বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি অবমাননা মামলা-আগৈলঝাড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

প্রথম পাতা » ঢাকা » বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীর ছবি অবমাননা মামলা-আগৈলঝাড়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল
শুক্রবার ● ২৪ জুলাই ২০২০


---

আগৈলঝাড়া (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

বরিশাল জেলার আগৈলঝাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননার মামলায় উপজেলা সদরের ঐতিহ্যবাহী শতবর্ষী বিদ্যাপীঠ ভেগাই হালদার পাবলিক একাডেমী (বিএইচপি একাডেমী)-র প্রধান শিক্ষক ও আওয়ামী লীগের বহিস্কৃত সাধারণ সম্পাদক যতীন্ত্র নাথ মিস্ত্রীকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে পুলিশ। শুক্রবার (২৪ জুলাই) অভিযোগপত্রটি আদালতে প্রেরণ করা হয়।
প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রীকে ১২ ডিসেম্বর উপজেলা তৎকালীন নির্বাহী অফিসার ও বিদ্যালয় এডহক পরিচালনা কমিটির সভাপতি বিপুল চন্দ্র দাস এডহক কমিটির জরুরী সভায় মাউশি’র এসআরও নং-৯৯/আইন/২০০৯ এর বিধি ৩৯ এর (২) মোতাবেক এবং ৪১ (ঘ) এর আলোকে ৫০৩নং স্বারকে প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রীকে চাকুরী থেকে সাময়িক বরখাস্ত করেছিলেন।
মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই নাসির উদ্দিন কর্তৃক আদালতে দাখিল করা অভিযোগসূত্রে জানা গেছে, ভেগাই হালদার পাবলিক একাডেমীর প্রধান শিক্ষক থাকা অবস্থায় যতীন্দ্র নাথ মিস্ত্রী ২০১৯ সালের ১ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বরের মধ্যে যে কোন সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি যথাযথ মর্যাদার সাথে স্থাপন না করে ইচ্ছাকৃতভাবে মানহানি/অপমানজনক অবস্থায় ছাত্রীদের কমনরুমের টয়লেটে প্রবেশপথের উপরে দেয়ালে স্থাপন করে রাখেন। ছবি অবমাননার বিষয়ে ওই বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের কাছে জানতে চাইলে তিনি এবিষয়ে কোন কর্ণপাত না করে তার বিদ্যালয় তার ইচ্ছানুযায়ী পরিচালিত হবে বলে শিক্ষার্থীদের জানিয়ে দেন।
সুত্র মতে, ছবি অবমাননার ঘটনায় ১২ ডিসেম্বর অনুষ্ঠিত স্কুল পরীক্ষার পরে শিক্ষার্থীরা স্কুল ক্যাম্পাস ও উপজেলা সদরে প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রীর অপসারণ ও শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করে উপজেলা নির্বাহী অফিসার ও বিদ্যালয় এডহক কমিটির সভাপতি তৎকালীন ইউএনও বিপুল চন্দ্র দাসের কাছে ওই বিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতিতে ১২ দফা দাবি পেশ করে।
ওই ঘটনায় ইউএনও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নজরুল ইসলামকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেন। শিক্ষা অফিসার তিন দিনের তদন্তে ঘটনার সত্যতা পেয়ে ইউএনও’র কাছে রিপোর্ট দাখিল করেছিলেন। ইউএনও বিপুল চন্দ্র দাস নিজেও ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়ে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য থানায় সুপারিশ করে পত্র প্রেরণ করেছিলেন।
রাষ্ট্রীয় ছবি অবমাননার ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ফুল্লশ্রী গ্রামের ইদ্রিস হাওলাদারের ছেলে খায়রুল বাশার বাপ্পি বাদী হয়ে ১৩ ডিসেম্বর প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রীসহ অজ্ঞাতনামা লোকজনের বিরুদ্ধে অভিযোগ এনে আগৈলঝাড়া থানায় ১৪৩/৫০০/৫০৪ ধারায় মামলা দায়ের করেন। মামলা নং- ৬ (১৩-১২-২০১৯)।
ওই মামলায় দীর্ঘ ছয় মাস তদন্ত শেষে মামলার বাদীসহ ১২ জনের স্বাক্ষ্য গ্রহণ শেষে তদন্তকারী অফিসার এসআই নাসির উদ্দিন সংশ্লিষ্ট আদালতের জামিনে থাকা প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রীর বিরুদ্ধে ৪৪৮/৫০০/৫০৪ ধারায় বিজ্ঞ আদালতে মঙ্গলবার অভিযোগপত্র (নংÑ ৬৯) দাখিল করেছেন।
এ বিষয়ে ভেগাই হালদার পাবলিক একাডেমীর পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত সাগরকন্যাকে জানান, জাতির পিতা ও প্রধানমন্ত্রীর ছবি রাষ্ট্রীয় অববমানা নি:সন্দেহে জাতির জন্য চরম অবমামনা ও অসম্মাণজনক। প্রধান শিক্ষক যতীন্ত্র নাথ মিস্ত্রী সাময়িক বরখাস্ত অবস্থায় তদন্ত করে পুলিশ অভিযোগপত্র দাখিল করায় এখন বিধি অনুযায়ী স্কুল কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবেন।

এএলএস/এমআর

বাংলাদেশ সময়: ১১:৩৮:৪৭ ● ৩৭১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ