চরফ্যাশনে মশা, ৭ ডেঙ্গু রোগী সনাক্ত

প্রথম পাতা » ভোলা » চরফ্যাশনে মশা, ৭ ডেঙ্গু রোগী সনাক্ত
বুধবার ● ৩১ জুলাই ২০১৯


চরফ্যাশনে মশা, ৭ ডেঙ্গু রোগী সনাক্ত

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা॥

 

 চরফ্যাশন পৌরশহরসহ উপজেলা জুড়ে মশার উপদ্রব বেড়েছে। এতে অতিষ্ঠ হয়ে ওঠেছে জনজীবন। মশা নিধনে পৌরসভা কিংবা উজেলা প্রশাসনের কার্যকর কোনো পদক্ষেপ নেই। বুধবার পর্যন্ত ৭ডেঙ্গু আক্রান্তের সংবাদ রয়েছে। তারা হলেন, দুলারহাট থানার হান্নান(৩৬) ও পৌরসভার মাহফুজ(৩৫),রিহান(৩)সহ আরো দুই শিশুকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা ও বরিশাল প্রেরণ করা হয়েছে। সালমা(২৩) সুস্থ্য হয়ে বাড়ি ফিরছে। তানজিদ(১৫)নামের একশিশুকেও চরফ্যাশন স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি অবস্থা রয়েছে। চরফ্যাশন স্বাস্থ্য কর্মকর্ত নিশ্চিত করেছেন।
জানা যায়, চরফ্যাশন পৌরসভার ড্রেন পরিষ্কার না করা, শহরের চার পাশের খালগুলো ময়লা-আবর্জনায় একাকার। এর ফলে সৃষ্ট পানিবদ্ধতায় বৃদ্ধি পাচ্ছে মশা। ময়লা-আবর্জনার স্তপেও বৃদ্ধি পাচ্ছে মশার প্রজনন। শিশু, বৃদ্ধসহ সব বয়সী মানুষ মশার কমড়ে অতিষ্ঠ। স্কুল, কলেজ, অফিস আদালত সর্বত্র মশার উপদ্রব। মশারী টানিয়েও এর নিস্তার নেই, একটু ফাঁক ফোকর পেলেই মশরীর ভিতরে ঢুকে যায় মশা। মশার কামড়ে বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছে শিক্ষার্থী ও শিশুরা।
মশা নিধনে পৌরসভায় ফগারগান থাকলেও গত একযুগ ধরে তার ব্যবহার নেই।
চরফ্যাশন পৌরসভার স্যানেটারী ইন্সপেক্টর ইকবাল হোসেন ও কনজারভেটিভ ইন্সপেক্টর সোহবার হোসেন এ প্রসংঙ্গে কোন সদউত্তর দিতে পারেননি।
পৌরসভার মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ সাংবদিকদের জানিয়েছেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মশা নিধনে কোনো বাজেট নেই পৌরসভায়। ফলে এ ব্যাপারে কিছু করতে পারছেন না।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সিরাজ উদ্দিন বলেন, বুধবার সন্ধেহ  জনকভাবে একজন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি করা হয়েছে। এছাড়া বে-সরকারী হাসপাতালগুলোতে আরো দুইজন ভর্তির হয়েছে, তাদের ঢাকায় প্রেরণ করা হয়েছে। এসমস্ত রোগীরা ঢাকা থেকে আগত। চরফ্যাশন হাসপাতালে ডেঙ্গু পরীক্ষায় ডিভাইজ নাই। শিঘ্রই ডিভাইজ পাওয়া যাবে।
এদিকে অপর একটি সুত্র জানায়, ডাক্তার সব্রত কুমারের চিকিৎসাধীন তিন শিশু ও ডাক্তার ছিদ্দিকুর রহমানের চিকিৎসাধীন একজনের ডেঙ্গুর সন্ধেহ হওয়ায় তাদের উন্নত চিকিৎসার জন্য বরিশাল বা ঢাকায় যাওয়ার পরামর্শ দিয়েছেন।
চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন বলেন, উপজেলা প্রশসনের উদ্যোগে জনগণকে সচেতন করার জন্য বুধবার র‌্যালী করা হয়েছে। বৃহস্পতিবার থেকে পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে এবং স্কুল ও কলেজে শিক্ষার্থীদের সচেতন করতে সচেতনতামূলক সভা করা হবে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২০:৩৪:৩১ ● ৫৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ