এরশাদের আসনে উপ-র্নিবাচনের তফসিল রবিবার

প্রথম পাতা » জাতীয় » এরশাদের আসনে উপ-র্নিবাচনের তফসিল রবিবার
শনিবার ● ৩১ আগস্ট ২০১৯


এরশাদের আসনে উপ-র্নিবাচনের তফসিল রবিবার

ঢাকা সাগরকন্যা অফিস॥

জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের শূন্য ঘোষিত রংপুর-৩ আসনে উপ-নির্বাচনের তফসিল রোববার ঘোষণা করবে নির্বাচন কমিশন। ওই আসনে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করবেন। ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানান, রোববার দুপুর ১২টায় রংপুর-৩ আসনের উপ-নির্বাচন ও বেশকিছু স্থানীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
সাবেক সামরিক শাসক এইচএম এরশাদ বিগত ১৪ জুলাই চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন। পরে ১৬ জুলাই সংসদ সচিবালয় আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করে।
সংবিধানের ১২৩(৪) দফায় বলা আছে, সংসদ ভাঙ্গিয়া যাওয়া ব্যতীত অন্য কোন কারণে সংসদের কোন সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে ওই শূন্য পদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে (তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোন দৈব-দূর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে ওই নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে ওই মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে ওই নির্বাচন অনুষ্ঠিত হইবে)।
ইসি কর্মকর্তারা বলছেন, আসনটি শূন্য হওয়ার দিন থেকেই নব্বই দিন গণনা করা হয়। এ ক্ষেত্রে আগামি ১১ অক্টোবরের মধ্যে ওই আসনে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা আছে। ইসি সচিবালয়ের প্রস্তাবনায় বলা হয়েছে, যে কোনো নির্বাচনের জন্য তফসিল ঘোষণার পর থেকে ৩৫-৪৫ দিন সময়ের প্রয়োজন হয়। এসব দিক বিবেচনায় সেপ্টেম্বরের শেষ সপ্তাহের সুবিধাজনক যেকোনো দিন, ১ থেকে ৩ অক্টোবর অথবা ১০ অক্টোবর রংপুর-৩ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। অক্টোবরে নির্বাচন সম্পন্ন করতে হলে আগস্টের শেষ অথবা ১ সেপ্টেম্বরের মধ্যে আর সেপ্টেম্বরের শেষে নির্বাচন করতে হলে ২০ আগস্টের মধ্যে তফসিল ঘোষণা করতে হবে।
এমন প্রস্তাবনার ওপর কমিশন রোববার তফসিল ঘোষণার সিদ্ধান্ত দিয়েছে। এ বিষয়ে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, অক্টোবরের প্রথম সপ্তাহেই ভোট হবে। ১ থেকে ৫ অক্টোবরের মধ্যেই হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও এ আসনটিতে ইভিএমে ভোট করে ইসি। রংপুর-৩ আসনে ১ লাখ ৪২ হাজার ৯২৬ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী রিটা রহমান পেয়েছিলেন ৫৩ হাজার ৮৯ ভোট। ভোট পড়েছিল ৫২ দশমিক ৩১ শতাংশ।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২১:১৯:২৫ ● ৪৩৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ