দেবহাটায় কিশোরী প্রজনন স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন

প্রথম পাতা » খুলনা » দেবহাটায় কিশোরী প্রজনন স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন
বুধবার ● ৮ মে ২০২৪


দেবহাটায় কিশোরী প্রজনন স্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন

দেবহাটা (সাতক্ষীরা) সাগরকন্যা প্রতিনিধি॥

দেবহাটায় কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সেবা কর্মসূচি বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ মে) হাদিপুর আহছানিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সভাকক্ষে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রোজেক্টের আয়োজনে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।
ক্যাম্পেইনে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য শিক্ষা ও সেবা কর্মসূচি বিষয়ক মূল আলোচনা রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রোজেক্টের প্রোজেক্ট অফিসার তানজিমা আক্তার। উপস্থিত থেকে বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি মীর খায়রুল আলম প্রমুখ।
ক্যাম্পেইনে জানানো হয় ৯ থেকে ১২ বছর বয়স থেকে কিশোরীদের মাসিক বা ঋতুস্রাব শুরু হয় যা ২৮ থেকে ৩৫ দিনের মধ্যে হয়ে থাকে। সাধারণত ৫ থেকে ৭ দিন স্থায়ী থাকে। মেয়েদের ৪৯ বছর পর্যন্ত এই মাসিক বা ঋতুস্রাব হয়ে থাকে। মাসিক হলে ভয় পাওয়ার কিছু নেই। মা বা বড় বোনকে জানাতে হবে। মাসিকের কাপড় সাবান ও পানি দিয়ে ধুয়ে পরিস্কার করে কড়া রোদে শুকাতে হবে। ব্যবহৃত কাপড় ভিজে গেলে তা বদলাতে হবে এবং অপরিস্কার কাপড় কোন ভাবে ব্যবহার করা যাবে না। মাসিক বা ঋতুস্রাব চলাকালে নিয়মিত গোসল ও পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। ওই সময় সব কাজ স্বাভাবিক ভাবে করা যায় যেমন-স্কুলে যাওয়া, লেখাপড়া করা, খেলাধুলা করা ইত্যাদি। এসময় সব ধরনের খাবার খাওয়া যাবে, বিশেষ করে পুষ্টিকর খাদ্য বেশি বেশি খেতে হবে বলে জানানো হয়।

এমকেএ/এমআর

বাংলাদেশ সময়: ০:০১:৫৩ ● ৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ