সমন্বয়ের অভাব নেছারাবাদ থেকে ফেরত গেছে গরীবের টাকা !

প্রথম পাতা » পিরোজপুর » সমন্বয়ের অভাব নেছারাবাদ থেকে ফেরত গেছে গরীবের টাকা !
শুক্রবার ● ৩ জুলাই ২০২০


এটি একটি প্রতীকী ছবি।

নেছারাবাদ (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥

নেছারাবাদে করোনা দুর্যোগ মোকাবেলায় দুস্থদের মাঝে ত্রাণ বিতরণের জন্য এডিপির তহবিলের বরাদ্দ ৪ লাখ ৩৩ হাজার টাকা বাতিল (ল্যাপ্স) হয়ে গেছে। ২০১৯-২০ অর্থ বছরের এডিপির ওই টাকা গত মে মাসে বরাদ্দ আসে। দায়িত্বশীল ব্যক্তিদের অবহেলা ও সমন্বয়ের অভাবে ৩০ জুনের মধ্যে ওই টাকার ত্রাণ সামগ্রী গরীবদের মাঝে বিতরণ করা হয়নি। প্রায় দুই মাসেও ত্রাণ সামগ্রী বিতরণ না করায় জুন ফাইলালে গরীবের ৪ লাখ ৩৩ হাজার টাকা বাতিল হয়ে যায়।
জানা গেছে, করোনা মহামারির এ সময় সরকার দরিদ্র ও নিম্নআয়ের মানুষকে বিভিন্নভাবে ত্রাণ সহায়তা দিচ্ছেন। এ বছর উন্নয়ন বরাদ্দের পাশাপাশি এডিবির তহবিল থেকে ত্রাণ বিতরণের উদ্যোগ নেয় সরকার। এ উপজেলার দুস্থদের জন্য ত্রাণ সামগ্রী বিতরণ করতে গত মে মাসে ৪ লাখ ৩৩ হাজার টাকা বরাদ্দ আসে। একটি সুত্র জানান, টাকা বরাদ্দ আসার পরে উপজেলা পরিষদ চাল, ডালসহ ত্রাণ সামগ্রী  ক্রয়ের জন্য একটি মূল্য নির্ধারণ কমিটি এবং একটি ক্রয় কমিটিও গঠন করা হয়। অজ্ঞাত কারনে পরবর্তীতে আর ওই কমিটিগুলোর কাজ এগোয়নি।
এ বিষয় উপজেলা নির্বাহী অফিসার মোঃ মোশারেফ হোসেন সাগরকন্যাকে বলেন, আমি সদ্য এখানে এসেছি। ওই প্রকল্পের সভাপতি উপজেলা চেয়ারম্যান সদস্য সচিব উপজেলা প্রকৌশলী, সুতরাং তারাই ভাল বলতে পারবেন। যেহেতু ত্রাণ সামগ্রী ক্রয় করে টাকা খরচ করা যায়নি, তাই নিয়মানুযায়ী টাকা ফেরত চলে গেছে।
এ বিষয়ে উপজেলা  প্রকৌশলী মীর আলি সাকির বলেন, ক্রয় কমিটি করা হয়েছিল। ফাইল আগায়নি বলে মালামাল ক্রয় করা সম্ভব হয়নি। ফলে বরাদ্দ ল্যাপ্স হয়ে গেছে।
এ বিষয় উপজেলা চেয়ারম্যান আব্দুল হক বলেন, আমি ইউএনও এবং উপজেলা প্রকৌশলীকে ফাইল তৈরী করে ওই কমিটির মাধ্যমে কাজ এগোতে বলেছিলাম। তারা কাজ করতে পারেনি বলে বরাদ্দ ফেরত গেছে।

এমআরএ/এনবি

বাংলাদেশ সময়: ১৩:০৫:২৮ ● ১৮০৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ