কুয়াকাটায় পাউবো’র জমি বেদখল

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় পাউবো’র জমি বেদখল
শনিবার ● ২১ নভেম্বর ২০২০


কুয়াকাটায় পাউবো’র জমি বেদখল

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥

কলাপাড়া পানি উন্নয়ন বোর্ডের অবহেলা ও উদাসীনতায় পর্যটন কেন্দ্র কুয়াকাটার ৪৮ নং পোল্ডারের প্রায় ২কোটি টাকার ১০শতাংশ জমি বেদখলে যাচ্ছে। বিগত পনের দিন ধরে একটি গুরুত্বপূর্ণ জায়গায় মোঃ ইউসুফ খলিফা নামের স্থানীয় আওয়ামী লীগ নেতা ঘর তুলে অবৈধ দখলে নিয়েছে। কয়েক বছর আগে একই কায়দায় ইউসুফ খলিফা আরোও একটি ঘর তুলে বসবাস করছে। এসব বিষয়ে পাউবো’র  কলাপাড়া প্রশাসন কেবলমাত্র  উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট থানাকে অবহিত করে দায়সারা দায়িত্ব পালন করেছে। প্রশাসনের কোন প্রকার তৎপরতা না থাকায় এ সুযোগে দখলদাররা ঘর তোলার কাজ চুরান্ত করেছে।
কুয়াকাটা রাখাইন মহিলা মার্কেটের পেছনে এবং শ্রীমঙ্গল বৌদ্ধ বিহার সংলগ্ন প্রতœতত্ত্ব অধিদপ্তরের সংরক্ষিত নৌকাটির পাশেই অবৈধ স্থাপনাটি নির্মাণ করা হয়। কলাপাড়ার ৪৮ নং পোল্ডারের কুয়াকাটা পৌরসভার ৫৭ নং জে.এল ভূক্ত মৌজার বেড়িবাঁধের ঢালে এ অবৈধ স্থাপনা তোলার সময় স্থানীয়রা মোবাইল ফোনে জানায় পাউবো’র নির্বাহী প্রকৌশলীকে। পরবর্তীতে বিগত ১১ নভেম্বর অবৈধ দখলদার মোঃ ইউসুফ খলিফার নাম উল্লেখ করে কলাপাড়া নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান স্বাক্ষরিত একটি পত্রে স্থায়ীভাবে সরকারি সম্পত্তি দখলে উদ্বেগ জানানো হয়। এদিকে উপজেলা নির্বাহী অফিসার এবং মহিপুর থানাকে পাউবো কলাপাড়া নির্বাহী প্রকৌশলী দায়সারা গোছের ব্যবস্থা গ্রহণে অনুরোধ জানালেও দৃশ্যমান তাদের কোন তৎপরতা ছিলনা বলে অভিযোগ স্থানীয়দের। সর্বশেষ প্রকাশ্য দিবালোকে ইট সিমেন্ট ব্যবহার করে পাকা মেঝের ওপর দ্বিতল টিনের ঘরটি দৃশ্যমান হয়। এরফলে বেদখলে যায় বর্তমান বাজার মূল্যে পাউবোর অন্তত দুই কোটি টাকার সম্পত্তি। এছাড়া কুয়াকাটা পৌর এলাকাসহ একই পোল্ডারের বিভিন্ন স্থানে পাউবোর জমিতে অবৈধ দখলদাররা ঘর তুলে মোটা অংকের টাকায় অন্যকে দখল বুঝিয়ে দেওয়ারও অসংখ্য নজির রয়েছে।
এ বিষয়ে পাউবোর নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান বলেন, অবৈধ দখলদারদের তালিকা প্রণয়নের কাজ চলছে। উচ্ছেদ পরিচালনায় জেলা প্রশাকের অনুমতি পেলে ব্যবস্থা নেয়া হবে।

কেএআর/এমআর

বাংলাদেশ সময়: ২০:২০:৪৯ ● ৩৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ