কাউখালীতে সুপারির ফলন নিয়ে চিন্তিত চাষীরা

প্রথম পাতা » পিরোজপুর » কাউখালীতে সুপারির ফলন নিয়ে চিন্তিত চাষীরা
শুক্রবার ● ২ ডিসেম্বর ২০২২


কাউখালীতে সুপারির ফলন নিয়ে চিন্তিত চাষীরা

কাউখালী (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥

সুপারির জন্য বিখ্যাত উপকূলীয় পিরোজপুরের কাউখালী উপজেলা। এ উপজেলার লোকজনের সারাবছরের আয়ের বড় অংশ আসে সুপারি বিক্রি থেকে। প্রতিবছরই এখান থেকে প্রচুর পরিমাণে সুপারি সারাদেশে ছড়িয়ে যায়। কিন্তু এবার সুপারির ফলন নিয়ে শঙ্কার মধ্যে পড়েছেন স্থানীয় কৃষকরা।
অর্থকরী ফসল সুপারীর  ফলন কম হওয়ায় বাগান মালিকদের মুখে হাসি না থাকলেও বাজাওে সুপারির দাম বেশি পাওয়ায় খুশি। প্রাকৃতিক নানান দুর্যোগ ও প্রতিকূল আবহাওয়ার কারণে চলতি মৌসুমে সুপারির ফলন তথা উৎপাদন কমে যাওয়ায় লোকসানের মুখে পড়তে হবে কৃষকদের।

কালের বিবর্তনে ধান, পান হারিয়ে গেলেও  লাভজনক কৃষিপণ্য হিসেবে স্থান পেয়েছে সুপারি।কাউখালী উপজেলায় ব্যাপক হারে সুপারির চাষ হয়ে আসছে। এখনকার সুপারী মানে ভাল বলে সুপারীর বাণিজ্যিক বাজার গড়ে উঠেছে। এবার এ উপজেলায় সুপারীর গত বছরের তুলনায় কম হয়েছে। তবে সুপারীর বাজার চড়া থাকায় চাষীরা সুপারীতে ভাল দাম পেলেও খুশী নন তারা ,কারন ফলন কম হওয়ায় হতাশ জানিয়েছেন চাষীরা।
স্থানীয় সুপারি ব্যবসায়ীদের কাছ থেকে জানা যায়,কাউখালী উপজেলার পাচঁটি ইউনিয়নের সবক’টিতেই উৎপাদন হয় সুপারির। একসময় সারাদেশে সরবরাহ করা হতো কাউখালীর সুপারি। তবে সেই অবস্থা না থাকলেও এখনো প্রতিবছর প্রচুর পরিমাণে সুপারি কাউখালী থেকে দেশের বিভিন্নপ্রান্তে ছড়িয়ে পড়ে। তবে এবার সুপারির ফলন নিয়ে বেশ চিন্তায় পড়তে হচ্ছে সুপারি উৎপাদকদের।
স্থানীয়দের সূত্রে জানাগেছে, সুপারী একটি অর্থকরী ফসল। আপদকালীন সময়ে সুপারি বিক্রি করে সংসরের চাহিদা মিটছে অনেক কৃষকের। সুপারির চাষ লাভজনক হওয়ায় অনেকেই এখন সুপারি চাষে আগ্রহী হয়ে উঠেছে। প্রতিবছর কয়েক কোটি টাকার পাকা ও শুকনো সুপারি  কেনা- বেচা হয় কাউখালীতে।  ফলে এখানে গড়ে উঠেছে সুপারীর বাণিজ্যিক বাজার। উপকূলে সুপারীর সবচেয়ে বড় মোকাম কাউখালী। দক্ষিনাঞ্চলের ১২টি উপজেলা থেকে ব্যবসায়ীরা সুপারী নিয়ে বিক্রির জন্য কাউখালী শহরে গড়ে উঠা সুপারির হাটে আসেন। এখানে প্রতিসপ্তাহের  সোমবার ও শুক্রবার দুই দিন সুপারীর হাট বসে।
তবে শুকনো সুপারির পিক মওসুম ফাল্গুন থেকে আষাঢ় পর্যন্ত এবং কাচাঁ সুপারীর পিক মওসুম শ্রাবণ থেকে  পৌষ পর্যন্ত। এ সময় বেশির ভাগ সুপারি  ক্রয়-বিক্রি হয়। স্থানীয় ব্যবসায়ীরা সুপারি কিনে ভারত সহ দেশের বিভিন্নস্থানে পাঠান। আবার দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরাও এখানে আসেন সুপারি কিনতে। কাউখালী থেকে নিয়মিত সুপারি সংগ্রহ করেন। এখান থেকে প্রায় প্রতিদিন লঞ্চ,ট্রলার ও ট্রাকবোঝাই করে দেশের বিভিন্ন অঞ্চলে যায় সুপারি।

কাউখালীর বাজারের সুপারি ব্যবসায়ী মন্টু হোসেন জানান, কাউখালীতে প্রতি হাটে প্রায় অর্ধকোটি টাকার পাকা ও শুকনো সুপারির কেনা-বেচা হয়। প্রতি বছর এই মৌসুমে বিভিন্ন হাট  থেকে সুপারি কিনে মজুদ করে থাকে। শুকিয়ে ও পানিতে ভিজিয়ে সুপারি সংরক্ষণ করা হয়। পরে তা দেশের বিভিন্ন স্থানের পাইকারি ব্যবসায়ীদের কাছে বিক্রি করা হয়। এ সুপারি এলসির মাধ্যমে ভারতে যাচ্ছে।
তিনি জানান, গত মৌসুমে সুপারীর দাম ছিল অনেক ভাল। তবে এবার সুপারীর দাম বাড়তির দিকে। বর্তমান মৌসুমে ২১ ঘা (২১০টি)  এক কুড়ি কাঁচা সুপারির মূল শ্রেণী ভেদে ৪৬০  থেকে ৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা গত মৌসুমের তুলনায় অনেক বেশী।
কাউখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলী আজিম শরিফ বলেন, মাটি এবং আবহাওয়া সুপারি চাষের জন্য অত্যন্ত উপযোগী। এ কারণে এখানকার সুপারি আকারে অনেক বড় এবং সুস্বাদু হয়

আরএইচআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫২:১৭ ● ৮৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ