বাউফলে সমাপনী পরীক্ষা ফি’র নামে অর্থ আদায়ের অভিযোগ

প্রথম পাতা » পটুয়াখালী » বাউফলে সমাপনী পরীক্ষা ফি’র নামে অর্থ আদায়ের অভিযোগ
সোমবার ● ১১ মে ২০২০


বাউফলে সমাপনী পরীক্ষার ফি’র নামে অর্থ আদায়ের অভিয়োগ

বাউফল ( পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

করোনার সংক্রামণ থেকে রক্ষা পেতে দেশব্যপি সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বাউফলে একটি প্রথমিক বিদ্যালয় খুলে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন ফির নামে নগদ অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। সোমবার (১১মে)   উপজেলার চন্দ্রদ্বীপ ইউনিয়নের চর ব্যারেট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, বন্ধের মধ্যে বিদ্যালয় খুলে প্রধান শিক্ষক মো. মামুন প্রাথমিক সমাপনী পরীক্ষার রেজিস্ট্রেশন ফির নামে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া ৩১জন শিক্ষার্থীর থেকে ৩০০ করে টাকা আদায় করছেন।  যা সম্পূর্ন বেআইনি ও অবৈধ। সরকারের নীতিমালা অনুযায়ী সমাপনী পরীক্ষায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীর কাছ থেকে রেজিস্ট্রেশন ফি কিংবা ফরম ফিলাপ বাবদ কোন ফি নেওয়া যাবে না। করোনার কারণে সরকার কর্তৃক বন্ধ বিদ্যালয় খুলে এই অনৈতিক অর্থ আদায়ের ঘটনায় এলাকাবাসি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। অপরদিকে ওই বিদ্যালয়ের সুজন ও জান্নাত নামের  পূরোনো দুই শিক্ষার্থী বিদ্যালয়ে কিছুদিন অনুপস্থিতি থাকায় তাদের নাম  বিদ্যালয়েরর হাজিরা খাতা থেকে কেটে দেয়া হয়। একই দিন তাদের প্রত্যেকের কাছ থেকে ১ হাজার টাকা নিয়ে নতুন করে তাদেরকে  ভর্তি করানো হয়।
অভিযোগ উঠেছে ওই প্রধান শিক্ষক  উপ-বৃত্তির জন্য নাম নেয়ার সময় শিক্ষার্থীদের কাছ থেকে হাতিয়ে নিয়েছে মোটা অংকের অর্থ।

বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী বলেন, আমাগো হেড স্যার (মামুন) ফরম ফিলাপের জন্য ৩০০ করে টাকা দিতে বলছে। আমরা সবাই ৩০০ করে টাকা দিয়েছি।
অভিযুক্ত প্রধান শিক্ষক সোমবার  বিদ্যালয়ের বারান্দায় খালি গায়ে বসে ওই অনৈতিক কাজগুলো করেছেন।  তার চার পাশে ভীড় করে আছে শিক্ষার্থী ও অভিভাবকেরা। করোনা পরিস্থিতিতে নেই সামাজিক দূরত্ব। প্রধান ক্ষকসহ কারো মুখে নেই মাস্ক।  প্রধান শিক্ষককে হাতপাখা দিয়ে বাতাস দিচ্ছে এক শিক্ষার্থী।

এবিষয়ে অভিযুক্ত প্রধান শিক্ষক মো. মামুন হোসেন বলেন, তিনি রেজিস্ট্রেশন ফি বাবদ কোন টাকা নেননি। তবে পুরানো শিক্ষার্থীকে নতুন করে ভর্তির বিষয়টি স্বীকার করেন তিনি।

এবিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রিয়াজুল হক বলেন, বিষয়টি আপনার কাছ থেকে জানলাম। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এপি/এমআর

বাংলাদেশ সময়: ১৫:২৬:০৩ ● ৩৪৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ