চরফ্যাশনে দু‘এনজিও’র প্রশিক্ষণের অর্থ লুঠপাট!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে দু‘এনজিও’র প্রশিক্ষণের অর্থ লুঠপাট!
শুক্রবার ● ১৭ ডিসেম্বর ২০২১


চরফ্যাশনে দু‘এনজিও’র প্রশিক্ষণের অর্থ লুঠপাট!

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

চরফ্যাশন উপজেলায় ২০২০-২১ ও ২০২১-২২ অর্থ বছরের দু‘এনজিওর মোট ৬হাজার ৭০২ জন ভিজিডি সুবিধাভোগী সদস্যদের প্রশিক্ষণের ভাতা হিসাবে ৪২৫টাকা হারে মোট ২৮লাখ ৪৮হাজার ৩৫০ টাকা লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। এই সকল এনজিও কাগজে কলমে প্রশিক্ষণের নাম থাকলেও সরেজমিনে কোন ভ্যানু বা কাউকে পাওয়া যায়না। এমনকি চুক্তিবদ্ধ অফিস মহিলা বিষয়ক দপ্তরও জানেনা প্রশিক্ষণের কথা।
সরেজমিন গিয়ে জানাযায়, ২০২০-২১ অর্থ বছরে আরা(অজঅ) ৯২১ জন ও দ্বীপ উন্নয়ন সোসাইটি ২৮শ‘ নাম অর্ন্তভূক্ত রয়েছিল। চলতি অর্থ বছর ২০২১-২২ সালে সাতক্ষিরার এনজিও “আরা” চরফ্যাশনে ভিজিডির সদস্যদের প্রশিক্ষণের তালিকা ভূক্ত হয়নি। ২৯৮১ নামের তালিকাভূক্ত হয়েছেন লালমোহন উপজেলার দ্বীপ উন্নয়ন সোসাইটি। ১২লাখ ৬৬হাজার ৯২৫টাকা লোপাট করেছেন বলে ভূক্তভোগীদের অভিযোগ।
চলতি অর্থ বছরে দ্বীপ উন্নয়ন সোসাইটির ইউনিয়ন বরাদ্দকৃত কার্ডের সংখ্যা ওসমাগঞ্জ ১৫৭, আসলামপুর ২৩৬, চরমাদ্রাজ ২০৪, জিন্নগড় ২২৭, আমিনাবাদ ১৬৫, নীলকমল ১৬৯, নুরাবাদ ১২৮, চরকলমী ১৮১, চরমানিকা ১৫১, হাজারীগঞ্জ ১৫৩, রসুলপুর ১৫৭, চরকুকরী মুকরি ১৩২, এওয়াজপুর ১৪৬, জাহানপুর ১২৩, অধ্যক্ষ নজরুলনগর ১২৭, মজিবনগর ১২১, আবুবক্করপুর ১২৯, অবদুল্লাহপুর ১৪০, ঢালচর ১০৯ আহম্মদপুর ৭৬জন।
কোস্ট ট্রাস্ট নামক এনজিও ভ্যানুতে প্রশিক্ষণের তালিকাভূক্ত থাকলেও ওই ভ্যানুতে ১০-১২টা পর্যন্ত প্রশিক্ষণার্থী পাওয়া যায়নি। ভ্যানুটি ছিল তালাবদ্ধ। কথা হয় কোস্ট ফাউন্ডেশন প্রোগ্রাম অফিসার খোকন চন্দ্র শীল। তিনি বলেন, এই বিষয় আমি জানিনা। আমাদেরকে জানানো হয়নি জানালে ভ্যানু প্রস্তত রাখা হত।
২১ নভেম্বর নুরাবাদ ইউনিয়নের আঃ আলী মাষ্টার সরকারি প্রাথমিক বিদ্যালয় ভ্যানু উল্লেখ থাকলেও আঃ আলী মাষ্টার নামে কোন সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। ফরিদাবাদ সরকারি প্রাঃ বিদ্যালয় রয়েছে আঃ আলী মাষ্টার বাড়ীর পুরানো বাড়ীর দরজায়। ওই বাড়ীর দরজায় ৩-৫টা পর্যন্ত প্রশিক্ষণের ভ্যানু দেখানো হলেও ওই খানে কোন প্রশিক্ষণ হয়নি। ওই বাড়ীর বাসিন্দা ও আহম্মদপুর ইউপি সদস্য কামরুল ইসলাম বলেন, এখানে কোন এনজিওর প্রশিক্ষণ হয়নি।
চরফ্যাশন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রমেন্দ্র নাথ বিশ^াস বলেন, দ্বীপ উন্নয়ন সোসাইটি এনজিও‘র কোন চুক্তি নামা পায়নি। তবে ২৯৮১ ভিজিডি সদস্যদের নাম পেয়েছে তা আমরা জানি। আমাদেরকে সিডিউল দিয়েছে। প্রশিক্ষণ হয় কিনা এমন প্রশ্ন করলে তিনি জানেনা বলে সাগরকন্যাকে জানিয়েছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান বলেন, এই প্রশিক্ষণের বিষয় আমি জানানি তবে খতিয়ে দেখবো।
‘দ্বীপ উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক মো. ইউনুচ মিয়া, ভিজিডির সিডিউল মোতাবেক প্রশিক্ষণ হয়নি এমন অভিযোগের বিষয় তিনি বলেন, প্রশিক্ষণ হয়নি তা ঠিক না। তবে আমার কর্মীরা প্রশিক্ষণ না করে থাকলে প্রশিক্ষণের ব্যবস্থা করব।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৯:৫৪ ● ৫০০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ