সারাদেশে নানা কর্মসূচিতে মহান বিজয় দিবস পালিত

প্রথম পাতা » পটুয়াখালী » সারাদেশে নানা কর্মসূচিতে মহান বিজয় দিবস পালিত
বুধবার ● ১৬ ডিসেম্বর ২০২০


সারাদেশে নানা কর্মসূচিতে মহান বিজয় দিবস পালিত

সাগরকন্যা ডেস্ক রিপোর্ট॥

সারাদেশে জেলা ও উপজেলা প্রশাসন, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে সরকারি নির্দেশনা অনুসরণে স্বাস্থ্য বিধি মেনে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভির্যের মধ্যে দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে। সাগরকন্যার জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর:
গোপালগঞ্জ :
মহান বিজয় দিবস উপলক্ষে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছে কেন্দ্রীয় আওয়ামীলগ। বুধবার সকালে আওয়ামীলীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আজিজুর সামাদ ডন ও আব্দুল আউয়াল শামীমের নেতৃত্বে নেতৃবৃন্দ সমাধিসৌধ বেদীদে পুষ্পস্তাবক অর্পন করে এ শ্রদ্ধা জানান।
পরে নেতৃবৃন্দ বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাতে অংম নেন।
জেলা আওয়ামীলীগের সভাপতি চৌধুরী ইমদাদুল হক, সাধারন সম্পাদক মাহবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ আবুল বাশার খায়ের, সাধারন সম্পাদক মোঃ বাবুল শেখ সহ আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

এরআগে বিজয় দিবসের প্রথম প্রহরে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তাবক অর্পন করে জেলা ও পুলিশ প্রশাসনসহ বিভিন্ন রাজননৈতিক, সমাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসক শাহিদা সুলতানা নেতৃত্বে জেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে জেলা প্রশাসন। পরে জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার মুহা. সাইদুর রহমান খান, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভি,সি অধ্যাপক ড. মাহবুব পুষ্পস্তাবক অর্পন করে শ্রদ্ধা জানান। এছাড়া জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা জেলা কমান্ড, টুঙ্গিপাড়া উপজেলা প্রশাসন, পৌর আওয়ামীলীগ সমাধিসৌধ বেদীতে পুষ্পস্তাবক অর্পন করে শ্রদ্ধা জানায়।
এরপর সকালে গোপালঞ্জের বিজয় স্তম্ভে বিএনপি, জাসদ, সিপিবি, উদীচী, ত্রিবেণী, বিএমএ, চেম্বার অব কমার্সসহ বিভিন্ন  রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
পিরোজপুর:
মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী  শ.ম রেজাউল করিম বলেছেন, বঙ্গবন্ধুর ঘোষনায় সেদিন  এ দেশের মুক্তিযোদ্ধারা স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলেন। বঙ্গবন্ধুর   জন্ম না হলে এদেশ এমন নেতা পেতো না। আর এ দেশ স্বাধীন হতো না। বিশে^র ইতিহাসে  এতো অল্প সময়ের সংগ্রামে কোন দেশ স্বাধীন হয়নি। স্বাধীনতার ৪৯ বছর পরও স্বাধীনতা বিরোধী চক্র মাথা চাড়া দিয়ে উঠতে চেষ্টা করছে। এই অপ শক্তিকে প্রতিহত করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানাতে হবে। বুধবার (১৬ ডিসেম্বর) সকালে পিরোজপুরের নাজিরপুরে বিজয় দিবসের আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে বক্তব্য কালে তিনি এ কথা বলেন।

উপজেলার স্বাধীনতা মঞ্চে উপজেলা  নির্বাহী কমকর্তা মো. ওবায়দুর রহমানের সভাপতিত্বে  ও যুবলীগ নেতা এসএম রোকনুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত ওই আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মাস্টার অমূল্য রঞ্জন হালদার, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সাকাওয়াত জামিল সৈকত, উপজেলা ভাইস চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রঞ্জু, ওসি মো. মুনিরুল ইসলাম মুনির, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ আব্দুল লতিফ, উপজেলা যুবলীগ সাধারন সম্পাদক চঞ্চল কান্তি বিশ^াস, ইউপি চেয়ারম্যান মাস্টার মো. মনিরুল ইসলাম আতিয়ার প্রমুখ।
এ সময় মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ বিশে^র উন্নয়নের রোল মডেলে পরিনত হয়েছে। তারই একক প্রচেষ্টায় পদ্ম সেতু আজ বাস্তবে রূপ নিয়েছে।  পরে মন্ত্রী উপজেলার  মুক্তিযোদ্ধাদের ফুলের শুভেচ্ছা প্রদান করেন ও ভাতা প্রাপ্ত মুক্তিযোদ্ধাদের শীতবস্ত্র বিতরন করেন।

কুয়াকাটা (পটুয়াখালী):
কুয়াকাটা প্রেসক্লাবের উদ্যোগে মহান বিজয় দিবস পালন করা হয়েছে। বিকেল ৪ টায় প্রেসক্লাব মিলনায়তনে বিজয় দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লবের সভাপতিত্বে ও কাজী সাঈদের সঞ্চালনায় উপস্থিত সাংবাদিকবৃন্দ বক্তব্য রাখেন। এসময় বক্তরা বলেন, দীর্ঘ ৯ মাসের যুদ্ধের পর দেশটি পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত হয়। আমরা পেয়েছি একটি স্বাধীন রাষ্ট্র। জীবনের শেষ রক্ত বিন্দু দিয়ে অর্জিত স্বাধীনতা রক্ষায় আমরণ কাজ করে যাব।
পাশাপাশি কুয়াকাটা পৌর আওয়ামী লীগ, ট্যুরিষ্ট পুলিশ, নৌ-পুলিশ,ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক),কুয়াকাটা ক্লাব, কুয়াকাটা পৌর যুবলীগ,ছাত্রলীগ,মহিপুর থানা যুবলীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুস্প অর্পনের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে নিহত বীর শহীদদের শ্রদ্ধাবরে স্মরণ করে। দিবসটি উপলক্ষ্যে কুয়াকাটা প্রেসক্লাব কুয়াকাটা বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের শহীদ মিনারে জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে কুয়াকাটা পৌর মেয়র আঃ বারেক মোল্লা,ট্যুরিষ্ট পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার সোহরাব হোসেন পুস্প অর্পণ করেন। এসময় উপস্থিত ছিলেন,মহিপুর থানা যুবলীগের আহবায়ক ও কুয়াকাটা প্রেসক্লাবের সাবেক সভাপতি এ এম মিজানুর রহমান বুলেট,ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা (টোয়াক )’র প্রেসিডেন্ট রুমান ইমতিয়াজ তুষার, সেক্রেটারী জেনারেল আনোয়ার হোসেন আনু,কুয়াকাটা ক্লাবের সভাপতি ওয়াহিদুজ্জামান সোহেল,কুয়াকাটা যুব সমাজ কল্যান সমিতির সভাপতি রোটারিয়ান মোঃ জিয়াউর রহমান, বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ খলিলুর রহমান,পৌর ছাত্রলীগ সভাপতি মজিবুর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক নেতাকর্মী।
দুমকি(পটুয়াখালী) প্রতিনিধি॥ পটুয়াখালীর দুমকিতে বুধবার (১৬ ডিসেম্বর) সরকারি নির্দেশনার অনুসরণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আয়োজনের মধ্যে দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে।
উপজেলা প্রশাসন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, উপজেলা আ’লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি পালন করেছে। ৩১বার তোপধ্বনি দিয়ে বিজয় দিবসের অনুষ্ঠানের সূচনা করে উপজেলা প্রশাসন। পরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতিশ্রদ্ধা নিবেদন করা হয়। পরে অসুস্থ ও চলাচলে অক্ষম মুক্তিযোদ্ধাদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. হারুন অর রশীদ হাওলাদার, ইউএনও শেখ আবদুল্লাহ সাদীদ, সহকারি কমিশনার (ভূমি) আল-ইমরান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ গোলাম মতুর্জা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদ্বয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ইউপি চেয়ারম্যানবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, সাংবাদিকসহ সুশীল সমাজের প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন।
অপর দিকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে পৃথক পৃথক কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করেছে। সমাবেশে বক্তৃতা করেন ভিসি প্রফেসর ড. মো: হারুনর রশীদ, প্রো-ভিসি প্রফেসর মোহাম্মদ আলীসহ বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ, শিক্ষক পরিষদ, কর্মকর্ত ও কর্মচারী পরিষদের নেতৃবৃন্দ প্রমুখ।
বামনা ( বরগুনা):
বরগুনার বামনায় যথাযোগ্য মর্যাদায় মহান দিবস পালিত হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার বিবেক সরকারের সভাপতিত্বে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সাইতুল ইসলাম লিটু, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাডঃ হারুন অর রশীদ, অফিসার  ইনচার্জ মোঃ হাবিবুর রহমান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন হাওলাদার, স্বাস্হ্য কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান,ইউপি চেয়ারম্যান আঃ খালেক জোমাদ্দার, মুক্তিযোদ্ধা মোঃ জায়নুল আবেদন খান, আলতাফ  হোসেন হাওলাদার, নুরুজ্জামান খান,ছাএলীগ সভাপতি মোশ্বদ শাহরিয়া গোলদার,ছাএলীগ নেতা মোঃ  হেমায়েত মোল্লা প্রমুখ।
আমতলী (বরগুনা):
বরগুনার আমতলী উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান বিজয় দিবস বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। বুধবার সকাল ৮টায় আমতলী পৌর ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিস, পৌরসভা, সহকারী কমিশনার (ভুমি), আমতলী থানা, উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে  ইউএনও মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম ছরোয়ার ফোরকান, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক পৌর মেয়র মতিয়ার রহমান,  ওসি মোঃ শাহ আলম হাওলাদার, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান ও নারী ভাইস চেয়ারম্যান তামান্না আফরোজ মনি, আমতলী সরকারী কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মোঃ শাহজাহান কবির, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অ্যাডভোকেট একেএম সামসুদ্দিন আহম্মেদ শানু, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি আলহাজ¦ মোঃ নুরুল ইসলাম মৃধা ও উপজেলা যুবলীগ সভাপতি জিএম ওসমানী হাসান, উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম, প্রাণী সম্পদ কর্মকর্তা অভিজিত কুমার মোদক, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার হালিমা সরদার, সমাজসেবা অফিসার মাঞ্জুরুল হক কাওসার ও উপজেলা শিক্ষা অফিসার মোঃ মজিবুর রহমান প্রমুখ। এছাড়া বুধবার ইউনিয়ন কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ জসিম উদ্দিন সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাংবাদিক ইউনিয়ন সাবেক আহবায়ক পরিতোষ কর্মকার, সহ-সভাপতি মোঃ হোসাইন আলী কাজী, সাধারণ সম্পাদক মোঃ জয়নুল আবেদীন, সাংবাদিক মাহবুব বিশ^াস টিটু, মোঃ আব্দুল্লাহ আল মোমেন নিজাম ও এইচ এম কাওসার মাদবর। সভায় বক্তারা জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক, সামাজিক, ব্যাক্তি জীবন ও দেশ স্বাধীনের তার পটভুমিকার উপর আলোচনা করেন।

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ):
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বিজয় দিবসের শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বুধবার সকাল ১০ টায় টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু সমাধিসৌধের বেদীতে প্রধানমন্ত্রীর পক্ষে কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য আজিজুস সামাদ ডন ও আব্দুল আওয়াল শামীম ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান চৌধূরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আবুল বশার খায়ের, সাধারণ সম্পাদক মোঃ বাবুল শেখ, সাবেক সভাপতি মোঃ ইলিয়াস হোসেন, উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, টুঙ্গিপাড়া পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মোঃ ফোরকান বিশ্বাস, আওয়ামী লীগ নেতা শেখ শুকুর আহম্মেদ, সৈয়দ নজরুল ইসলাম, এমদাদুল হক বিশ্বাস ও সাবেক ছাত্র নেতা শেখ ওয়ালিদুর রহমান হীরা সহ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতা কর্মী উপস্থিত ছিলেন। পরে জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ সহ বিভিন্ন সহযোগি সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদীতে ফুল দিয়ে মহান বিজয় দিবেসের শ্রদ্ধা নিবেদন করা হয়।
এছাড়া বিজয় দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে গোপালগঞ্জে বিজয় দিবসের কর্মসূচীর শুভ সূচনা করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা। জেলা প্রশাসনের পর একে একে পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, মুক্তিযোদ্ধা সংসদ গোপালগঞ্জ জেলা ইউনিটের প্রশাসক, গোপালগঞ্জ শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া উপজেলা প্রশাসন, টুঙ্গিপাড়া থানা, পৌর আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া পৌরসভা, ছাত্রলীগ, যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, স্বেচ্ছা সেবক লীগ, শ্রমিক লীগ, সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক,সাংস্কৃতিক, পেশাজীবী, শ্রমজীবী সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
নেছারাবাদ (পিরোজপুর)ঃ
বুধবার সকালে দিবসটি পালনে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা সংসদ, স্বরূপকাঠি প্রেসক্লাব, দুর্নীতি প্রতিরোধ কমিটি, শিক্ষা প্রতিষ্ঠান, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন উপজেলা মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণসহ দিনভর বিভিন্ন কর্মসুচি পালন করেছে। পরে উপজেলা নির্বাহী অফিসার মো. মোশারেফ হোসেনের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আব্দুল হক, পৌর মেয়র মো.গোলাম কবির, সহকারি কমিশনার (ভুমি) মো. বশির গাজী, উপজেলা আওয়ামীলীগ সভাপতি মো. আব্দুল হামিদ, ওসি আবির মোহাম্মদ হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান রনি দত্ত, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস জাহান, সাবেক  উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মো. সাখাওয়াত হোসেন ও প্রেসক্লাব সভাপতি মো. নজরুল ইসলাম প্রমুখ। উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. আব্দুল হামিদ, সাবেক উপজেলা চেয়ারম্যান ও যুগ্ম সম্পাদক এস এম মুইদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক  আব্দুস সালাম সিকদার, শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কাজী সাইফুদ্দিন তৈমুর সহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
কলাপাড়া (পটুয়াখালী):
পটুয়াখালীর কলাপাড়ায় মহান বিজয় দিবসে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে ৩৫ জন প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়েছে। বুধবার সকাল ৯ টায় দিকে কলাপাড়া উপজেলা প্রশাসেন উদ্যোগে অফিসার্স ক্লাব মিলানায়তনে হুইল চেয়ার বিতরণ করা হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য অধ্যক্ষ মহিব্বুর রহমার মহিব। এ সময় উপজেলা পরিষদ চেয়াম্যান বীর মুক্তিযোদ্ধা এস.এম রাকিবুল আহসান, উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোহা¤œদ শহিদুল হক,উপজেলা সমাজসেবা অফিসার মিজানুর রহমান। উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল মান্নান,উপজেজেলা নির্বাচন অফিসার আদুল রশিদ,উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা হাবিবুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাসলিমা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।
গৌরনদী (বরিশাল):
মহান বিজয় দিবস উপলক্ষে বরিশালের গৌরনদী উপজেলা প্রশাসনের উদ্যোগে  ৩১বার তোপধ্বণির মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। উপজেলা ও পৌর প্রশাসন, উপজেলা ও পৌর আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় শদীদ মিনারে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে স্মরন কালের সেরা বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন। উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৯টায় শহীদ বেদিতে প্রশাসনের পক্ষে শ্রদ্ধা জানান উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, ইউএনও বিপিন চন্দ্র বিশ^াস, আওয়ামীলীগের পক্ষে উপজেলা সভাপতি এইচ.এম জয়নাল আবেদীন, সাধারন সম্পাদক পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, পুলিশ প্রশাসনের পক্ষে গৌরনদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আঃ রব হাওলাদার, থানার ওসি আফজাল হোসেন, সরকারি গৌরনদী কলেজ, মুক্তিযোদ্ধা সংসদ, গৌরনদী উপজেলা প্রেসক্লাব, গৌরনদী রিপোর্টার্স ইউনিটি, উপজেলা যুগান্তর স্বজন সমাবেশসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা শ্রদ্ধা নিবেদন করেন। পরে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করেন প্রশাসনের কর্মকর্তা ও বীর মুক্তিযোদ্ধাগণ
অপরদিকে, গৌরনদী বাসস্ট্যান্ডস্থ দলীয় কার্যালয়ে উপজেলা আ’লীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, পৌর আ’লীগের সভাপতি মনির হোসেন মিয়া, ইউপি চেয়ারম্যান গোলাম হাফিজ মৃধা, সৈকত গুহ পিকলু, ফারুক হোসেন মোল্লা, উপজেলা যুবলীগের সভাপতি আনিচুর রহমান, সাধারণ সম্পাদক সৈয়দ মাহাবুব আলম, পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আল আমিন হাওলাদার প্রমূখ।
সকাল সাড়ে আটটার দিকে গৌরনদী ব্লাড ডোনার্স ক্লাবের উদ্যোগে রক্তদান কর্মসূচীর উদ্বোধণ করেন উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস। একইদিন দুপুরে গৌরনদী আমেনা বেগম হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতালের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ কেএম সাইদ মাহামুদ, ডাঃ শাহানাজ রুবি, মুক্তিযোদ্ধার সন্তান উৎপল চক্রবর্তীসহ অন্যান্যরা।
কলাপাড়া (পটুয়াখালী):
মহান বিজয় দিবসে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে কলাপাড়ায় ৩৫ জন প্রতিবন্ধীকে হুইল চেয়ার বিতরণ করা হয়েছে। বিজয়ের এই দিনে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য আলহাজ অধ্যক্ষ মোঃ মহিব্বুর রহমান। এসময় উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম রাকিবুল আহসান, উপজেলা নির্বাহী অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক, উপজেলা সমাজসেবা কর্মমকর্তা মিজানুর রহমান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমান, কৃষিকর্মকর্তা আব্দুল মান্নান, নির্বাচন কর্মকর্তা আব্দুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কলাপাড়ায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। বুধবার সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে মাল্যদান। জাতীয় পতাকা উত্তোলন। কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, বিএনপিসহ বিভিন্ন সমাজিক-সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন। দিবসটি উদযাপন করেন।

এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫৭:২৮ ● ৩০১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ