পরাজয় আন্দাজ করে ভোট বর্জন: ছাত্রলীগ

প্রথম পাতা » রাজনীতি » পরাজয় আন্দাজ করে ভোট বর্জন: ছাত্রলীগ
সোমবার ● ১১ মার্চ ২০১৯


গোলাম রাব্বানী
ঢাকা সাগরকন্যা অফিস ॥
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে পরাজয় আন্দাজ করে সে লজ্জা ঢাকতেই বামপন্থি সংগঠন, ছাত্রদল ও কোটা আন্দোলনকারীদের জোট ভোট বর্জন করেছে বলে মনে করেন ক্ষমতাসীন দলের ছাত্রসংগঠন ছাত্রলীগের সমর্থিত প্যানেলের নেতারা। সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংবাদ সম্মেলন করে ছাত্রলীগ সমর্থিত সম্মিলিত শিক্ষার্থী সংসদের সাধারণ সম্পাদক (জিএস) প্রার্থী গোলাম রাব্বানী। তখন তার সঙ্গে ছিলেন প্যানেলের সহ-সভাপতি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

গোলাম রাব্বানী বলেন, নির্বাচনে পরাজয় বুঝতে পেরে এক্সিট রুট খুঁজছিল ছাত্রদল, বাম সংগঠন, কোটা আন্দোলনকারীসহ অন্যরা। সেজন্য তারা একজোট হয়ে নাটক মঞ্চস্থ করেছে। প্যানিক সৃষ্টি করে ষড়যন্ত্রের মাধ্যমে ভোট ব্যাহত করতে চেয়েছিল, তবে তাদের প্রতিহত করা হয়েছে। এটা ডাকসুর অতীত ইতিহাসেও ছিল, ছাত্রলীগ একদিকে এবং বাকি সবাই একদিকে। কোটা সংস্কার আন্দোলনকারীদের প্যানেলের ভিপি প্রার্থী নূরুল হক নূর রোকেয়া হলে আহত হওয়ার খবর ছড়িয়ে পড়ার বিষয়ে রাব্বানী বলেন, তিনি হিট স্ট্রোক করে থাকতে পারেন, রাতে ঘুমও হয়তো কম হয়েছে। তার গায়ে একটা আঁচড়ও কেউ দেয়নি।

রাব্বানী বলেন, নূর, ছাত্রদলের প্রার্থীসহ আমরা সেখানে ব্যালট বাক্স দেখি। দেখা যায় কোনো সমস্যা ছিল না। কিন্তু নূর ব্যালট বাক্স দেখে ভুল তথ্য দেন সাংবাদিকদের কাছে। সম্মিলিত শিক্ষার্থী সংসদের ভিপি প্রার্থী শোভন বলেন, নূর ল্যাবএইড হাসপাতালে আছেন। সেখানে তাকে গিয়ে দেখে এসেছি। তার শরীরের তাপমাত্রা বেশি। চিকিৎসক বলেছেন, তার শরীরে কোনো আঘাত নেই। ডাকসু নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে রোকেয়া হলে ‘নাটক’ হয়েছে দাবি করে পুরো প্রক্রিয়ায় জড়িতদের বিরুদ্ধে মামলা করার হুমকি দেয় ছাত্রলীগ।

বাম সংগঠনগুলোর প্যানেলের ভিপি প্রার্থী ছাত্র ইউনিয়ন সাধারণ সম্পাদক লিটন নন্দী, কোটা আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের ভিপি প্রার্থী নুরুল হক নূর ও জিএস প্রার্থী রাশেদ খানকে মামলায় আসামি করা হবে বলে ছাত্রলীগ নেতারা জানিয়েছেন। ২৯ বছর পর অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে সোমবার নানা অনিয়মের মধ্যে ভোটগ্রহণ শেষে বাকি সব প্যানেলের প্রার্থীরা নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়ার পর বিকালে মামলার হুমকি দেয় ছাত্রলীগ।

ছাত্রলীগ সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী রোকেয়া হলের সামনে বলেন, লিটন, নুর, রাশেদের প্রার্থিতা বাতিল করতে হবে, তাদের স্থায়ী বহিষ্কার করতে হবে। সাধারণ শিক্ষার্থীদের স্বপ্ন ছিনতাইয়ের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা করা হবে। পরে মধুর ক্যান্টিনে সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনেও মামলা দায়ের করবেন বলে জানান ডাকসু নির্বাচনে ছাত্রলীগের জিএস প্রার্থী রাব্বানী।

ট্রাংকভর্তি ব্যালট পেপার নিয়ে উত্তেজনায় তিন ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ ছিল রোকেয়া হলে। এই ছাত্রী হলেই সবচেয়ে বেশি ভোটার। এই হলে ছাত্রলীগ বাদে অন্য প্যানেলের প্রার্থীরা অভিযোগ করেছেন, ভোটগ্রহণ শুরুর আগে তাদের খালি ব্যালট বাক্স দেখানো হয়নি। আর তিনটি ব্যালট বাক্সের হদিস তারা পাচ্ছেন না। এনিয়ে উত্তেজনার মধ্যে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ২ হাজার ৬০৭টি ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে গেছে বলে রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ফারহানা ফেরদৌসী জানান। রোকেয়া হলে ডাকসুর ভিপি পদে ছাত্রলীগের প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভনের উপস্থিতিতে সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদের ভিপি প্রার্থী নুরুল হক নূরের উপর হামলা হয় বলে অভিযোগ এসেছে।

স্বতন্ত্র জোটের ভিপি প্রার্থী অরণি সেমন্তি খান বলেছেন, নূরসহ অন্তত চারজনের ওপর হামলা করা হয়েছে। ইংরেজি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ঐশী বলেন, কয়েকজন অপরিচিত লোক নুরের উপর হামলা করেছে, তারা ছাত্রলীগের লোক। সরকার সমর্থক সংগঠন ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাব্বানী দাবি করেন, রোকেয়া হলে নূরের উপর কোনো হামলা হয়নি। তারা ছিল ৪০ জন, আমরা ছিলাম ২ জন। খালি ব্যালট পেপার নিয়ে এসেছে সেখানে; সিল ছিল না। যখন নূর ধরা খেয়েছে, তখন অভিনয় করে ফিট হয়ে পড়ে গেল। এটা নাটক। ছাত্রদের ১৩টি হলে ভোটগ্রহণ নিয়ে কোনো অভিযোগ নেই বলে দাবি করেন ছাত্রলীগ সাধারণ সম্পাদক। তারা ষড়যন্ত্রের বীজ যেখানে পেরেছে বপন করেছে। কুয়েত মৈত্রী হলে সিলমারা যে ব্যালট পেপার পাওয়া গেছে, তাও ভুয়া বলে দাবি করেন রাব্বানী। ছাত্রলীগের প্রার্থীদের ভোট দেওয়া ওই ব্যালট পেপার উদ্ধারের ঘটনায় কুয়েত মৈত্রী হলের ভারপ্রাপ্ত প্রাধ্যক্ষকে দায়িত্ব থেকে অপসারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এনিয়ে রাব্বানী বলেন, কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নিয়েছে, সে বিষয়ে আমাদের কোনো কথা নেই।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৭:৫৬:৩৯ ● ৩৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ