চরফ্যাশনে ১৩৪জেলে আটক, জরিমানা

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে ১৩৪জেলে আটক, জরিমানা
শনিবার ● ২৮ অক্টোবর ২০২৩


চরফ্যাশনে ১৩৪জেলে আটক, জরিমানা

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

 

 

কঠোরতার মধ্যে চলছে মা ইলিশের নিষেধাজ্ঞা অভিযান। অভিযানের পর থেকে সাড়ে ৫লাখ টাকা জরিমানা, ৪৫হাজার ৫শ কারেন্ট জাল পুড়ানো ও ১৩৪জকে আটক করা হয়েছে।
অফিস সূত্রে জানাযায়, চলতি বছরে ১২ অক্টোবর হতে ২নভেম্বর অবদি সারা দেশব্যপী ইলিশ মাছ আহরণ পরিবহন মজুত ক্রয় বিক্রয় সম্পুর্ণ নিষেধ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ইলিশ সম্পদ উন্নয়ন সম্পর্কিত উপজেলা টাস্কফোর্স কমিটি, নৌপুলিশসহ প্রথম দিন হতেই কঠোর অবস্থায় রয়েছে উপজেলা প্রশাসন এবং মৎস্য অধিদপ্তর। মেঘনা এবং তেতুলিয়া নদীর বিশাল এলাকায় অদ্যাবদি চরফ্যাসন উপজেলায় ১২টি ভ্রাম্যমান আদালত এবং ৬২ টি অভিযান পরিচালিত হয়েছে। এতে করে ৩৪৫ কেজি ইলিশ মাছ জব্দ এবং বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে। মোট ৪৮,৫০০ মিটার কারেন্ট এবং সুতার জাল আটক এবং আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে যার আনুমানিক বাজার মুল্য ১৪লক্ষ ২০হাজার টাকা। অদ্যাবধি ২৭অক্টোবর ২০২৩অবধি ১৩৪ জনকে আটক করা হয়েছে। এর মাঝে ৪৭ জন অপ্রাপ্তবয়ষ্ক বিধায় মুচলেকা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি ৮৮ জনকে ভ্রাম্যমান আদালত এবং নিয়মিত মামলা এর মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।  এছাড়াও ৫ লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।
বিগত বছরের অভিযানের বিষয়টি আমলে নিয়ে এ বছরে শুরু থেকেই জাল এবং নৌকা গুলো ঘাটে আবদ্ধ করে রাখা হয়েছে। চরমাদ্র্রাজ এবং গাছির খালের জেলেরা বলেন, গত বছরের চেয়ে এই বছরে অভিযান অনেক কঠোর। নদীতে নৌকা নামে না বললেই চলে। এর পরেও মাঝে মাঝে প্রশাসনের চোখ ফাকি দিয়ে কিছু মৌসুমি জেলে মাছ আহরণ করতে যায়। কিন্তু প্রকৃত জেলেরা কখনো অবরোধের আইন ভংগ করে না।
এই অভিযানে উপজেলা নির্বাহী অফিসার নওরীন হক, সহকারী কশিনার ভূমি সালেহ মহিত, সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার, ৪থানার পুলিশ অংশ গ্রহণ করেছেন।

 

 

 

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২২:১৬:১৩ ● ৭৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ