সাগর উত্তাল, আলীপুর নিরাপদ আশ্রয়ে হাজারো মাছ ধরার ট্রলার

প্রথম পাতা » কুয়াকাটা » সাগর উত্তাল, আলীপুর নিরাপদ আশ্রয়ে হাজারো মাছ ধরার ট্রলার
রবিবার ● ২৮ জুলাই ২০১৯


সাগর উত্তাল: আলীপুরে নিরাপদ আশ্রয়ে হাজারো মাছ ধরার ট্রলার

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

সাগর যেতে না যেতেই দূর্যোগপুর্ণ আবহাওয়ার কারণে ইলিশ শিকার বন্ধ করে কিনারে ফিরতে হলো হাজার হাজার ফিশিংবোট। এরা এখন দক্ষিণের বৃহৎ ইলিশের মোকাম আলীপুর-মহিপুরে ভিড়ে আছে। খাপড়াভাঙ্গা নদীর দুইপাড়ে এখন ভিড়ে থাকা ট্রলার বহর দেখা যাচ্ছে। বিগত তিন দিন ইলিশ শিকারের পরে শনিবার সকালে সাগর থেকে কিনারে ফিরতে থাকে এসব ট্রলার।
কলাপাড়া উপজেলা ট্রলার মাঝি সমিতির সভাপতি নুরু মিয়া রবিবার বিকেলে জানান, শতকরা ৯৮ টি ট্রলার ফিরে এসেছে। দুই একটি ট্রলার ফিরেনি। এর মধ্যে লালুয়ার সরোয়ারের একটি ট্রলার রয়েছে। তবে ওই বোট কোন সমস্যায় পরল কি না তাও তারা জানেন না। আলীপুর-কুয়াকাটা ফিশিং বোট মালিক সমিতির সভাপতি আনছার মোল্লা জানান, একয়দিন ভালোই মাছ শিকার করেছে জেলেরা। যে জাল পেতে (খেও) ছিল সেই কিছু না কিছু ইলিশ পেয়েছেন। আনন্দঘন পরিবেশে সাগরে ছুটে যাওয়া জেলেরা ফিরেছে হতাশ মনে।
মহিপুরের আড়তমালিক সমিতির সভাপতি গাজী ফজলুর রহমান জানান, গত দুইদিন ধরে সাগর উত্তাল হওয়ায় জেলেরা ফিরে এসেছে। এখন হাজারো ট্রলার ঘাটে বাধা। তিনি জানান, দীর্ঘ অবরোধের পরে সাগরে যাওয়ার পর তিনদিন মাছ ধরতে পেরেছে জেলেরা। এরপর ফিরে আসতে হয়েছে। এখন সবাই হতাশ। শনিবার দুপুর থেকে পায়রা বন্দর ও তৎসংলগ্ন এলাকায় থেমে থেমে দমকা ঝড়ো হাওয়া বইছে। পূবের দমকা বাতাসে নদী ও সাগর প্রচন্ড উত্তাল রয়েছে।
লালুয়ায় বেড়িবাঁধ ভাঙ্গা জনপদ চারিপাড়াসহ পাঁচটি গ্রামের মানুষ অস্বাভাবিক জোয়ারে ভাসছে। এসব মানুষের ভোগান্তি চরমে। নিষেধাজ্ঞা থাকলেও ছোট দুইটি লঞ্চ যাত্রী নিয়ে রামনাবাদ চ্যানেল হয়ে কলাপাড়া থেকে রাঙ্গাবালীর মৌডুবি চলাচল করছে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৪১:২৭ ● ৫৬৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ