কুয়াকাটায় ডিজিটাল জনশুমারী ও গৃহগণনা প্রশিক্ষণ কর্মশালা শুরু

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় ডিজিটাল জনশুমারী ও গৃহগণনা প্রশিক্ষণ কর্মশালা শুরু
রবিবার ● ৫ জুন ২০২২


কুয়াকাটায় ডিজিটাল জনশুমারী ও গৃহগণনা প্রশিক্ষণ কর্মশালা শুরু

কুয়াকাটা (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

কুয়াকাটায় প্রথম ডিজিটাল জনশুমারী ও গৃহ গননা ২০২২ উপলক্ষ্যে সুপার ভাইজার এবং গণনাকারীদের ৪ দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। এ প্রশিক্ষণ কর্মশালা চলবে ৭ জুন পর্যন্ত। শনিবার সকাল ১০ টায় কুয়াকাটা পৌরসভা হল রুমে এ প্রশিক্ষন কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কুয়াকাটা পৌরসভার প্যানেল মেয়র ও কাউন্সিলর মোঃ মোঃ শহিদুল ইসলাম দেওয়ান।
কর্মশালায় প্রধান অতিথি হিসেব উপস্থিত ছিলেন কলাপাড়া উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মোঃ নুরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, কুয়াকাটা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আনোয়ার হোসেন আনু, ধুলাসার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আঃ জলিল মাস্টার, কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক খান এ রাজ্জাক।
প্রশিক্ষন কর্মশালা পরিচালনা করেন উপজেলা পরিসংখ্যান অফিসের প্রশিক্ষক মোঃ শাহ আলম সিকদার ও মোঃ মাহমুদ হাসান। এ প্রশিক্ষন কর্মশালায় কুয়াকাটা পৌরসভা ও ধুলাসার ইউনিয়নের প্রায় শতাধিক প্রশিক্ষনার্থী অংশগ্রহন করেন।
৪ দিন ব্যাপি এই প্রশিক্ষন কর্মশালার মধ্যদিয়ে জনশুমারী ও গৃহগননায় দক্ষতা বৃদ্ধিসহ মাঠ পর্যায়ে সুপারভাইজার এবং গননকারীদের প্রথম ডিজিটাল জনশুমারী, গৃহগননা নির্ভূলভাবে সম্পন্ন করতে পারে সে বিষয়ে আলোকপাত করা হয়।
এসময় উপস্থিত অতিথি বৃন্দ বলেন, অতিতে শিক্ষকদের দিয়ে জনশুমারী ও গৃহগননার কাজ সম্পন্ন করা হতো। এ বছরই সরকার ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। এ কাজে শিক্ষিত বেকার যুবক যুবতীদের অর্ন্তভূক্ত করেছে। জনশুমারী ও গৃহগননার মধ্যদিয়ে শিক্ষিত বেকার যুবক যুবতীরা দক্ষতা অর্জনের পাশাপাশি অর্থনৈতিকভাবেও লাভবান হতে পারবে।

এএইচএ/এমআর

বাংলাদেশ সময়: ২২:১৬:৩০ ● ২২৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ