দশমিনায় নৌকা তৈরীর পেশায় চলে সংসার

প্রথম পাতা » বিবিধ » দশমিনায় নৌকা তৈরীর পেশায় চলে সংসার
বুধবার ● ১৫ জানুয়ারী ২০২০


দশমিনায় নৌকা তৈরীর পেশায় চলে সংসার

দশমিনা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দশমিনায় নৌকা তৈরীর পেশায় জীবিকা নির্বাহ করছেন কারিগর আলাউদ্দিন। উপজেলার হাজীরহাট এলাকার বাসিন্দা আলাউদ্দিন বিগত ৪০বছর ধরে নৌকা বানিয়েই তিনি সংসার চালান। নিজে নৌকার কারিগর হলেও ছেলেমেয়েকে এই পেশায় দেখতে চান না তিনি। তাই ছেলেমেয়েদের লেখাপড়া শেখাচ্ছেন। তিনি বলেন, ‘নৌকা বানিয়ে এখনও তো পরিবার-পরিজন চালাই। তবে এই ব্যবসা আস্তে আস্তে কমতেছে। তাই ছেলেমেয়েদের লেখাপড়া করতে দিছি। তবে এখন আমরা কোনমতে চলতে আছি। বছর শেষে খুব কষ্টে দিন কাটে।’
মোঃ আলাউদ্দিন নৌকার দর-দাম সম্পর্কে বলেন, ‘আমি গর্জন, আম ও সুবর্ণ কাঠের নৌকা তৈরি করছি। আমি সাইজের ডিঙি নৌকা তৈরি করছি। নৌকা তৈরিতে মজুরি ১৫হজার থেকে ২০হাজার টাকা পাই। একটা নৌকা দু’জন মিস্ত্রী কাজ করলে ২০-২২দিন সময় লাগে তৈরিতে । তবে নৌকায় গাব, আলকাতরা কিংবা অন্য কোনো কারুকাজ থাকলে দামের তারতম্য তো হয়।
নৌকার কারিগর মোঃ আলাউদ্দিন আরও জানান, তার বাপ-দাদারা কেউ নৌকা তৈরি করতে না তেঁতুলিয়ার ভাঙ্গনের বিলীন হয়ে যায় বাড়িঘরসহ ফসলি জমি । সব কিছু হারিয়ে নৌকা তৈরি করতে শুরু করেন। কয়েক বছর আগেও দামিদামি কাঠ দিয়ে তৈরি করতেন নৌকা। তবে দিন দিন ভালো কাঠ দুর্লভ ও দাম বেড়ে যাওয়ায় এখন নৌকা তৈরি করি মেহগনি, চাম্বল, রেইনট্রি, গাব, আমড়া, বাদাম প্রভৃতি কাঠ দিয়ে।

এসবি/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৮:২২ ● ৩১১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ