সংকট কাটিয়ে উৎপাদনে আসছে পায়রা তাপ বিদ্যুৎ

প্রথম পাতা » পটুয়াখালী » সংকট কাটিয়ে উৎপাদনে আসছে পায়রা তাপ বিদ্যুৎ
রবিবার ● ২৫ জুন ২০২৩


সংকট কাটিয়ে উৎপাদনে আসছে পায়রা তাপ বিদ্যুৎ

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

জ¦ালানী সংকট কাটিয়ে টানা ২০ দিন পর চালু হতে যাচ্ছে দেশের প্রথম ও বৃহৎ কয়লা ভিত্তিক পটুয়াখালীর ১৩২০ মেঘাওয়াট পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। আজ রবিবার (২৫ জুন) বিকাল ৫টায় উৎপাদনে আসতে পারে এ বিদ্যুৎকেন্দ্রের ৬৬০ মেঘাওয়াট ক্ষমতার একটি ইউনিট। একই সময়ে এ বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রীডে। উৎপাদনে আসার প্রক্রিয়া হিসাবে ইতোমধ্যে এ বিদ্যুৎ কেন্দ্রের বয়লার স্টার্টাট আপ করা হয়েছে। বিকেল ৪টার মধ্যে টারবাইনে কয়লা লোড শেষে পুরো প্রক্রিয়া সম্পন্ন করে বিদ্যুৎ উৎপাদনে আসবে। এরফলে দেশের বিদ্যুৎ চাহিদার বিপরীতে জাতীয় গ্রীডে এই বিদ্যুৎ যুক্ত হলে লোডশেডিং অনেকটাই লাঘব হবে।
এ তথ্য নিশ্চিত করেছেন বিদ্যুৎ কেন্দ্রটির তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব।
শুক্রবার রাত আড়াইটায় ৪১ হাজার ২শ’ ৭ মেট্রিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে পায়রা বন্দরে আসে মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী জাহাজ এমভি এ্যাথেনা। ওইদিন সকাল থেকে ৪টি লাইটার জাহাজের মাধ্যমে এবং পরবর্তীতে কেন্দ্রের জেটি থেকে সরাসরি কয়লা খালাস কার্যক্রম শুরু করে বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ।
কায়লা সংকটে ২৫ মে বন্ধ হয়ে যায় পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ৬৬০ মেঘাওয়াট ক্ষমতার একটি ইউনিট। এর ঠিক ১০দিন পর ৫জুন বেলা ১২ টা ১০ মিনিটে বন্ধ হয়ে একই সক্ষতার অপর ইউনিটটি।চীন ও বাংলাদেশের যৌথ বিনিয়োগের এই বিদ্যুৎ প্রতিষ্ঠানটিকে কয়লা ক্রয়ে ঋণ দিয়ে আসছে চায়না ন্যাশনাল মেশিনারী ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কোম্পানি(সিএমসি)। এপ্রিল পর্যন্ত কয়লার ৩৯০ মিলিয়ন ডলার বকেয়া বিল পরিশোধ না করায় কয়লা সরবরাহ বন্ধ করে দেয় সিএমসি। ফলে চালু হওয়ার পর থেকে এবারই প্রথম জ¦ালানী সংকটে বন্ধ হয়ে যায় এ বিদ্যুৎ কেন্দ্র।

কেন্দ্র কর্তৃপক্ষ জানায়, পূর্ন সক্ষমতায় এ কেন্দ্রের ২টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজন দৈনিক ১৩ হাজার মেট্রিক টন কয়লা।

জেআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:২৫:৪৩ ● ৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ