কুয়াকাটা সৈকতে ভেসে এলো ৫ফুট দৈর্ঘ্যর মৃত ডলফিন

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটা সৈকতে ভেসে এলো ৫ফুট দৈর্ঘ্যর মৃত ডলফিন
রবিবার ● ২৫ জুন ২০২৩


কুয়াকাটা সৈকতে ভেসে এলো ৫ফুট দৈর্ঘ্যর মৃত ডলফিন

কুয়াকাটা(পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে ৫ ফুট দৈর্ঘ্যরে একটি মৃত ইরাবতি ডলফিন। এটির প্রস্থ দুই ফুট। রবিবার (২৫ জুন) বিকাল ৫ টার দিকে কুয়াকাটার জিরো পয়েন্টের পূর্ব পাশে  ফ্রাই মার্কেট সংলগ্ন ডলফিনটি দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যরা। এর আগে গত ১১ মে সৈকতের ঝাউবন এলাকায় দু’টি মৃত ইরাবতী ডলফিন এসেছিল।
কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কে এম বাচ্চু  বলেন, ধারণা করা হচ্ছে গভীর সাগরে ডলফিনটি দুই থেকে তিনদিন আগে মারা গেছে। কিভাবে প্রাণীটি মারা গেছে সেটি নিশ্চিত বলা যাচ্ছে না। তবে এটির পেট এবং পিটে আঘাতে চিহ্ন রয়েছে।
তিনি আরও জানান, ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা,  ডলফিনটি দেখতে পেয়ে আমাদের খবর দেন। পরে আমরা বন বিভাগকে খবর দেই।
সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি  বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রানীগুলো এভাবে মারা যাচ্ছে।  আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির। সম্ভব হলে আমরা স্যাম্পল সংগ্রহ করে পরিক্ষা নিরিক্ষা করবো।
মহিপুর বন বিভাগের রেঞ্চ কর্মকর্তা আবুল কালাম জানান, ঘটনাস্থলে বনকর্মীদের পাঠানো হয়েছে। ডলফিনটির নমুনা সংগ্রহ করা হবে এবং পরে প্রাণীটিকে মাটি চাপা দেওয়া হবে।
কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির তথ্যমতে, চলতি বছরে আজকে সহ মোট ৪টি ইরাবতী একটি নতুন প্রজাতির এবং ২২ সালে ১৯টি মৃত ও জীবিত ডলফিন ভেসে এসেছে।ব


এএইচআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:০৬:৩০ ● ৯১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ