কুয়াকাটা পৌর নির্বাচন- আ’লীগের হাফ ডজন প্রার্থী মাঠে, সংকটে বিএনপি

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটা পৌর নির্বাচন- আ’লীগের হাফ ডজন প্রার্থী মাঠে, সংকটে বিএনপি
শুক্রবার ● ১৩ নভেম্বর ২০২০


কুয়াকাটা পৌর নির্বাচন

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥


সমুদ্র সৈকত কুয়াকাটায় ডিসেম্বরে অনুষ্ঠেয় পৌরসভা নির্বাচনকে সামনে রেখে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা জানান দিচ্ছে ব্যানার ফেস্টুনও পোস্টারে।
আওয়ামী লীগের অর্ধডজন সম্ভাব্য মেয়র প্রার্থী প্রচার-প্রচারণার পাশাপাশি নৌকার টিকেট পেতে তৃর্ণমূলের কাউন্সিলর ও ডেলিগেটদের মন জয়ের চেষ্টায় ব্যস্ত সময় পার করছেন।যোগাযোগ রাখছেন দলের শীর্ষ নেতৃবৃন্দের সাথে। চায়ের কাপে ঝড় তুলছেন ভোটারও সমর্থকরা।বিভিন্ন আড্ডায় ভোটাররা সম্ভাব্য প্রার্থীদের পক্ষে-বিপক্ষে কথা বলছেন।সবকিছু মিলিয়ে সাগরপাড়ের এ জনপদের পৌর নির্বাচনকে ঘিরে উৎসবের আমেজ বইছে।
ক্ষমতাসীন দলের একাধিক মেয়র প্রার্থী নির্বাচনী মাঠে থাকলেও বিএনপির প্রার্থী সংকটে রয়েছে। তফসিলের আগে সব দলের ব্যানার ফেস্টুনও পোস্টারে সমগ্র কুয়াকাটা সয়লাব হলেও বিএনপি এসব বিষয়ে আভাস মিলেনি। তবে বিএনপির দলীয় সূত্র জানিয়েছে, বিএনপি একক প্রার্থী নিয়ে নির্বাচনী মাঠে নামবেন। নৌকার মনোনয়ন পেলেই বিজয় সুনিশ্চিত এমন ধারণা থেকে সরকারে থাকা আওয়ামী লীগের সম্ভাব্য মেয়র প্রার্থীরা মাঠে রয়েছেন। ফলে দলীয় মনোনয়ন পেতে মরিয়া সেইসব নেতারা পরস্পরের বিরুদ্ধে কাদা ছোড়াছুরিসহ অভিযোগের পাহাড় গড়ছেন। প্রধানমন্ত্রীসহ সরকারের একাধিক দপ্তরে চিঠি চালাচালিসহ এক প্রার্থী অপর প্রার্থীর বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে অভিযোগ ও দূর্ণীতির অভিযোগ নিয়ে দৌড়ঝাপ চালিয়ে যাচ্ছেন। বর্তমান মেয়র ও কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সভাপতি আঃ বারেক মোল্লাকে মনোনয়ন বঞ্চিত করতে নানা অনিয়ম ও দূর্ণীতির চিত্র তুলে ধরে দলের একাধিক নেতা কর্মী মাঠে কাজ করছেন। বর্তমান মেয়রের দূর্ণীতির অভিযোগ জায়গামত পৌঁছাতে পারেনি বলে কোন কাজে আসছেনা বলে মন্তব্য স্থানীয় আওয়ামী লীগের একটি বিরাট অংশের। অন্যদিকে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি এবারের কুয়াকাটা পৌর নির্বাচনে কৌশলী হয়ে মাঠে কাজ করবে বলে দলীয় সুত্রে আভাস মিলেছে।
নির্বাচনে ক্ষমতাসীন দলের মনোনয়ন প্রত্যাশী বর্তমান পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি আঃ বারেক মোল্লা, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মাহামুদুর রহমান টিটু, কুয়াকাটা পৌর আওয়ামী লীগের সহ সভাপতি গাজী মো.ইউসুফ, সাংগঠনিক সম্পাদক ও পৌর কাউন্সিলর মোঃ শাহ আলম হাওলাদার এবং অপর সাংগঠনিক সম্পাদক বাবু অনন্ত মুখার্জী মাঠে রয়েছেন। ক্ষমতাসীন দলের প্রার্থী ও নেতাকর্মীদের মধ্যে বিভিন্ন ইস্যু নিয়ে কয়েকটি বলয় তৈরী হয়েছে। দ্বিধাবিভক্তি রয়েছে সাংগঠনিক কার্যক্রমেও। নৌকা প্রতীকে নির্বাচিত বর্তমান সংসদ সদস্য এবং সাবেক সাংসদ ও বর্তমান উপজেলা চেয়ারম্যানের পৃথক পৃথক আশির্বাদ নিয়ে আওয়ামী লীগের একাধিক মেয়র প্রার্থী স্বতন্ত্র প্রার্থীতা দিয়ে শেষ পর্যন্ত মাঠে থাকতে পারেন বলেও গুঞ্জন রয়েছে। একই সাথে বিগত পৌর নির্বাচনে দলীয় প্রার্থী হতে মাঠে থেকে মনোনয়ন বঞ্চিত পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মনির আহম্মেদ ভ্ুঁইয়া এবারও শেষ পর্যন্ত দলের মনোনয়ন চাইতে পারেন। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের একক প্রার্থী হিসেবে নাম শোনা যাচ্ছে হাজী নুরুল ইসলাম হাওলাদারের। তিনি বিগত পৌর নির্বাচনেও পাখা প্রতীকে নির্বাচনী মাঠে ছিলেন। এতসবের মাঝে সব দলের ভোট ব্যাংকে আঘাত হানতে পারেন জাতীয় পার্টি থেকে সদ্য আওয়ামী লীগে যোগ দেওয়া মোঃ আনোয়ার হাওলাদার। তিনি স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে আওয়ামী লীগ মনোনিত প্রার্থীর সাথে ভোট যুদ্ধে অবতীর্ণ হবেন বলে ভোটারদের অভিমত। আওয়ামী লীগের দলীয় নেতাদের মধ্যে রাজনৈতিক রেষারেষিকে কাজে লাগিয়ে তিনি সুবিধা নিতে পারেন বলে মন্তব্য ছিল অনেকের। আনোয়ার হাওলাদার গত নির্বাচনে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়েছিল। এছাড়া বিএনপির দলীয় কার্যক্রম থেকে দূরে থাকায় প্রার্থী সংকটে রয়েছে বলে মন্তব্য ছিল সমালোচকদের। গত নির্বাচনে অংশ নেয়া পৌর বিএনপির আহবায়ক আঃ আজিজ মুসুল্লী বার্ধক্য সমস্যায় ভুগছেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।
এসব বিষয়ে কথা হয় কলাপাড়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব হুমায়ুন সিকদার বলেন, বিএনপিতে প্রার্থী সংকট নেই। নির্বাচনী তফসিল ঘোষণা পর  একক প্রার্থী দিয়ে নির্বাচনী মাঠে থাকবেন। কলাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব তালুকদার বলেন, আওয়ামী লীগ একটি বৃহৎ রাজনৈতিক দলএবং কুয়াকাটার উন্নয়নে কাজ করছে বর্তমান সরকার । একাধিক প্রার্থী মনোনয়ন চাইতে পারে, তবে তৃর্ণমূলের ভোটের ভিত্তিতে দল যাকে মনোনয়ন দিবে তিনিই নির্বাচন করবে।তার বাইরে কেউ প্রার্থীতা দিলে তার বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায় সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। তবে বিভিন্ন সূত্রমতে নির্বাচনী তফসিল ঘোষণার পর আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত শেষে পাল্টে যেতে পারে অনেক হিসেব নিকেশ।

কেএআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৩৩:৫৫ ● ৪৩২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ