আরও ছয় এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ

প্রথম পাতা » লিড নিউজ » আরও ছয় এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ
বৃহস্পতিবার ● ৭ মার্চ ২০১৯


---

সাগরকন্যা ডেস্ক॥
উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সরকারি দলের আরও ছয় জন সংসদ সদস্যকে এলাকা ত্যাগের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বৃহস্পতিবার ইসি কার্যালয় থেকে ছয় সংসদ সদস্যের উদ্দেশে পৃথক ছয়টি চিঠি পাঠানো হয়েছে। শুক্রবারের মধ্যে তাদেরকে এলাকা ছাড়তে বলা হয়েছে।

এই ছয় সংসদ সদস্য হলেন, কুড়িগ্রাম-৩ আসনের এম এ মতিন, হবিগঞ্জ-৩ আসনের মো.আবু জাহির, কুড়িগ্রাম-১ আসনের আছলাম হোসেন সওদাগর, সুনামগঞ্জ-১ আসনের মোয়াজ্জেম হোসেন রতন, লালমনিরহাট-১ আসনের মোতাহার হোসেন এবং সুনামগঞ্জ-২ আসনের জয়া সেনগুপ্তা।

এর আগে গত সপ্তাহে পৃথক চিঠিতে রাজশাহী-১ আসনের ওমর ফারুক চৌধুরী, নাটোর-৪ আসনের আব্দুল কুদ্দুস ও নেত্রকোনা-৫ আসনের ওয়ারেসাত হোসেন বেলালকে একই ধরনের চিঠি পাঠানো হয়েছিল। এমনকি নির্বাচনে এমপিদের প্রভাব ঠেকাতে ৫ মার্চ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকেও চিঠি পাঠিয়েছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

ওই চিঠিতে সিইসি আচরণবিধির বিভিন্ন ধারা উল্লেখ করে এ বিষয়ে সংসদ সদস্যদের অবহিত করার অনুরোধ জানিয়েছিলেন স্পিকারকে।

উপজেলা পরিষদ নির্বাচনের আচরণবিধি অনুযায়ী, সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তিরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারেন না। সংসদ সদস্যরাও সরকারি সুবিধাভোগী গুরুত্বপূর্ণ ব্যক্তির তালিকায় আছেন। সেই হিসেবে তারাও নির্বাচনের প্রচারে অংশ নিতে পারেন না।

কিন্তু বিভিন্ন উপজেলায় সংসদ সদস্যরা আচরণবিধি লঙ্ঘন করে দলীয় প্রার্থী বা তাদের ব্যক্তিগত পছন্দের প্রার্থীর পক্ষে প্রভাব বিস্তারের চেষ্টার করছেন এবং নির্বাচনি প্রচারে অংশ নিচ্ছেন।

প্রসঙ্গত, আগামী ১০ মার্চ থেকে উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোট গ্রহণের কথা রয়েছে। এরইমধ্যে ইসির পক্ষ থেকে চার ধাপের পৃথক তফসিল ঘোষণা করা হয়েছে। পাঁচ ধাপে এবারের ভোট গ্রহণ করা হবে বলে ইসি জানিয়েছে।

আগামী রোজার ঈদের পর পঞ্চম ধাপের তফসিল ঘোষণার কথা রয়েছে। প্রথম ধাপের ভোটের জন্য প্রার্থীরা এখন আনুষ্ঠানিক প্রচারে রয়েছেন।

বাংলাদেশ সময়: ২২:২৭:৫৬ ● ৪৫৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ