চরফ্যাশনে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

প্রথম পাতা » ভোলা » চরফ্যাশনে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত
মঙ্গলবার ● ৬ অক্টোবর ২০২০


চরফ্যাশনে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালিত

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

ভোলা-চরফ্যাশনে জাতীয় জন্ম নিবন্ধন দিবস-২০২০ উদযাপন উপলক্ষে চরফ্যাশন উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে আলোচনা সভার অনুষ্ঠিত হয়।
মঙ্গলবার (৬ অক্টোবর) সকাল ১০টায় “নাগরিক অধিকার করতে সুরক্ষণ, ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে চরফ্যাশন উপজেলা নির্বাহী অফিসার মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে আলোচনা সভায় চরফ্যাশন উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদিন আখন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস, পৌর আওয়ামী লীগ ও চরফ্যাশন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মনির আহমেদ শুভ্র, পৌর প্যানেল মেয়র আবু জাহের ভূঁইয়া, আমিনাবাদ ইউনিয়নের চেয়ারম্যান জামাল উদ্দিনসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, উদ্যোক্তা এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় বক্তারা বলেন, জন্মের পর সরকারি খাতায় প্রথম নাম লেখানোই জন্ম নিবন্ধন। একটি শিশুর জন্ম নিজ দেশকে, বিশ্বকে আইনগতভাবে জানান দেয়ার একমাত্র পথ জন্মের পর জন্মনিবন্ধন করা। নবজাতকের একটি নাম ও একটি জাতীয়তা নিশ্চিত করতে এটি হচ্ছে প্রথম আইনগত ধাপ। জন্ম নিবন্ধন প্রতিটি শিশুসহ বয়স্কদেরও একটি অধিকার। এটি নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে। পৃথিবীতে একটি শিশু জন্মানোর পর রাষ্ট্র থেকে প্রথম যে স্বীকৃতি সে পায় সেটি হলো জন্ম নিবন্ধন। দেশের অন্যান্য নাগরিকের সাথে সে সমান অধিকারে এক কাতারে সামিল হয় এই জন্ম নিবন্ধনের মাধ্যমে।
উল্লেখ্য ১৮৭৩ সালের ২রা জুলাই বৃটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্ম নিবন্ধন সংক্রান্ত আইন জারি করেন। এরপর ২০০১ -২০০৬ সালে ইউনিসেফ- বাংলাদেশ এর সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে ২৮টি জেলায় ও ৪টি সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধনের কাজ নতুন করে শুরু হয়।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০২:১১ ● ২৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ