নিম্নাঞ্চল প্লাবিত-দুমকিতে প্রবল ঝড়ের কবলে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

প্রথম পাতা » পটুয়াখালী » নিম্নাঞ্চল প্লাবিত-দুমকিতে প্রবল ঝড়ের কবলে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত
বুধবার ● ২৮ জুলাই ২০২১


দুমকিতে প্রবল ঝড়ের কবলে শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

দুমকি (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর দুমকিতে প্রবল বেগে ঝড় ও ভারি বর্ষণে লন্ডভন্ড হয়ে গেছে প্রত্যন্ত এলাকা। প্রবল ঝড়ের কবলে শতাধিক কাঁচা ঘরবাড়ি, পাকেরঘর, গোয়ালঘড়ের চালা ও বেড়া উড়িয়ে নিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি খবর পাওয়া গেছে। উপজেলার পাংগাশিয়ার আলগি ও আঙ্গারিয়া ইউনিয়নের জলিশা গ্রামে গাছচাপায় অন্তত: ৪/৫টি বসত:ঘর বিধ্বস্ত ও গাছ উপড়ে পড়ে শতাধিক স্থানে বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন্ হয়ে টানা ২০ঘঁন্টা বিদ্যুৎহীন রয়েছে। টানা ভারি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে উপজেলার ৫ইউনিয়নের প্রত্যন্ত নিম্ন এলাকা।
গত মঙ্গলবার রাত সাড়ে ৯টা থেকে বুধবার (২৮ জুলাই) পটুয়াখালীর দুমকিসহ দক্ষিনাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া প্রবল বেগের ভারি বর্ষণ ও ঝড়ে ঘরবাড়ি বিধ্বস্ত, গাছপালা ভেঙ্গে ও উপড়ে পড়ে ব্যপাক ক্ষয়ক্ষতি হয়েছে। বুধবার সকাল থেকে দিনভর ভারি বর্ষণ ও ঝড়ো হাওয়ায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। প্রবল ঝড় ও বৃষ্টিতে উপজেলার পাংগাশিয়া ইউনিয়নের নলদোয়ানী গ্রামে গাছ চাপায় জনৈক নুরুল হক মৃধা ও বাঁশবুনিয়া গ্রামের আ: লতিফ গাজীর বসত:ঘর বিধ্বস্তসহ ওই এলাকার অন্তত: ২০/৩৫টি কাঁচা ঘরবাড়ি আংশিক বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্থ হওয়ার খবর পাওয়া গেছে। একই ভাবে মুরাদিয়া, আংগারিয়া, লেবুখালী ও শ্রীরামপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে অন্তত: ৩০/৪০টি কাঁচা ও আধাপাকা টিনশেড ঘরের চালা উড়িয়ে নেয়াসহ ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও মুরাদিয়া ইউনিযনে ৩০/৩৫ ও আধাপাকা টিনশেড ঘরের চালা উড়িয়ে নেয়ার খবর পাওয়া গেছে। তবে কোথাও কোন হতাহতের ঘটনা ঘটেনি বলে জানাগেছে। প্রবল ঝড় ও বৃষ্টিতে প্রত্যন্ত এলাকায় বিশাল বিশাল গাছ উপড়ে ও ডালপালা ভেঙ্গে পড়ে শতাধিক স্পটে পল্লীবিদ্যুতের লাইন ছিড়ে, খুটি হেলে ও ভেঙ্গে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
পল্লীবিদ্যুতের দুমকি এরিয়া ইনচার্জ, উপ-সহকারি প্রকৌশলী মো: জামাল উদ্দিন জানান, মঙ্গলবার রাতের প্রবল বেগে ঝড় ও ভারিবৃষ্টিপাতে অন্তত: শতাধিক স্থানে বিশাল বিশাল গাছ উপড়ে ও ডালপালা ভেঙ্গে পড়ায় বিদ্যুৎ লাইন ছিড়ে, খুটি ভেঙ্গে ও হেলে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। বুধবার সকাল থেকে টানা বৃষ্টিতে ভিজে বিভিন্ন স্থানের উপড়ে ও ভেঙ্গে পড়া গাছপালা কেটে উপজেলা হেডকোয়াটারের লাইন সংযোগের আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। তবে কখন নাগাত সংযোগ দেয়া যাবে তা বলা যাচ্ছে না। উপজেলা শহরের বাইরের প্রত্যন্ত এলাকার গ্রাহকদের বিদ্যুত সরবরাহ পেতে একদু’দিন দেড়ি হতে পারে বলেও তিনি জানান।
দুমকি উপজেলা নির্বাহি অফিসার শেখ আবদুল্লাহ সাদীদ বলেন, ঝড়ের ক্ষয়ক্ষতি নিরূপণে সংশ্লিষ্ট বিভাগ ও ইউপি চেয়ারম্যানদের নির্দেশণা দেয়া হয়েছে।

এমআর

বাংলাদেশ সময়: ১৯:১০:৩২ ● ২৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ