সিলেটে মুক্তিযুদ্ধের কবিতা উৎসব অনু‌ষ্টিত

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » সিলেটে মুক্তিযুদ্ধের কবিতা উৎসব অনু‌ষ্টিত
রবিবার ● ১২ জুন ২০২২


সিলেটে মুক্তিযুদ্ধের কবিতা উৎসব অনু‌ষ্টিত

ছাতক(সুনামগঞ্জ) সাগরকন্যা প্রতিনিধি॥

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় কবি সাহিত্যিকদের মেলবন্ধন তৈরির প্রত্যয়ে এগিয়ে চলা জাতীয় সাহিত্য সংগঠন কাব্যকথা সাহিত্য পরিষদ কেন্দ্রীয় কমিটি ও ইউসুফী শিল্পীগোষ্ঠীর উ‌দ্দ্যোগে ১০ জুন সিলেট দরগা গেট সংলগ্ন কেমুসাসের শহীদ সুলেমান হলে অনুষ্ঠিত হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বাংলা সাহিত্যের পুঁথিসম্রাট খ্যাত কবি জালাল খান ইউসুফীর সভাপতিত্বে ও কবি মোহাম্মদ বাদশা গাজীর প‌রিচালনায় অনু‌ষ্টিত হয়।

স্বাধীনতার ৫০ উদযাপন উপলক্ষে ৭ম মুক্তিযুদ্ধের কবিতা উৎসব-২০২২, অনুষ্ঠানে ছিলো মুক্তিযুদ্ধের আলোচনা, সরচিত কবিতা, ছড়া, পুঁথিপাঠ, বাউল গানের আসর, সম্মাননা করা হয়। ক‌বিতা উৎসব অনুষ্ঠানটি শুভ উদ্বোধন করেছেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট কবি মীর আব্দুল আলীম। এ অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন, বৃহত্তর সিলেটের কৃতিসন্তান, একুশে পদকে ভূষিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, চলচ্চিত্র পরিচালক, বাংলাদেশ টেলিভিশনের স্বাস্থ্য বিষয়ক জনপ্রিয় অনুষ্ঠান প্রেসক্রিপশনের উপস্থাপক, বারডেম হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ও প্রফেসর বীরমুক্তিযোদ্ধা ড. অরূপরতন চৌধুরী।

বিশেষ অতিথি ছি‌লেন, জালালাবাদ এসাসিয়েশনের সহসভাপতি আব্দুল মজিদ চৌধুরী। সিলেট সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যাপক ড. মো: দিদার চৌধুরী। সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এনামুল মুনীর। বাংলাদেশ সুপ্রিমর্কোটের এ্যাড কবি আবু বকর সিদ্দীক,কাব্যকথা সাহিত্য পরিষদ সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি কবি ইয়াকুব বখ্ত বাহলুল, কাব্যকথা সাহিত্য পরিষদ সুনামগঞ্জ
জেলা শাখার সা‌বেক প্রতিষ্টাতা সভাপতি ও ছাতক প্রেসক্লা‌বের সাধারন সম্পাদক ক‌বি আনোয়ার হোসেন রনি, ইউসুফী শিল্পীগোষ্ঠীর উপদেষ্টা সিলেট মোঃ নজরুল ইসলাম নজু। স্বাগত বক্তব্য রাখেন মোহাম্মদ বাদশা গাজী, সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ তাঁতীলীগ ও কাব্যকথা সাহিত্য পরিষদ কেন্দ্রীয় কমিটি। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাউল হেলাল খান, সদস্য সচিব, অনুষ্ঠান ও সভাপতি ইউসুফী শিল্পীগোষ্ঠী সিলেট,ধন্যবাদ জ্ঞাপন করেন কণ্ঠশিল্পী সোহেল আহমদ, সাধারণ সম্পাদক ইউসুফী শিল্পীগোষ্ঠী। আবৃত্তি করেন বাচিকশিল্পী কবি মামুন সুলতান, পুঁথিপাঠ করেন শিল্প রুমি খান ময়না। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন বাচিকশিল্পী ও কাসাপের কেন্দ্রীয় সদস্য জামিল আহমদ খান, গান পরিবেশন করে ইউসুফী শিল্পীগোষ্ঠীর শিল্পীগণ, বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের জন্য প্রদান করা হয় মুক্তিযুদ্ধের কবিতা উৎসব সম্মাননা, শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সম্মাননা ও সাত বীরশ্রেষ্ঠ সাহিত্য সম্মাননা, পুরস্কার প্রাপ্তরা হলেন- কবি শাব্বীর জালালাবাদী, ছড়াশিল্পী তারেশ কান্তি তালুকদার, কবি আরিফ বিল্লাহ সুফী গিয়াস উদ্দিন চৌধুরী, কবি জয়ন্ত আচার্য জয়, ইতিহাস গবেষক কাজী শাহেদ বিন জাফর, কবি ধীরেন্দ্র কুমার দেবনাথ শ্যামল, কবি সজীব মোহাম্মদ আরিফ, গীতিকবি সুলতানা রিজিয়া আছমা। সংর্বধিত অতিথি হিসেবে উপস্থিত থেকে সংর্ব ধনা গ্বীরহণ করেন মুক্তিযোদ্ধা আব্দুস সালাম ও বীর মুক্তিযোদ্ধা আফতাব আলী,স্বরচিত লেখা পাঠ করেন- শিশুসাহিত্যিক জসীম আল ফাহিম, কবি অসীম চন্দ্র পাল কবি শফিকুল ইসলাম সোহাগ, কবি খালেদ উদ-দীন, কবি ফজলুল হক দোলন, কবি শেখ ফয়ছল আহমদ, কবি মোহাম্মদ আরজু মিয়া, কবি পনু প্রান্তিক, কবি তোফায়েল এহছান, কবি সৈয়দ আহমদ আশেকী, কবি আমিনুল ইসলাম সফর, দুখি হাসান, কামিল মোহাম্মদ খান। সংগীত পরিবেশন করেন দেশের খ্যাতিমান গীতিকার-সুরকার-কণ্ঠশিল্পী-মিউজিক ডিরেক্টর বাউল হেলাল খান ও ইউসুফী শিল্পীগোষ্ঠীর সদস্যগণ।

এএমএল/এমআর

বাংলাদেশ সময়: ২৩:১৭:১৬ ● ১৩৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ