চরফ্যাশনে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক
রবিবার ● ১২ জুলাই ২০২০


চরফ্যাশনে বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

চরফ্যাশনে রোপা-আমন ধান চাষের লক্ষ্যে বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। চলতি মৌসুমে কৃষিসম্প্রসারণ অফিস লক্ষমাত্রা নির্ধারণ করেছে ৭০হাজার হেক্টর।
প্রাথমিকভাবে কৃষকরা আমনের জমিতে আইল বাঁধা আইলের সাইড কেটে জমিকে বীজতলার উপযোগী করে তুলছে। পুরো উপজেলাজুড়ে এখন এমনি চিত্র চোখে পড়ছে।
জানা যায়, এ বছরে এই অঞ্চলে বোরো ধানের চাষের ফলন তেমন ভালো হয়নি। শুধু প্রকৃতির উপর নির্ভর করে বর্ষা মৌসুমে বৃষ্টির পানিতে রোপা আমন ধানের চাষ করে থাকে। কিন্তু চলতি মৌসুমে অতিখড়া না হওয়া বৃষ্টিপাতে আমন ধানের বীজতলায় বীজ লাগাতে কোন সমস্যার বেগ পোহাতে হয়নি কৃষদেরকে।
সরেজমিনে উপজেলার চরমানিকা, দক্ষিন আইচা, নীলকমল, আহাম্মদপুর, আব্দুল্লাহপুর ও মুজিবনগর এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকরা রোপা আমন ধান চাষের জন্য পূর্ব প্রস্তুতি হিসেবে বীজতলা তৈরি ও ধান চাষের জমি প্রস্তুত করছেন।
এসময় শত ব্যস্ততা দেখেও কথা বলতে চাইলে উপজেলার ধান চাষী মোঃ হাকিম প্রতিবেদক কে বলেন, এ বছরে ধানের মূল্য বৃদ্ধির ফলে  কৃষক ধান চাষে আগ্রহী  হয়ে উঠেছে। বীজ বড় হলে শ্রাবণ মাসের শেষে জমিতে আমন ধান রোপণ শুরু হবে।
ধানচাষী চরযমুনা গ্রামের মোঃ কামাল বলেন,এখনো বৃষ্টি হওয়ার কারণে জমিতে বীজ বপন কৃষকের জন্যে বেশ সুবিধা হয়েছে।
চরফ্যাশন কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ঠাকুর চন্দ্র দাস বলেন, বর্তমানে কৃষক ধান চাষে আগ্রহ সৃষ্টি হয়েছে। গত বছরের তুলনায় এবার ধানের মূল্য বেশী রয়েছে ফলে কৃষক চাষাবাদে ঝুঁকে পড়েছে।
চরফ্যাশন উপজেলার কৃষি কর্মকর্তা মো: আবু হাসনাইন বলেন, চলতি আমন মৌসুমে এবার ৭০ হাজার হেক্টর জমিতে আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। কৃষকের লক্ষমাত্রা দেয়া আমন ধান চাষে পূরণ হবে বলে তিনি এ আশাবাদ ব্যক্ত করছেন।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২০:১৬:৩৭ ● ২৮৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ