পটুয়াখালীতে একদিনে ডায়রিয়ায় আক্রান্ত ৩২১জন

প্রথম পাতা » পটুয়াখালী » পটুয়াখালীতে একদিনে ডায়রিয়ায় আক্রান্ত ৩২১জন
মঙ্গলবার ● ২০ এপ্রিল ২০২১


পটুয়াখালীতে একদিনে ডায়রিয়ায় আক্রান্ত ৩২১জন

পটুয়াখালী সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়খাখালীতে দিনদিন বৃদ্ধি পাচ্ছে ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। হঠাৎ করেই ডায়রিয়ার প্রার্দুভাব বেড়ে যাওয়ায় বিভিন্ন হাসপাতালে রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক, সেবিকাসহ সেবাদাতার। শয্যার বিপরীতে অতিরিক্ত রোগীর ভর্তি থাকায় বেশিরভাগ রোগীকে মেঝেতে এবং বারান্দায়  বিছানা পেতে চিকিৎসা দেয়া হচ্ছে। আক্রান্তের দিক থেকে বিপদজনক অবস্থায় রয়েছে জেলার র্মিজাগহ্জ উপজেলা। ৫০ শয্যার এ হাসপাতালে এখন পর্যন্ত ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি রয়েছে ২৬৫জন। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আইইডিসিআর পরিচালককে কারন উদঘাটনে বৈজ্ঞানিকখাবে পরীক্ষা নিরীক্ষার অনুরোধ জানিয়েছেন।
পটুয়াখালী সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় (২০এপ্রিল) জেলার ৮টি হাসপাতালে ৩২১জন রোগী ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এরমধ্যে গলাচিপা ৫০ শয্যা বিশিস্ট হাসপাতালে ডায়রিয়ার আক্রান্ত হয়ে রোগী ভর্তি হয়েছে ৩৪ জন, সদর হাসপাতালে ১২ জন, বাউফলে ২১জন, কলাপাড়ায় ১৫জন,দশমিনায় ২১জন, মির্জগঞ্জে ৮৩জন, সদর হাসপাতালে ১১৮ জন। গত সাতদিনে জেলায় ডায়রিয়া আক্রান্ত হয়েছে ১ হাজার ৮৬৩জন।
বিভিন্ন হাসপাতাল সূত্রে জানায়, ভর্তি রোগীর চেয়ে আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। আর আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যাই বেশি। অতিরিক্ত রোগী সামলাতে সমস্যা তৈরি হলেও হাসপাতালে পর্যাপ্ত খাবার স্যালাইন ও আইভি স্যালাইন মজুত থাকায় চাপ সামলে নিচ্ছেন তারা। এছাড়াও বিভাগীয় কমিশনার ও বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) থেকে প্রতিটি উপজেলা পর্যায়ের কোভিড-১৯ নিয়ন্ত্রনে বরাদ্ধের তিন লক্ষ টাকা থেকে ৫০ হাজার টাকার কলেরা স্যালাইন বাজার থেকে সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছে।
গলাচিপা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম জানান, বিশুদ্ধ পানি সংকটসহ তীব্র গরমের কারণে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। চৈত্র-বৈশাখ মাসে পুকুরগুলোর পানি তলানিতে নেমে যায়। বাধ্য হয়ে মানুষ ওই দূষিত পানি নিত্য প্রয়োজনীয় কাজে ব্যবহার করে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে।
জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম শিপন জানান, ডায়রিয়া নিয়ন্ত্রনে স্বাস্থ্য বিভাগ, স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি সমন্বয় করে কাজ করছেন। সকল হাসপাতালকে সর্বোচ্চ সেবা প্রদানের নির্দেশ,না দেয়া হয়েছে। জেলায় পর্যাপ্ত পরিমানে খাবার স্যালাইন, আইভি স্যালাইন মজুদ রাখা হয়েছে। এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তর মহাখালী থেকে আজ বুধবার আরোও ৫ হাজার ব্যাগ আইভি স্যালাইন এসে পৌছাবে।

জেআর/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৫:১২ ● ৯৮৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ