গলাচিপায় বন্দোবস্তের খাস জমি দখলের অভিযোগ

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় বন্দোবস্তের খাস জমি দখলের অভিযোগ
মঙ্গলবার ● ৩ জানুয়ারী ২০২৩


গলাচিপায় বন্দোবস্তের খাস জমি দখলের অভিযোগ

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর গলাচিপায় ভূমিহীন চাষীদেরকে মারধর করে জোরপূর্বক বন্দোবস্তকৃত খাস জমি দখল করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় মঙ্গলবার অভিযুক্ত উত্তর চরবিশ্বাস গ্রামের মিজান মোল্লা (৩৪), শামীম মেল্লা (৩২) সহ ১৫-২০ জনের বিরুদ্ধে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেন ভুক্তভোগী বন্দোবস্তকৃত খাস জমির মালিকদের পক্ষে একই গ্রামের মো. জসিম উদ্দিন (৩৫)।
সরেজমিন ও অভিযোগসূত্রে জানা যায়, গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়নের উত্তর চরবিশ্বাস গ্রামের জেএল নং-১৬৫, খতিয়ান নং-১ নং খাস খতিয়ান, দাগ নং- ৬৬০১ থেকে ৬৬৫০ মোট ৫০টি প্রতিটি দেড় একর কার্ডের মোট ৭৫ একর খাস জমি সরকারিভাবে বন্দোবস্ত দেওয়া হয় ভূমিহীনদেরকে। বন্দোবস্তকৃত খাস জমি দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছিলেন ওই গ্রামের মো. জসিম উদ্দিনসহ ৫০ জন ভূমিহীন কৃষক।
গত ২৪ ডিসেম্বর একই গ্রামের মৃত আজিজ মোল্লার ছেলে মিজান মোল্লা ও মৃত নওয়াব মোল্লার ছেলে শামীম মোল্লার নেতৃত্বে ১৫-২০ জন লাঠিয়াল বাহিনী চাষীদেরকে মারধর করে উপরে তফসিল বর্ণিত জমিতে ভুক্তভোগী জসিম উদ্দিনের ৪৪ হাজার তরমুজের চারা ট্রাক্টর দিয়ে নষ্ট করে ৪ লাখ টাকার ক্ষতি সাধন করে। বিষয়টি নিয়ে স্থানীয়রা সমাধান করতে না পারায় অবশেষে মঙ্গলবার ভুক্তভোগী জসিম উপজেলা নির্বাহী অফিসর বরাবরে মিজান ও শামীমের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন।
এ ব্যাপারে অভিযুক্ত মিজান মোল্লা বলেন, খাস জমি নিয়ে দীর্ঘদিন ধরে ভোলা জেলার চরফ্যাশন উপজেলার চাষীদের সঙ্গে আমাদের বিরোধ চলে আসছিল। ভোলাইয়াদের সঙ্গে মামলার নেতৃত্ব দেই আমি। তাই আমরা সকল জমির মালিকদের কাছ থেকে এ বছর মামলার খরচ বাবদ একসনা ২০ কানি (৫০ একর) জমি নেই। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২২:১৩:৪২ ● ১৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ