দুমকির আন্ত:উপজেলা সীমানা নির্ধারণ টিম গঠন

প্রথম পাতা » পটুয়াখালী » দুমকির আন্ত:উপজেলা সীমানা নির্ধারণ টিম গঠন
বৃহস্পতিবার ● ১৭ নভেম্বর ২০২২


দুমকির আন্ত:উপজেলা সীমানা নির্ধারণ টিম গঠন

দুমকি (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

 

 

অবশেষে পটুয়াখালীর দুমকিতে আন্ত:উপজেলা সীমানা নির্ধারণ টিম গঠন করা হয়েছে। জেলা প্রশাসক মো: কামাল হোসেন স্বাক্ষরিত এক অফিস আদেশে দুমকি ও বাউফলের এসিল্যান্ড ও সার্ভেয়ার সমন্বয়ে গঠিত টিমকে আগামী ২৫নভেম্বরের মধ্যে সরেজমিন বামনীকাঠি ও সন্যাসীকান্দা এলাকায় উত্তর মুরাদিয়া ও জোয়ারগরবদি মৌজার সীমানা নির্ধারণের নির্দেশ দিয়েছেন।
গত ১৫ নভেম্বরের ওই অফিস আদেশে দুমকি ও বাউফল উপজেলার সহকারি কমিশনার (ভূমি) দ্বয়ের তদারকিতে জেলা প্রশাসন কার্যালয়ের এসএ শাখার সাভেয়ার মো. নাজমুল হাসান, দুমকি উপজেলার সার্ভেয়ার মো. মোশারেফ হোসেন ও বাউফলের সার্ভেয়ার মো. কামরুল হাসানকে সরেজমিন পরিদর্শন এবং পরিমাপ করত: প্রতিবেদন দাখিলের নির্দেশনা রয়েছে।
দুমকি উপজেলা প্রশাসন সূত্রে জানাযায়, বাউফল উপজেলার বামনীকাঠি ও সন্যাসীকান্দা এলাকার চরাঞ্চলে দুমকি উপজেলার উত্তর মুরাদিয়া ও জোয়ারগরবদি মৌজার সীমানা বিরোধ দীর্ঘদিনের। একাধিকবার জমি পরিমাপ করে অস্থায়ি সীমানা দেয়া হলেও তা উপড়ে ফেলে অন্তত: ৫০একর খাস জমি জোড়দখলে ভোগ করছে ওপারের বামনীকাঠী ও সন্যাসীকান্দার প্রভাবশালীরা। বগা ইউপি চেয়ারম্যান মাহমুদ হাসান ও তার পিতা বাউফলের উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদারের আশ্রয় প্রশ্রয়ে ওপারের অবৈধ দখলদাররা উত্তর মুরাদিয়া ও জোয়ারগরবদি মৌজার বন্দোবস্ত প্রাপ্ত কৃষকের ফসল কেটে নেয়াসহ জমি জবর-দখল করছে। ফসলের মৌসুম এলেই ওই চরাঞ্চল অশান্ত হয়ে ওঠে। চাষাবাদ ও ফসল কাটা নিয়ে দু’ উপজেলার বাসিন্দাদের মধ্যে একাধিক মামলা, হামলা, সংঘর্ষ, হানাহানির ঘটনা ঘটে আসছিল। অতি সম্প্রতি বগা ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে স্ক্যাভেটর মেশিন দিয়ে চরের মাটি কেটে সাইটভেরি দেয়ার নামে দখলদারিত্বের অভিযোগের প্রেক্ষিতেই দু’উপজেলার দীর্ঘদিনের সিমানা বিরোধ অবসান কল্পে জেলা প্রশাসক এ কমিটি গঠন করে দেন।
দুমকি উপজেলা নির্বাহি কর্মকর্তা ও দায়িত্বরত সহকারি কমিশনার (ভূমি) মো. আল ইমরান জেলা প্রশাসকের অফিস আদেশের প্রাপ্তি স্বীকার করে বলেন, খুব দ্রুত সময়ের মধ্যে বাউফলের ইউএনও সার্ভেয়ারদের নিয়ে সরেজমিন পরিদর্শন ও পরিমাপ করে সীমানা নির্ধারণ করা হবে।

এমআর

বাংলাদেশ সময়: ২০:০২:৪৭ ● ১১০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ