কলাপাড়ায় আয়রণ ব্রীজটি হঠাৎ ভেঙ্গে খালে

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়ায় আয়রণ ব্রীজটি হঠাৎ ভেঙ্গে খালে
বৃহস্পতিবার ● ৬ আগস্ট ২০২০


কলাপাড়ায় আয়রণ ব্রীজটি হঠাৎ ভেঙ্গে খালে

কলাপাড়া ( পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারা বাজার সংলগ্ন আয়রণ ব্রিজটি ভেঙ্গে খালে পরে গেছে। বুধবার (৫ আগস্ট) রাত ১০টার দিকে হঠাৎ বিকট শব্দ হয়ে ব্রিজটি ভেঙ্গে পওে যায়। এসময় শহিদ হাওলাদার ও ওহাব হাওলাদার নামে দুইজন পথচারী আহত হয়। নির্মাণে ত্রুটি ও ট্রলি দিয়ে পল্লী বিদ্যুতের খুটি পারাপার করায় ব্রীজের ভীতগুলো নড়বড়ে হয়ে ব্রীজটি ভেঙ্গে গিয়েছে বলে জানা যায়। আয়রণ ব্রীজটি ভেঙ্গে যাওয়ায় নীলগঞ্জ ইউনিয়নের চারটি গ্রামের কয়েক হাজার মানুষ দুর্ভোগে পরেছে।
সরেজমিনে গিয়ে জানা যায়, ইউনিয়নের কুমিরমারা, মজিদপুর, ফরিদগঞ্জ ও এলেমপুর গ্রাম থেকে কলাপাড়া উপজেলায় ও স্থানীয় পাখিমারা বাজারে যাতায়তের অন্যতম মাধ্যম এ আয়রণ ব্রীজটি। কলাপাড়া উপজেলার সবজি চাহিদা মিটানোর জন্য এ গ্রামগুলোর সবজি চাষিরা অগ্রণী ভূমিকা রেখে আসছে। এ গ্রামগুলোতে প্রায় ৪হাজার লোক বসবাস করে। প্রতিদিন প্রায় এক থেকে দেড় হাজার লোক এ আয়রণ ব্রিজটি দিয়ে যাতায়ত করে থাকে। এলাকার লোকজনের সুবিধার জন্য বিগত পাঁচ-ছয় বছর পূর্বে ব্রীজটি নির্মাণ করা হয়। কিন্তু নির্মাণ ত্রুটি ও যানবাহনের অত্যাধিক চাপ পরায় অল্প দিনেই ব্রীজটি নাজুক হয়ে পরে। তদুপরি, কয়েকদিন ধরে বিদ্যুতের খুটি ও ইঞ্জিন চালিত টমটম গাড়ি অবাধে চলাচলা করায় ব্রিজটির ভিত্তি দূর্বল হয়ে যায়। ফলে, বুধবার রাতে দুই পথচারী সবজি নিয়ে পারাপার হওয়ার সময় ব্রিজটি ভেঙ্গে যায় বলে জানা যায়। ব্রীজটি ভেঙ্গে যাওয়ায় পথচারী শহিদ হাওলাদার ও ওহাব হাওলাদার পানিতে পরে সাঁতরে উপরে আসে। তবে অন্যকোন পথচারী ছিল কি না তার সঠিক কোন তথ্য পাওয়া যায়নি।
স্থানীয় বাসিন্দা ও আলোকিত নীলগঞ্জ সংগঠনের মহাপরিচালক মো. নাঈমুর রহমান অভিযোগ করে বলেন, অযতœ ও অবহেলায় ব্রীজটি ভাঙ্গার কারণ হতে পারে। ব্রীজটি উদ্ভোধনের পর থেকে এখন পর্যন্ত প্রতিনিয়ত মটরসাইকেল, অটো গাড়ি, মাল বোঝাই টমটম চলাচল করে আসছে। ইদানিং ট্রলি দিয়ে পল্লী বিদ্যুতের খুটি পারাপার করায় ব্রীজের ভীতগুলো নড়বড়ে হয়ে যায়। ব্রীজ ভাঙ্গার বিষয়টি শোনার পরে কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস. এম রাকিবুল আহসান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা পারভিন সীমা, উপজেলা প্রকৌশলী মোহর আলী ও নীলগঞ্জ ইউপি চেয়ারম্যান এ্যাড. নাসির মাহমুদ ঘটনাস্থল পরিদর্শন করেন।

এবিষয়ে নীলগঞ্জ ইউপি চেয়ারম্যান এ্যাড. নাসির মাহমুদ জানান, চাকামইয়া ইউনিয়নের একটি পুরাতন ব্রীজের মালামাল দিয়ে এ ব্রিজটি নির্মাণ করায় শুরু হতেই এর ভিত্তিগুলো দূর্বল ছিল। তারমধ্যে ভাড়ী যানবাহন ও অতিরিক্ত চাপ পরায় হঠাৎ ব্রিজটি ভেঙ্গে যায়। এবিষয়ে আমি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করেছি।

কলাপাড়া উপজেলা প্রকৌশলী মোহর আলী জানান, ব্রীজটি ভেঙ্গে পরায় আমরা পরিদর্শণে গিয়েছিলাম। পুরাতন ব্রীজের মালামাল দিয়ে ব্রীজটি নির্মাণ ও লবনাক্ততার কারণে ব্রীজটি অল্প দিনেই ভেঙ্গে পরেছে বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে। ব্রীজটির গুরুত্ব বিবেচনা ও মানুষের দূর্ভোগ লাগবে অতি দ্রুত বিকল্প ব্যবস্থা করা হবে বলে তিনি জানান।

কলাপাড়া উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার (ভূমি) জগৎবন্ধু মন্ডল বলেন, ব্রীজ ভেঙ্গে পরার বিষয়টি আমি শুনেছি। আমি ঘটনাস্থল পরিদর্শণ করে উর্ধ্বতন কতৃপক্ষকে বিষয়টি অবহিত করবো।

এসকেআর/এমআর

বাংলাদেশ সময়: ১৭:১৯:২৪ ● ৩৪৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ