নেছারাবাদ হাসপাতালের ওটির সেবা বঞ্চিত উপজেলাবাসী

প্রথম পাতা » পিরোজপুর » নেছারাবাদ হাসপাতালের ওটির সেবা বঞ্চিত উপজেলাবাসী
সোমবার ● ৬ জুলাই ২০২০


নেছারাবাদ হাসপাতালের ওটির সেবা বঞ্চিত উপজেলাবাসী

নেছারাবাদ (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥

পিরোজপুরের নেছারাবাদ হাসপাতালের ওটির সেবা থেকে বঞ্চিত হচ্ছেন উপজেলাবাসী। উপজেলায় প্রায় আড়াই লক্ষ মানুষের বসবাস। প্রতিদিন বহিঃবিভাগে সেবা নিতে আসা শত শত মানুষ কাক্ষিত সেবা না পেয়ে ফিরে যেতে হচ্ছে। সেবার মান শতভাগ নিশ্চিত করতে কর্তব্যরত ডাক্তারা চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন। একদিকে যেমন জনবল সমস্যা অন্যদিকে হাসপাতালের ডিজিটাল অপারেশন থিয়েটার থাকা স্বত্তেও সেটি ব্যবহার করতে পারছেন না। সুধু মাত্র একজন অভিজ্ঞ বিশেষজ্ঞ সার্জন ও এনেসথেশিয়া বিশেষজ্ঞের কারনে বন্ধ হয়ে আছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বিগত ৫ বছর বেশী সময় ধরে সেট করে রাখা হাসপাতালের অপারেশন থিয়েটার ও আল্ট্রাসোনগ্রাম মেশিন অকেজোঁ পড়ে আছে।  বিশেষজ্ঞ সার্জন ও এনেসথেশিয়া বিশেষজ্ঞের অভাবে পরে আছে দিনের পর দিন।  যাহার ফলে উপজেলার শত শত অপারেশনের রোগিকে বরিশাল বা অন্য কোন স্থানে চিকিৎসা সেবা নিতে হয়। এ জন্য ভোগান্তি পোহাতে হয় রোগি ও রোগির নিকটস্থ লোকদের।
ভুক্তভোগী এক সিজারিয়ান রোগি জানান, ডাক্তার বলেছে বাচ্চা প্রসবের জন্য আপনাকে সিজার করতে হবে। আমরা গরিব মানুষ সরকারি সেবা নেওয়ার জন্য হাসপাতালে আসি। হাসপাতালে অপারেশন থিয়েটার থাকা স্বত্তেও আমারা সরকারি হাসপাতালে অপারেশন করতে না পেরে ধার কর্জ করে প্রাইভেট ক্লিনিকে সেবা নিতে হয়। যার ফলে আমরা আর্থিক ভাবে অনেক ক্ষতিগ্রস্থ হয়ে পড়ি। হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের জানায় অপারেশন করার ডাক্তার নাই। অথচ দেখা যায় উপজেলার বিভিন্ন ক্লিনিকে অনেক ডাক্তার আছে যারা সিজারসহ অনেক গুরুত্বপূর্ন অপারেশন করে থাকে মোটা অংকের টাকার বিনিময়ে।
এ বিষয়ে কথা হয় হাসপাতালের প.প কর্মকর্তা মোঃ ফিরোজ কিবরিয়ার সাথে তিনি জানান, আমাদের হাসপাতালে প্রায় ৫ বছর পূর্বে উন্নতমানের অপারেশন থিয়েটার স্থাপন করা হলেও সার্জন বিশেষজ্ঞ ও এনসথেসিয়া ডাক্তারের অভাবে আমরা অপারেশন করতে পারি না। এমনকি হাসপাতালে আমাদের সাধ্যমত যে অপারেশন করা সম্ভব সেগুলে করে থাকি। আবার হাসপাতালে ডাক্তার সংকটতো আছেই। এ নিয়ে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। তারা আমাদের আস্বাস দিয়ে রেখেছেন।
এ বিষয়ে ডা. আসাদুজ্জামান বলেন, স্বরূপকাঠী হাসপাতাল একটি ব্যর্থ হাসপাতাল। ওটি থাকা স্বত্বেও রোগিরা প্রাইভেট ক্লিনিকে অপারেশন করতে হয়। আমাদের হাসপাতালে যদি একজন বিশেষজ্ঞ সার্জন ও এনেসথেশিয়া ডাক্তার থাকতো তাহলে আমরা হাসপাতালেই যে কোন অপারেশন করতে পারতাম।
হাসপাতালের উপ-কমিটির সদস্য ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বলেন, উপজেলাবাসীর সেবার মান শতভাগ নিশ্চিত করার লক্ষ্যে আমাদের যা যা করা দরকার সবগুলো করতে হবে। যত দ্রুত সম্ভব একজন বিশেষজ্ঞ সার্জন নিয়োগ দিয়ে স্বরূপকাঠী হাসপাতালে অপারেশন থিয়েটার চালু করা দরকার এবং রোগিদের সেবার মান শতভাগ নিশ্চিত করতে হবে।

এমআরএ/এমআর

বাংলাদেশ সময়: ১৪:১৮:৩৪ ● ৫৬৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ