গোপালগঞ্জে পরিবার পরিচিতি কার্ড বিষয়ে জেলা প্রশাসনের সাংবাদ সম্মেলন

প্রথম পাতা » ঢাকা » গোপালগঞ্জে পরিবার পরিচিতি কার্ড বিষয়ে জেলা প্রশাসনের সাংবাদ সম্মেলন
বুধবার ● ২৮ জুলাই ২০২১


গোপালগঞ্জে পরিবার পরিচিতি কার্ড বিষয়ে জেলা প্রশাসনের সাংবাদ সম্মেলন

গোপালগঞ্জ সাগরকন্যা প্রতিনিধি॥

গোপালগঞ্জে পরিবার পরিতি কার্ডে সফলতা নিয়ে সংবাদ সম্মেলন করেছেন জেলা প্রসাশক শাহিদা সুলতানা। এই পরিবার পরিচিতি কার্ডের কাজের উপর জনপ্রশাসন পদক পেয়েছেন জেলা প্রসাশক শাহিদা সুলতানা।
বুধবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টায় জেলা প্রসাশকের সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলক করেন তিনি। সংবাদ সম্মেলনে জেলা প্রসাশক শাহিদা সুলতানা বলেন, গোপালগঞ্জে পরিবার পরিচিত কার্ডের মাধ্যমে সরকারী সহয়তা ব্যবস্থপনায় ডিজিটাল পদ্ধতি বয়ে এনেছে। পরিবার পরিচিতি কার্ডের মাধ্যমে জেলার জনসংখ্যা  ও পরিবারের সংখ্যা নির্নয় করে এই পরিবার পরিচিতি কার্ড। এই কার্ডকে অতি দরিদ্র, দরিদ্র, নি¤œ মধ্যবিত্ত, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত এই পাঁচ ভাগে ভাগ করা হয়েছে। ফলে সরকারী সহয়তা প্রকৃতি দরিদ্রদের ঘরে ঘরে পৌছে দিয়েছে জেলা প্রসাশন।
তিনি আরও বলেন, প্রতিটি পরিবারের প্রধান নাম, ঠিকানা, এনআইডি ও মোবাইল নাম্বার দেওয়া আছে এই কার্ডে। এগুলো যে কোন একটি ব্যবহার করেই ডাটাবেজ থেকে ওই পরিবারের বিস্তারিত তথ্যসহ পরিবারের সদস্য সংখ্যা, তাদের পরিচয়, এনআইডি নাস্বার, কোন প্রকার ভাতা পায় কিনা, পারিবারিক আর্থিক অবস্থার ধরন ও পেশা প্রভৃতি তথ্য পাওয়া যাবে। ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে যে কোন তথ্য যে কোন জায়গায় অবস্থান করেই ডাটাবেজ অন্তভুক্ত করা সম্ভব। এর মাধ্যমে কোন তথ্য অসম্পূর্ন থাকলে তা ডিজিটাল উপায়ে সম্পূর্ণ করা হচ্ছে।
এসময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইলিয়াছুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: উসমান গনিসসহ জেলার কর্মরত সকল সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

এইচবি/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৪৬:১৯ ● ৪৪৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ