জাতীয় পুরস্কার প্রাপ্ত দশমিনা হাসপাতালটি চিকিৎসক সংকটে

প্রথম পাতা » সর্বশেষ » জাতীয় পুরস্কার প্রাপ্ত দশমিনা হাসপাতালটি চিকিৎসক সংকটে
শুক্রবার ● ২৫ জানুয়ারী ২০১৯


---

দশমিনা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥
পটুয়াখালীর দশমিনা উপজেলার ৫০শয্যা বিশিষ্ট স্বাস্থ্য্য কমপ্লেক্স চিকিৎসক, কর্মচারী সংকট ও সমস্যার মধ্যে দিয়ে চলছে স্বাস্থ্য সেবা।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ ৫জন চিকিৎসক রয়েছে। আর চিকিৎসকদের মধ্যে একজন থাকে বিভিন্ন প্রশিক্ষনে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা উপজেলার বিভিন্ন কর্মসূচীতে অংশ গ্রহন করায় ৩জন চিকিৎসক উপজেলার ৭টি ইউনিয়নের মোট ১লাখ ৪৪হাজার ২শ’ ৯৮জন লোকের চিকিৎসা সেবা দিয়ে থাকে। আর ওই ৩ চিকিৎসকের মধ্যে ১জন চিকিৎসক চিকিৎসা দিতে গিয়ে নিজেই অসুস্থ্য হয়ে পড়ে। মাঝে মধ্যে ওই অসুস্থ্য চিকিৎসকের সাথে সেবা নিতে আসা রোগীরা চিকিৎসা সেবা না পেয়ে ফিরে যাবার সময় বাকবিতর্কের লিপ্তের ঘটনাও প্রায়শ ঘটে। বর্তমান সরকার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিতের জন্য ইউনিয়ন পয্যায় ২জন করে চিকিৎসক পদ সৃষ্টি করলেও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ ২৩ জনের মধ্যে রয়েছে ৫ জন, পদশূন্য ১৮টি দ্বিতীয় শ্রেনীর ২টি ও তৃতীয় শ্রেনীর কর্মচারী পদ শূন্য ২৪টি। এছাড়া ২০শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে নব-নির্মিত ভবনের টয়লেট ও বাথ রুমগুলো ব্যবহারের অনুপোযোগী, এর মধ্যে বৈদ্যেতিক যন্ত্রগুলো অকেজো, এক্স-রে মেশিনটি দীর্ঘদিন যাবৎ নষ্ট রয়েছে। এত সব পরেও দশমিনা স্বাস্থ্য কমপ্লেক্স ২০১৮সালে মাতৃ স্বাস্থ্য ও প্রসূতি সেবায় জাতীয় পুরস্কার লাভ করে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংক্ষন কর্মকর্তা মোঃ ফারুক আলম বলেন, ২০১৭ সালে দশমিনা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাবাবিক প্রসব করেছে ২শ’ ৩জন ও ২০১৮সালে ২শ’ ৪০জন মা প্রসব করে। এছাড়া প্রতিদিন গড়ে বহিঃ বিভাগে দেড় শতাধিক আন্তঃ বিভাগে ২৫/৩০জন রোগী চিকিৎসা সেবা নিচ্ছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ গোলাম মোস্তফা বলেন, দশমিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল, গাইনী বিশেষ্ণ ও ২ জন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, এক্স-রে মেশিনসহ টয়লেট, বাথ রুমগুলো সংস্কার একান্ত প্রয়োজন তাহলে আমরা স্বাস্থ্য সেবা দিযে দশমিনার নাম দেশের মধ্যে শ্রেষ্ঠত্ব অর্জন করে এনে দিতে পারব।

বাংলাদেশ সময়: ১০:৩০:২১ ● ৬১৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ