কলাপাড়ায় ভিজিডি’র চাল বিতরণে ৭ইউপিতে গরিমশি!

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়ায় ভিজিডি’র চাল বিতরণে ৭ইউপিতে গরিমশি!
রবিবার ● ৪ এপ্রিল ২০২১


কলাপাড়ায় ভিজিডি’র চাল বিতরণে ৭ইউপিতে গরিমশি

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

দেয়ার কথা জানুয়ারি মাসে। কিন্তু এখনও সাত ইউনিয়নের ২১৯৪ পরিবার এক ছটাক চালও পায়নি। অথচ সরকারিভাবে দুঃস্থ মহিলা প্রধান এসব পরিবারকে ২০২১-২০২২ দুই বছরের জন্য মাসে ৩০ কেজি করে ভিজিডির চাল দেয়ার নির্দেশনা রয়েছে। সরকার বরাদ্দ দিয়ে রেখেছেন প্রয়োজনীয় চাল।
উপজেলার ১২ ইউনিয়নের পাঁচটিতে ১৪৯৫ পরিবারকে জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ফি মাসে ৩০ কেজি করে চাল বিতরণ করেছেন জনপ্রতিনিধিগণ। কিন্তু সাতটি ইউনিয়নে দুই সহ¯্রাধিক দুঃস্থ নারী প্রধান পরিবারের সদস্যদের ভাগ্যে কোন চাল জোটেনি। জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ৯০ কেজি করে চাল না পেয়ে এসব পরিবারে এখন চরম খাদ্য সঙ্কট চলছে।
উপজেলা মহিলা অধিদফতরের নিয়ন্ত্রনাধীন এসব চাল খাদ্য গুদাম থেকে ছাড় করতে নির্দেশনা দেয়া হয়েছে। সে অনুসারে নীলগঞ্জ, মহিপুর, ধানখালী, ধুলাসার এবং ডালবুগঞ্জ ইউনিয়নে তিন মাসের চাল বিতরণ করা হয়েছে। কিন্তু চাকামইয়া, টিয়াখালী, মিঠাগঞ্জ, লালুয়া, লতাচাপলী, চম্পাপুর, বালিয়াতলী এই সাত ইউনিয়নের দুঃস্থ নারী প্রধান পরিবারের ভাগ্যে জানুয়ারি মাসের চাল এখন পর্যন্ত পায়নি।
মহিলা বিষয়ক কর্মকর্তা তাছলিমা আক্তার জানান, পাঁচ ইউনিয়নের তিন মাসের চাল এক সঙ্গে বিতরণ করা হয়েছে। বাকি সাত ইউনিয়নের চম্পাপুরের চাল খাদ্যগুদাম থেকে নিয়েছে। আর বাকি সকল চেয়ারম্যান শীঘ্রই এ চাল বিতরণ করবে। একদিকে করোনার প্রভাব ঠেকাতে সরকার লকডাউন দিয়েছে। একেতো দুঃস্থ নারী প্রধান পরিবার। তার ওপরে করোনায় কর্মহীন হয়ে পড়ার আশঙ্কা। দুঃস্থ এসব পরিবারকে খাদ্য সহায়তার জন্য সরকারের দেয়া জানুয়ারি মাসের চালও যথাসময় পৌছে না দেয়ায় মানুষগুলো ভুগছে খাদ্য সঙ্কটে। আর ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে সরকারের। দুঃস্থ এসব পরিবারগুলো তাদের তিনমাসের চাল বিতরনের দাবি করেছে।
খাদ্যগুদামসূত্রে জানা গেছে, ছয় ইউনিয়নের চেয়ারম্যানগণ এখন পর্যন্ত ভিজিডির চাল ছাড় করেনি। উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক জানান, চেয়ারম্যানদেরকে এসব চাল দ্রুত বিতরনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২০:৩৯:৩৪ ● ৪৩৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ