গলাচিপায় নিরীহ পরিবারের ক্রয়কৃত সম্পত্তির ভোগদখলে বাঁধা!

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় নিরীহ পরিবারের ক্রয়কৃত সম্পত্তির ভোগদখলে বাঁধা!
রবিবার ● ৫ জুন ২০২২


গলাচিপায় নিরীহ পরিবারের ক্রয়কৃত সম্পত্তির ভোগদখলে বাঁধা!

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

ভূমি দস্যুদের বাধায় পটুয়াখালীর গলাচিপা উপজেলায় চিকনিকান্দি ইউনিয়নের সুতাবাড়িয়া গ্রামের মোঃ এমাদুল গাজী (৩৫), পিং- মোঃ শাহ আলম গাজী, কৃষক পরিবারের সন্তান তাদের ২২ শতাংশ জমি চাষ করতে পারেননি। এব্যাপারে ভুক্তভোগী গলাচিপা থানায় ও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালত বরাবরে একটি মামলা দায়ের করেছেন। (মামলা নং এমপি-৬০/২০২২)
মামলার অভিযোগে বলা হয়, উপজেলার গলাচিপার চিকনিকান্দি ইউনিয়নের সুতাবাড়িয়া মৌজার এসএ খতিয়ান ২৩৮ ও ১৪৭ দাগ নং ১৫৮৫, ১৬০০, ১৬০২ আরো ১২ টি দাগে ০-২২ শতাংশ সম্পত্তির ক্রয়সূত্রে মালিক এমাদুল গাজী। এ জমি মাহাবুল এর কাছ থেকে প্রায় ১৮ বছর আগে তিনি ক্রয় করেছেন। কিন্তু একই এলাকার মৃতঃ গফুর হাওলাদারের ছেলে প্রতিপক্ষ কালু হাওলাদার (৬০) গং পেশি শক্তির বলে এমাদুল গাজীর ভোগ দখলীয় জমি চাষাবাদ করতে দিচ্ছে না।  পূর্বের জমির মালিক মাহাবুল বলেন, আমি জমি কালু হাওলাদারের কাছ থেকে ক্রয় করেছিলাম। আমার চিকিৎসার জন্য আমি জমি বিক্রি করে দিয়েছি এমাদুল গাজীর কাছে। এই জমির মালিক প্রকৃতপক্ষে এমাদুল গাজী। কিন্তু প্রতিপক্ষরা ওই জমিতে গোলমাল সৃষ্টি করলে জমির মালিক স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের কাছে অভিযোগ দেন। উভয়পক্ষের সালিশ বৈঠকে এমাদুল গাজীর দলিল দেখা হয়। প্রতিপক্ষ কালু হাওলাদার স্থানীয় সালিশি অমান্যকরায় এমাদুল গাজী উপজেলা নির্বাহী আদালতে একটি মামলা দায়ের করেন।
এ বিষয়ে এমাদুল গাজী বলেন, জমি ক্রয় করার পর থেকে দীর্ঘ ১৮ বছর পর্যন্ত আমার ভোগদখলে আছে। আমি জমি ভোগদখল করতেছি হঠাৎ করে কালু হাওলাদারগংদের নিয়ে আমার জমিতে ডাল চাষ করতে বাধা দেয়। আমি স্থানীয়দেরকে জানালে কোন প্রতিকার পাইনি এখন মানুষের দ্বারে দ্বারে ঘুরছি ন্যায় বিচার পাওয়ার আসায়। অভিযোগের বিষয়ে প্রতিপক্ষ কালু হাওলাদারের মুটোফোনে জানতে চাইলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।
ইউপি সদস্য জহির বলেন, দুইপক্ষকে ইউনিয়ন পরিষদে ডাকা হয়েছে কিন্তু প্রতিপক্ষ পরিষদে আসেনি। ইউপি চেয়ারম্যান সাজ্জাদ হোসেন রিয়াদ বলেন, যেহেতু মামলা চলমান সেখানে আমাদের কোন কথা নেই। গলাচিপা থানা অফিসার ইনচার্জ (ওসি) শওকত আনোয়ার ইসলাম বলেন, অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার বলেন, মামলা হয়েছে কাগজপত্র যাচাই বাছাই করে এর সমাধান হবে।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ১৫:১৮:০৩ ● ২৫২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ