বাউফলে ভেসে গেছে কোটি টাকার মাছ

প্রথম পাতা » পটুয়াখালী » বাউফলে ভেসে গেছে কোটি টাকার মাছ
বৃহস্পতিবার ● ২১ মে ২০২০


বাউফলে ভেসে গেছে কোটি টাকার মাছ

বাউফল (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

বুধাবার রাতে সুপার সাইক্লোন আস্ফানের প্রভাবে বাউফলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৭ ফুট পানি হওয়ায় চরাঞ্চলসহ নদী তীরবর্তী এলাকা প্লাবিত হয়েছে। এরফলে বাউফলে সহা¯্রাধিক পুকুর  ও ঘেরের মাছ ভেসে গিয়ে প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে উপজেলা মৎস্য অদিদপ্তর জানিয়েছেন।
উপজেলা সিনিয়র মস্য কর্মকর্তা মো: অহেদুজ্জামান জানান, বুধবার বিকেল থেকে সুপার সাইক্লোন আস্ফানের প্রভাবে তেতুঁলিয়া ও লোহালিয়া নদীসহ অভ্যন্তরীণ বিভিন্ন খালে পানি বৃদ্ধি পেতে থাকে।  রাত ১১ টার দিকে জোয়ার এলে চর এলাকায় স্বাভাবিক জোয়ারের থকে প্রায় ৮/৯ ফুট পানি বেশি উঠে যায়। আবার কোন কোন এলাকায় বেড়িবাধ ভেঙ্গে লোকালয়ে পানি ঢুকে পড়ে। এরফলে চরাঞ্চলসহ উপজেলার নদী তীরবর্তী এলাকার প্রায় সহা¯্রাধিক পুকুর ও ঘেরের মাছ ভেসে যায়। তিনি বলেন,  উপজেলার চন্দ্রদ্বীপ, নাজিরপুর, ধুলিয়া, কেশবপুর, কালিশুরী, কাছিপাড়া ও বগা ইউনিয়নে ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় এক কোটি টাকা হবে বলে ধারণা করা হচ্ছে।
চন্দ্রদ্বীপ ইউপি সদস্য আফরোজো বেগম জানান, চরব্যারেট এলাকায় শতাধিক পুকুরে মাছ পানিতে ভেসে গেছে। চর ওয়াডেল এলাকার জাহাঙ্গীর হাওলাদার জানান, চর ওয়াডেল এলাকার ছোট-বড় প্রায় ৪ শত পুকুরে মাছ ভেসে গেছে।  উপজেলা মৎস্য অদিদপ্তর জানান, সুপার সাইক্লোন আস্ফানের কারণে মৎস্য সম্পদের যে ক্ষতি হয়েছে সেগুলো নিরুপণের জন্য কাজ করা হচ্ছে। ইতিমধ্যেই এলাকার জনপ্রতিনিধিদের সাথে যোগাযোগ করে প্রকৃত ক্ষতিগ্রস্তদের তালিকা প্রণয়নের কথা বলা হয়েছে। তবে তালিকা করতে কিছুটা সময় লাগবে।  ক্ষতিগ্রস্ত পরিবারকে আর্থিক সহায়তার জন্য উর্ধতন কর্তৃপক্ষকে  জানানো হয়েছে।

এপি/এমআর

বাংলাদেশ সময়: ১৮:২৩:২৭ ● ২৮৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ