তারেক রহমানের বিরুদ্ধে মামলা কলাপাড়ায় প্রকাশ্য আদালতের আদেশ বদল

প্রথম পাতা » রাজনীতি » তারেক রহমানের বিরুদ্ধে মামলা কলাপাড়ায় প্রকাশ্য আদালতের আদেশ বদল
সোমবার ● ১১ এপ্রিল ২০২২


প্রতীকী চিত্র

কলাপাড়া সাগরকন্যা অফিস॥
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ২০ কোটি টাকার মানহানি মামলা বাদীর দীর্ঘ অনুপস্থিতিতে প্রকাশ্য আদালতে খারিজ করার পর রাজনৈতিক মামলা বিবেচনায় ফের আদেশ বদলে পরবর্তী তারিখ ২ জুন ধার্য করলেন আদালত। সোমবার কলাপাড়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট শোভন শাহরিয়ার’র আদালতে এ ঘটনা ঘটে।

পটুয়াখালী জেলা আইনজীবী সমিতির প্রতিনিধি ও উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট খন্দকার নাসির উদ্দিন বলেন, ১১ এপ্রিল সোমবার তারেক রহমানের মানহানি মামলাটি (সিআর-০২-২০১৫) বাদীর দীর্ঘ অনুপস্থিতির কারনে প্রকাশ্য আদালতে ফৌজদারী কার্যবিধির ২৪৭ ধারায় খারিজ মর্মে ঘোষণা দেন বেঞ্চ সহকারী মো: মাহবুব মিয়া। পরে রাজনৈতিক মামলা বিবেচনায় ফের মৌখিক আদেশ বদলে পরবর্তী তারিখ নির্ধারন করা হয়।

অ্যাডভোকেট খন্দকার নাসির  আরও বলেন, সিআর মামলার ক্ষেত্রে সাধারণত বাদী পর পর তিন তারিখ আদালতে উপস্থিত না থাকলে আদালত মামলা খারিজ করে দেন। কিন্তু তারেক রহমানের মামলাটি কোন ধরনের তদ্বির না থাকা এবং বছরের পর বছর আদালতে বাদী না আসায় সোমবার খারিজ করার পর ফের পুন:র্বহাল করায় সংক্ষুব্ধ হয়েছি।

কলাপাড়া চৌকি আদালতে প্রাকটিসরত আইনজীবী ও মহিপুর থানা বিএনপির সম্পাদক অ্যাডভোকেট শাহজাহান পারভেজ বলেন, সোমবার মামলাটি কার্য তালিকায় এলে বাদীর বছরের পর বছর অনুপস্থিতি ও তদ্বির না থাকার বিষয়টি আমি আদালতের নজরে আনি। এতে আদালত সন্তুষ্ট হয়ে মামলাটি খারিজ করে দেন। কিন্তু পরবর্তীতে রাজনৈতিক মামলা বিবেচনায় প্রকাশ্য আদালতের আদেশ বদলে মামলাটি পুন:র্বহাল করা হয়।

এদিকে বাদী পক্ষের নিযুক্তীয় কৌঁশুলী অ্যাডভোকেট জালাল উদ্দীন তালুকদারের বার্ধক্যজনিত অনুপস্থিতিতে তাঁর সহকারী মো: এনামুল হক বলেন, বাদী মামলা করার পর ২/৩ তারিখ আদালতে এসে হাজিরা দিয়েছিল। এরপর আর না আসার কারনে মামলাটি দীর্ঘবছর তদ্বির নাই।

উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ রানা ৫ জানুয়ারী ২০১৫ ইং তারিখ কলাপাড়া সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে আসামী করে ২০ কোটি টাকার একটি মানহানি মামলা দায়ের করেন। যা আদালত তদন্ত ছাড়াই আমলে নিয়ে আসামীর বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেন। এরপর দীর্ঘ বছর মামলাটি আদেশ তামিলের জন্য ছিল। বাদী তার মামলার বিবরনে বলেন, আসামী তারেক রহমান ১৫ ডিসেম্বর ২০১৪ তারিখ যুক্তরাজ্য বিএনপি আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে ইতিহাস বিকৃত করে বঙ্গবন্ধু ও তার পরিবার নিয়ে কটাক্ষ করেন।

জিপি/এনবি

বাংলাদেশ সময়: ২৩:১৫:১৫ ● ১৪৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ