দশমিনায় পোল্ট্রি ফার্মের দূগর্ন্ধে অতিষ্ঠ স্থানীয়রা

প্রথম পাতা » পটুয়াখালী » দশমিনায় পোল্ট্রি ফার্মের দূগর্ন্ধে অতিষ্ঠ স্থানীয়রা
বুধবার ● ৫ মে ২০২১


দশমিনায় পোল্ট্রি ফার্মের দূগর্ন্ধে অতিষ্ঠ স্থানীয়রা

দশমিনা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালী-দশমিনা আন্তঃজেলা সড়কের মাছুয়াখালী-বটতলায় সুসংহত খামারের দূর্গন্ধে অতিষ্ঠ পথচারীসহ স্থানীয় বাসিন্দারা। এলাকাবাসীর অনুরোধ শুনছেননা খামার মালিক রেজাউল করিম হিরন।
উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়, উপজেলার সাত ইউনিয়নে সোনালী-২৮টি, ব্রায়লার-৩৫টি, লেয়ার-১০টি ও হাঁস-১৮টি খামার রয়েছে। এর মধ্যে নিবন্ধনকৃত রয়েছে সোনালী-১টি, ব্রায়লার-১টি, লেয়ার-৩টি ও হাঁস-১টি খামারের।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার বেতাগী-সানকিপুর ইউনিয়নের মাছুয়াখালী বটতলায় আন্তঃজেলা সড়কের পাশে স্থানীয় প্রভাবশালী জোমাদ্দার রেজাউল করিম হিরন সুসংহত (মুরগি-মাছ মিশ্রচাষ) খামার গড়ে তুলে। অব্যবস্থাপনা ও পরিচ্ছন্নতার অভাবে পার্শবর্তী দোকান ও পথচারীরা দূর্গন্ধে দুর্ভোগ সয়ে আসছে প্রতিনিয়িত। স্থানীয় চা বিক্রেতা হেমায়েত রাড়ি জানায়, দূর্গন্ধে এখান থেকে মানুষ দ্রুত পালায়। চা বিক্রি একদম বন্ধ হয়ে গেছে। ঔষধ ব্যবসায়ী মেহেদী হাসান জানায়, বহুবার অনুরোধ করেও দূর্গন্ধ থেকে রেহাই পাইনি। ব্যবসা গুটিয়ে নেয়া ছাড়া উপায় দেখছিনা। স্থানীয় রুবেল হোসেন বলেন, ছোট বাজার বটতলা। একে একে সবাই চলে যাচ্ছে দূর্গন্ধের কারণে।
এ বিষয়ে খামার মালিক রেজাউল করিম হিরণ জোমাদ্দার বলেন, সুসংহত ও একুয়াপনিক্স পদ্ধতিতে  মুরগি-মাছ, মাছ-সবজি ও ধান উৎপাদন খামার এটি। বর্তমানে ১৮শ’ সোনালী মাৎস্যের মুরগি আছে আমার এই খামারে। এতবড় খামার সরিয়ে নেয়া যায়না। আমি স্যানিটারী অনুমোদন করিয়ে ব্যবসা পরিচালনা করছি।
উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর মোঃ শাহাবুদ্দিন বলেন, মানুষের বাস ও চলাচলের ৫০০ গজের মধ্যে পরিবেশ দূষণকারী ফার্ম আইনত নিষিদ্ধ। রেজাউল  করিম হিরন স্যানিটারী কার্যালয়ের বৈধ কোন কাগজপত্র দেখাতে পারছেনা। খামারের জীব নিরাপত্তা, বর্জ্য নিষ্কাশন, স্বাস্থ্যসম্মত পরিবেশ সন্তোষজনক না হলে স্যানিটারী অনুমোদন পাওয়া যায়না।
উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা আতিকুর রহমান জানান, উপজেলার হাঁস-মুরগির খামারে কোন রোগ দেখা দিলে সঠিক পরামর্শ প্রদান করা হচ্ছে। আর এটি একটি লাভ জনক ব্যবসা। বেশির ভাগ খামারি শিক্ষিত বেকার যুবক।

এসবি/এমআর

বাংলাদেশ সময়: ২১:২৭:০৫ ● ৪৫৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ