক্লাবসহ বিভিন্ন বাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ৭১-এর মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের স্মরনে পুস্পস্তবক অর্পন করেন। এসময় পটুয়াখালী-৪, কলাপাড়া-মহিপুর-রাঙ্গাবালী আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ¦ অধ্যক্ষ মহিবুর রহমান মহিবের নেতৃত্বে কলাপাড়া উপজেলা আওয়ামীলীগ পুস্পমাল্য অর্পন করেন।

এছাড়াও বিকেলে কলাপাড়া উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, বঙ্গবন্ধু ও স্বাধীনতার সুবর্নজয়ন্তী উপলক্ষ্যে এক আলোচনা সভা ও সন্ধ্যার পরে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অপরদিকে মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সমুদ্র সৈকতে বালু ভাস্কর্য ও কনসার্টের আয়োজন করেছে জেলা পুলিশ ও পৌরসভার যৌথ উদ্যোগে। কনসার্টে স্থানীয়সহ দেশের বিভিন্ন স্থান থেকে আসা শিল্পীরা স্বাধীনতার গানেগানে মঞ্চ মাতিয়ে তুলেছে। মঞ্চস্থ করা হয়েছে নাটক, কমেডি, নৃত্যসহ রাখাইনদের বিশেষ অনুষ্ঠান।

 

 

এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫১:৪৯ ● ৪০৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ