শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ

প্রথম পাতা » ঢাকা » শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ
শুক্রবার ● ২১ এপ্রিল ২০২৩


শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ

ঢাকা সাগরকন্যা অফিস॥

বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪৪ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল শনিবার (২২ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এ উপলক্ষ্যে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় বায়তুল মোকাররম মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এ সংবাদ জানান ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

এর আগে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করতে সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিটে (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এ সময় উপস্থিত ছিলেন- ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মুহা. বশিরুল আলম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মতিউর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, উপ প্রধান তথ্য কর্মকর্তা আব্দুল জলিল, সরকারি মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান।

এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি, ওয়াকফ প্রশাসকের প্রতিনিধি,‌ ঢাকা জেলার প্রতিনিধি,‌ বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহীদুল ইসলাম, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান, বাংলাদেশ টেলিভিশনের উপ-পরিচালক (প্রশাসন) মো. সিরাজুল হক ভূইয়া ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ান প্রমুখ।

বৈঠক শেষে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সকল জায়গা থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে দেখা যায়- ২৯ রমজানে দেশের আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। এর ফলে আগামীকাল শনিবার (২২ এপ্রিল) থেকে ১৪৪৪ হিজরি সালের পবিত্র শাওয়াল মাস গণনা শুরু হবে।

তিনি আরও বলেন, আগামী ০১ শাওয়াল (২২ এপ্রিল) শনিবার সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। এ উপলক্ষে আমি দেশবাসীকে জানাই অগ্রীম ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক। আর মহান আল্লাহ আমাদেরকে করোনা ভাইরাসসহঅন্যান্য মহামারী ও প্রাকৃতিক দূর্যোগ থেকে হেফাজত করুন। আমিন।


প্রেসনোট/এমআর

বাংলাদেশ সময়: ২২:৪১:৫৮ ● ৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ