ইটভাটার ট্রলিতে সর্বনাশ কুয়াকাটার বিকল্প সড়কে বেহাল দশা

প্রথম পাতা » পটুয়াখালী » ইটভাটার ট্রলিতে সর্বনাশ কুয়াকাটার বিকল্প সড়কে বেহাল দশা
সোমবার ● ২৯ জুন ২০২০


ওই সড়কের আমখোলা পাড়া থেকে ছবিটিতোলা হয়েছে।

সাগরকন্যা রিপোর্ট॥
কুয়াকাটা সৈকতের বিকল্প সড়ক আলীপুর-চাপলীবাজারের রাস্তাটি অনেক আগেই ইটভাটার ট্রলি গাড়িতে সর্বনাশ করে রেখেছে। ছয় চাকার দানব নামে খ্যাত ট্রলিগাড়ী দিনরাত কুয়াকাটা অদূরবর্তী পুনামাপাড়া গ্রামের তিনটি ইটভাটা থেকে ইট পরিবহন করায় সড়কটি খানাখন্দে পরিনত হয়। নতুন করে ওই সড়কে নির্মাণাধীন ৫টি স্লুইজগেটের কাজ চলমান থাকায় সড়ক পথে পরিবহন যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাঁচ ইউনিয়নের লক্ষাধিক মানুষের যোগাযোগের মাধ্যম আলীপুর-চাপলীবাজারের এই গুরুত্বপূর্ণ সড়কটি ইতোমধ্যে প্রায় বন্ধ হবার পথে। ফলে নৌ-পথে যোগাযোগ রক্ষার চেষ্টা চলাচ্ছেন বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।
সরেজমিনে স্থানীয়রা সাগরকন্যাকে জানিয়েছেন, প্রতিদিন ওইসব ট্রলি গাড়ি ইটসহ বিভিন্ন নির্মাণ সামগ্রী নিয়ে এই সড়ক পথে যাতায়ত করতে গিয়ে নির্মাণাধীন স্লুইজগেটে আটকা পড়ে থাকে। এই বর্ষা মৌসুমে খানাখন্দের সাথে মাটি ও কাঁদাযুক্ত হয়ে গোটা সড়ক পিচ্ছিল ও ঝুঁকিপূর্ণ রয়েছে। পায়ে হেটে নিত্য দিনের কাজ করতে হচ্ছে শ্রমজীবী মানুষসহ নানা পোশার মানুষদের। এতে চরম ভোগান্তীতে পড়ছেন বয়স্ক, মহিলা ও শিশুরা। চিকিৎসা নিতে পারছেন না নবজাতকসহ প্রসুতি মায়েরা। এসব বিষয়ে কথা হয় পানি উন্নয়ন বোর্ডের ৪৮নং পোল্ডারের এসও তুহিনের সাথে। তিনি সাগরকন্যাকে বলেন, বেড়িবাঁধ উন্নয়নে বিশ্বব্যাংকের অর্থায়নের স্লুইজগেট নির্মাণ ও সড়ক উন্নয়নের প্রকল্প চলমান রয়েছে। চীনা একটি প্রতিষ্ঠান এ উন্নয়নের কাজ করছে। করোনা দূর্যোগে কাজে স্থবিরতা দেখা দিয়েছে। ফলে জরুরী ব্যবস্থায় সড়কটি সচল রাখার উদ্যোগ নিতে হবে।
কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মো. শহীদুল হক বলেন, উন্নয়ন প্রকল্পের কাজ চলমান থাকায় নতুন কোন প্রকল্প নেবার সুযোগ নেই।

কেএআর/এনবি

বাংলাদেশ সময়: ১৬:০৬:৩৮ ● ৩৯৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ