উপজেলা প্রাণী সম্পদ বিভাগ-দুমকিতে প্রণোদনার তালিকা তৈরীতে অর্থ আদায়!

প্রথম পাতা » পটুয়াখালী » উপজেলা প্রাণী সম্পদ বিভাগ-দুমকিতে প্রণোদনার তালিকা তৈরীতে অর্থ আদায়!
বৃহস্পতিবার ● ২৭ আগস্ট ২০২০


দুমকিতে এলডিডিপি প্রকল্পের তালিকা তৈরীতে অর্থ আদায়!

দুমকি (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দুমকিতে প্রাণী সম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প-( এলডিডিপি) করোনাকালীন জরুরী পরিস্থিতিতে প্রাণী সম্পদ সেক্টরের ডেইরী ও পোল্ট্রি খামারী উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে মনোবল বাড়ানো ও তাদের ব্যবসা চালু রাখতে সরকার নির্দিষ্ট সংখ্যোক খামারীকে নগদ আর্থিক সহায়তা (প্রণোদনা) প্রদানের ঘোষনা দেন। সরকারী এ ঘোষনার আলোকে দুমকি উপজেলায় সুবিধাভোগী খামারীদের তালিকা তৈরীতে অর্থ আদায় করা হচ্ছে। বিধি বিহির্ভূত ভাবে দায়িত্বরত কর্মকর্তার (এলইও) ডা. মশিউর রহমানের বিরুদ্ধে প্রণোদনা তালিকায় নাম ওঠাতে খামারী প্রতি ১হাজার টাকা করে আদায় করার অভিযোগ ওঠেছে।
উপজেলা প্রাণী সম্পদ বিভাগ সূত্রে জানাযায়, করোনা দুর্যোগকালীন সময়ে প্রান্তিক খামারীদের আর্থিক প্রণোদনা প্রদানের সরকারী ঘোষনার আলোকে এ উপজেলার ৫ইউনিয়নে ১শ’৫০জন পোল্ট্রি ও গাভী পালন খামারীদের টার্গেট করে এ তালিকা তৈরীর কাজ শুরু হয়। ইতোমধ্যে ৫০জন খামারীর নাম ওই তালিকায় অন্তর্ভূক্ত হয়েছে। প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তা (এলইও) ডা. মো: মশিউর রহমান খামারীদের কাছ থেকে নগদ ১হাজার টাকা আদায় করছেন।
পাংগাশিয়া ইউনিয়নের খামারী মো: কবির তালুকদার অভিযোগ করেন, অসচ্ছল খামারীদের সহায়তায় প্রণোদনা দেয়ার তালিকায় নাম দিতে তার কাছ থেকে নগদ ১হাজার টাকা আদায় করে নিয়েছেন দায়িত্বরত কর্মকর্তা। তিনি আরও অভিযোগ করেন, টাকা ছাড়া কারো নাম নেয়া হচ্ছে না। টাকা না দিতে চাইলে তার নাম ওই তালিকায় ওঠানো হয় না। একই অভিযোগ, উত্তর পাংগাশিয়া গ্রামের মো: হারুন হাওলাদার, শাহজাহান শরীফ, শ্রীরামপুর ইউনিয়নের হুমায়ুন কবির হাং সহ অনেকের। সরকারী ঘোষনাকে পূজিঁ করে প্রণোদনা তালিকা তৈরীর নামে প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তা মশিউর রহমান অন্তত: দেড় লাখ টাকা আত্মসাতের মিশন শুরু করেছেন।
প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তা ডা. মো: মশিউর রহমান অভিযোগ প্রসঙ্গে বলেন, সবার কাছ থেকে টাকা নেয়া হয়নি। হাতে গোনা মাত্র কয়েকজন নাম রেজিষ্ট্রেশনের জন্য সামান্য ক’টা নেয়া হয়েছে। তবে তালিকা তৈরীতে টাকা নেয়ার বিধান আছে কিনা এমন প্রশ্নের কোন সদোত্তর তিনি দিতে পারেননি।
উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো: রফিকুল ইসলাম এ প্রসঙ্গে বলেন, প্রণোদনার তালিকা তৈরীতে কোন টাকা নেয়ার বিধান নেই। এটা সম্পূর্ণ বে-আইনী এবং গুরুতর অপরাধ। কেউ টাকা আদায় করেছে বলে আমার জানা নেই। খতিয়ে দেখা হবে, অভিযোগের সত্যতা পেলে অবশ্যই অভিযুক্তের বিরুদ্ধে বিভাগীয় পদক্ষেপ নেয়া হবে।

এমআর

বাংলাদেশ সময়: ১৭:২৬:২৯ ● ৪৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ