দুমকিতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

প্রথম পাতা » পটুয়াখালী » দুমকিতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত
মঙ্গলবার ● ১৫ আগস্ট ২০২৩


দুমকিতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

দুমকি (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দুমকিতে বাংলা দেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান‘র ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক কর্মসূচি পালনের মধ্যে দিয়ে দিবসটি পালন করেছে।
মঙ্গলবার (১৫ আগষ্ট) সকালে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধ’ুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, দেয়ালিকা প্রকাশ ও একটি শোক র‌্যালী বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে কেন্দ্রীয় অডিটোরিয়ামে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শণী অনুষ্ঠিত হয়ে। আয়োজক কমিটির আহ্বায়ক প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ^াসে সভাপতিত্বে কেন্দ্রীয় অডিটরিয়ামের আলোচনা সভায় বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন ট্রেজারার প্রফেসর মোহাম্মদ আলী। সভায় বিভিন্ন অনুষদের, ডীন, প্রক্টর, শিক্ষক পরিষদ, কর্মকর্তা-কর্মচারি পরিষদ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।
অতিথি’র বক্তৃতায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, ১৫ আগস্ট জাতির এক কলঙ্কজনক অধ্যায়। পৃথিবীর ইতিহাসে এক নৃশংস ও জঘন্যতম ঘটনার বিরল দৃষ্টান্ত ঘটে ১৯৭৫ সালের ১৪ আগস্ট দিবাগত রাতে। সদ্য স্বাধীন বাংলাদেশ তার পথ হারিয়ে ফেলে। আত্মস্বীকৃত এই সকল খুনিরা এখনও পৃথিবীর বিভিন্ন দেশে পালিয়ে রয়েছে, তাদেরকে দেশে ফিরিয়ে এনে অবশ্যই ফাঁসি কার্যকর করতে হবে তবেই দেশ কলঙ্কমুক্ত হবে। বাদ জোহর বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা শেষে মানবভোজ অনুষ্ঠিত হয়।
অনুরূপ ভাবে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসায় পৃথক পৃথক আয়োজনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এমআর

বাংলাদেশ সময়: ২০:২১:৫৯ ● ১০৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ