গৌরনদীতে জরাজীর্ণ ঘরে কোরফুলি’র বসবাস

প্রথম পাতা » বরিশাল » গৌরনদীতে জরাজীর্ণ ঘরে কোরফুলি’র বসবাস
বুধবার ● ২৮ অক্টোবর ২০২০


গৌরনদীতে জরাজীর্ণ ঘরে কোরফুলি’র বসবাস

গৌরনদী (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

পল্লী কবি জসিম উদ্দিন আসমানীকে নিয়ে কবিতা লিখেছিলেন। তার কবিতার কথা আমাদের অনেকের  জানা। হয়তো কবি বেঁচে থাকলে বরিশালের গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের বড় দুলালী গ্রামের অসহায় স্বামী পরিত্যাক্তা কোরফুলি বেগম (৫০)কে নিয়ে আরেকটি কবিতা লিখতেন। উপজেলার প্রত্যন্ত অঞ্চল বড়দুলালী গ্রামে অসহায় কোরফুলি বেগমের বাড়ি। তার বাবা মৃত আদম আলী শিকদার।
জানাগেছে, ২২ বছর আগে স্বামীর সাথে বিবাহ বিচ্ছেদ হয়। সে থেকেই কোরফুলি বেগমের জীবনে নেমে আসে অন্ধকার। উপায়ন্তর না পেয়ে ২ পুত্রকে নিয়ে আশ্রয় নেন বাবার বাড়ি বড়দুলালী গ্রামে। পৈত্রিক সুত্রে পাওয়া ৩ শতক জমির উপর তার এই জীর্ণ কুটির। ক্ষুধার জ্বালা, রোদ বৃষ্টি, ঝড় আর সাপের ভয় নিয়েই কাটছে তার জীবন। অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে পেটের জ্বালা মিটালেও রোগ শোক আর করোনা মহামারীর ছোবলে এখন কেউ কাজও দেয় না। এখন কাজ করার মত শারীরিক অবস্থাও নেই তার। এক প্রতিবেশীর সহায়তায় কয়েক মাস আগে তিনি একটি স্বামী পরিত্যাক্তা ভাতার কার্ড পেয়েছেন। এ ছাড়া আর কোন সহায়তা পাননি।
কোরফুলি বেগম কান্নাজড়িত কন্ঠে জানান, বাবারা মুই বড় কষ্টে আছি। বৃষ্টি হলে ঘর দিয়া পানি পরে। ঝড় হইলে মাইনসের বাড়িতে উঠি। কিন্তু মোর সমস্যা কেউ দ্যাহেনা। দুই ছেলে শরীফ আর জসিম ঢাকায় থাকে। তারাও তার মায়ের কোন খোঁজখবর রাখেনা। কয়েকবছর হয় ছেলেদের সাথেও কোন যোগাযোগ নেই। তারপরও মা বলে কথা। প্রাণ খুলে বললেন যে খানে, যে অবস্থায় থাকুক ছেলেরা যেন ভালো থাকে।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন যাবত কোরফুলি বেগম মানবেতর জীবনযাপন করছেন। সরকারি ঘড়সহ অনেক সহায়তা উৎকোচের বিনিময় সংশ্লিষ্টরা দিচ্ছেন। উৎকোচ দিতে না পারায় কোরফুলি বেগমসহ অনেক অসহায়রা সাহায্য থেকে বঞ্চিত হচ্ছেন।
বার্থী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান প্যাদা বলেন, কোরফুলি’র বিষয়ে আমার জানা নেই। তবে আমি ওই ওয়ার্ডের ইউপি সদস্য খোকন খানের মাধ্যমে খোঁজ নিয়ে বিষয়টি দেখব বলে তিনি জানান।

বিকেএস/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫১:৫২ ● ৪৩০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ