গলাচিপায় আলুর বাম্পার ফলন

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় আলুর বাম্পার ফলন
শুক্রবার ● ২৬ মার্চ ২০২১


গলাচিপায় আলুর বাম্পার ফলন

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর জেলার কৃষি ভান্ডার হিসেবে খ্যাত গলাচিপা উপজেলা। এ উপজেলার বিভিন্ন ইউনিয়নে এবার প্রচুর পরিমাণে বিভিন্ন জাতের আলু চাষ করেছেন কৃষকরা। গতবারের তুলনায় এবার বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে হাসির ঝিলিক ফুটেছে। আলুর দামও ভালো পাচ্ছেন তারা।
গলাচিপাসহ উপকূলীয় এলাকায় কৃষকরা দেশি জাতের আলু ছাড়াও হাইব্রিড জাতের কার্ডিনাল, ডায়মন্ড, স্ট্রিট এবং গ্র্যানোলা জাতের আলু বেশি চাষ করেছেন। ইতোমধ্যে কৃষকরা জমি থেকে আলু তুলতে শুরু করেছে।
উপজেলা কৃষি কর্মকর্তা এসআরএম সাইফুল্লাহ জানান, চলতি মৌসুমে ৩৫২ হেক্টর জমিতে আলু চাষাবাদ হয়েছে। মৌসুমের শুরু থেকে কৃষকদের সার্বিকভাবে পরামর্শ প্রদান করা হয়েছে। গলাচিপা সদর ইউনিয়নের মুরাদনগর গ্রামের আলু চাষী সাহাবুদ্দিন জানান, প্রতি একরে আলু চাষাবাদে খরচ হয় ৫৫ হাজার টাকা। যার উৎপাদন হয়েছে ২৫০ মণ। বর্তমান বাজারে প্রতি মণ আলু (প্রকার ভেদে) ৬০০ থেকে ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এতে করে ভাল মুনাফা অর্জন করা সম্ভব হচ্ছে বলে তিনি জানিয়েছেন।
রতনদী তালতলী ইউনিয়নের উলানিয়া গ্রামের ফোরকান মিয়া জানান, এ বছর আবহাওয়া খুবই ভাল ছিল। যার ফলে আলু চাষ অত্যন্ত লাভজনক হয়েছে। এখন অনেকেই আলু চাষে উৎসাহিত হচ্ছে। এ বছর দামও গতবারের চেয়ে ভাল পেয়েছি।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫৬:১০ ● ৬৪০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ