কাউখালীতে শিক্ষায় পদক পেলেন সবিতা রানী

প্রথম পাতা » পিরোজপুর » কাউখালীতে শিক্ষায় পদক পেলেন সবিতা রানী
সোমবার ● ৯ মার্চ ২০২০


কাউখালীতে শিক্ষায় পদক পেলেন  সবিতা রানী

কাউখালী (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥

শেরে-বাংলা এ কে ফজলুল হক গবেষনা পরিষদ কর্তৃক ঘোষিত “ শেরে-বাংলা” গোল্ড পদক- ২০১৯ পেলেন কাউখালী আদর্শ নিম্ম মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক সবিতা রানী দাস। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতি স্বরুপ তাকে এ পদক দেওয়া হয়। সম্প্রতি রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটে শেরে বাংলা এ কে ফজলুল হক গবেষণা পরিষদ কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ পদক গ্রহণ করেন।
সভায় সাবেক তথ্য সচিব সৈয়দ মার্গুব মোর্শেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি এম তাফাজ্জল ইসলাম ।
উল্লেখ্য,সবিতা রানী দাস কাউখালীর কচুয়াকাঠি গ্রামে ১৯৫৬ সালে জম্মগ্রহন করেন।কাউখালী উপজেলার প্রাণ  কেন্দ্রে দুই’টি সরকারীবালক ও বালিকা বিদ্যালয়ের সাথে একমাত্র বেসরকারি বিদ্যালয় হিসেবে ১৯৮৮ সালে স্থাপিত হয় কাউখালী আদর্শ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি। এর প্রতিষ্ঠালগ্ন থেকে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত থেকে ২০১০ সালে প্রধান শিক্ষকের দায়িত্ব গ্রহণ করেন। এরপর একটানা সাত বছর প্রধান শিক্ষকের দায়িত্ব পালন শেষে ২০১৭ সালে অবসর গ্রহণ করেন। তার কর্মকালে বিদ্যালয়টিতে বিনা বেতনে গরিব মেধাবী শিক্ষার্থীদের পাঠদানের পাশাপাশি বিনামূল্যে ইউনিফরম প্রদান করা হয়েছে। এ সময়ে শিক্ষার্থীদেও মাঝে সততাসঙ্ঘ ও মাদক বিরোধী কমিটি গড়ে তুলেন । গ্রামে শিক্ষার্থী সংগ্রহের সাথে অভিভাবকদেও মাঝে বাল্যবিবাহ ও মাদকের কুফল সম্পর্কে সচেতনতা সৃষ্টি করেন। বিদ্যালয়ের শিক্ষার্থীরা বর্তমানে জেএসসি পরীক্ষায় নিয়মিত ভালো ফলাফল করছে । তার অক্লান্ত পরিশ্রম ও প্রচেষ্টার এবং সহকর্মীদেও সহায়তার ফলে বিদ্যালয়টি আজকে এ পর্যায়ে আসতে পেরেছে । এ সকল কর্মকান্ডে সহযোগিতা করার জন্য তিনি ব্যবস্থাপনা কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন তালুকদার ও জমিদাতা সদস্য কাজী হারুন অর রশিদ এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
তিনি ব্যক্তিগত জীবনে ১৯৯৩ সালে সড়ক দুর্ঘটনায় স্বামীকেহারিয়ে নানা প্রতিকূলতার সাথে লড়াই করে এম এ বি এড ডিগ্রী অর্জন করেছেন এবং একমাত্র সন্তানকে সুশিক্ষিত করে প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত করেছেন। ব্যাক্তিগত জীবনের এই অর্জনে সর্বদা পাশে থেকে অনুপ্রেরনা দিয়েছে তার  ভাই অবসরপ্রাপ্ত সিনিয়র সহকারী সচিব রণজিৎ কুমার দাস ও ভাইয়ের বউ অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক অজিতা রানী সমদ্দার । এছাড়াও সবিতা রানী দাস কাউখালী উদীচি শিল্পগোষ্ঠী , মহিলা পরিষদ ও কবিতা পরিষদ এর সাথে সংযুক্ত রয়েছেন। অবসর সময়ে তিনি বই পড়তে ও কবিতা রচনা করতে ভালোবাসেন।

আরএইচআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০৬:৫৫ ● ৫৮৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ