বাউফলে করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষ উদাসীন!

প্রথম পাতা » সর্বশেষ » বাউফলে করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষ উদাসীন!
শুক্রবার ● ২৭ মার্চ ২০২০


হোম কোয়ারেন্টাইনে বসবাসের ঘোষণা থাকলেও এভাবেই গ্রামের মানুষ গল্প আড্ডায় মেতে ওঠে প্রতিদিন।

অতুল পাল, বাউফল সাগরকন্যা প্রতিনিধি॥
পটুয়াখালীর বাউফলে করোনাভাইরাস নিয়ে সাধারণ মানুষের মধ্যে চরম উদাসীনতা দেখা গেছে। সরকারের পক্ষ থেকে বারংবার মাইকিংসহ বিভিন্ন উপায়ে করোনার প্রভাব নিয়ে প্রচার প্রচারণা চালালেও এখনো এর ছোঁয়া লাগেনি গ্রাম পর্যায়ে। সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করার পর ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষ গ্রামে ছুঁটে এসেছেন। এর ব্যত্যয় বাউফলেও হয়নি। অনেক মানুষের আনাগোনার ফলে দেখা গেছে, উপজেলার ছোট ছোট হাট বাজারের চায়ের দোকানে জমিয়ে আড্ডা দেয়া হচ্ছে। চায়ের দোকানের আড্ডার আলোচনায় করোনা ভাইরাস থাকলেও সামাজিক দুরত্ব বজায় রাখা সম্পর্কে মোটেই ওয়াকিবহাল নয় তারা। সরেজমিন বাউফলের বিভিন্ন ইউনিয়নের ছোট ছোট বাজারগুলো ঘুরে এমনই দৃশ্য দেখা গেছে। এদিকে বাউফল পৌরসভার উদ্যোগে পৌর শহরের প্রধান সড়কগুলোতে জীবাণুনাশক স্প্রে করার ব্যবস্থা করা হলেও উপজেলার অন্যান্য হাট বাজারগুলো রয়েছে অরক্ষিত। সামাজিক দূরত্ব বিধান না মানা, শহর থেকে আসা বিভিন্ন শ্রেণি পেশার মানুষদের আড্ডাসহ করোনা প্রতিরোধের বিধিবিধান সম্পূর্ণভাবে না মানার ফলে আশঙ্কা করা হচ্ছে, অচিরেই করোনার প্রভাব পড়তে পারে গ্রামগঞ্জে।
অপরদিকে, সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে বাউফলের এক যুবককে বাউফল হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর খবরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন রোগিশূণ্য। ঘটনা জানাজানির পর বাউফল হাসপাতালে ওই যুবকের চিকিৎসা করা ডাক্তার ও এ্যাম্বুলেন্সের ড্রাইভারকে হোম কোয়ারেন্টামে পাঠানো হয়েছে। সন্দেহভাজন রোগিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে না নেয়ায় পটুয়াখালী জেলা সিভিল সার্জন ডা. মোহম্মদ জাহাঙ্গীর আলম ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা ও ওই চিকিৎসক আকতারজ্জামানকে শোকজ করেছেন। এরফলে করোনার ভয়ে সাধারন রোগাক্রান্তরাও চিকিৎসা নিতে এখন হাসপাতালে আসছেননা।  তবে করোনা রোগীদের তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইতিমধ্যে চারটি আইসোলেশন বেড প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন জানান, বাউফলে করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তিনটি স্তরে কাজ করা হচ্ছে। সেনা বাহিনী এসকল কাজে সহায়তা করছেন। এরই মধ্যে চায়ের দোকান, হাটবাজার বন্ধ করা হয়েছে। দুইয়ের অধিক ব্যক্তিকে এক সাথে চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে। নি¤œ আয়ের মানুষদের খাদ্য সহায়তা দেয়া হচ্ছে। ১জন ডাক্তার, ১জন এ্যাম্বুলেন্স চালক ও বিদেশ থেকে আসা ২৭ জনকে হোম হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। একই সাথে হোম কোয়ারেন্টাইন ঘোষিত বাড়ীগুলোতে লাল পতাকা উড়িয়ে দেয়া হয়েছে। স্থানীয়দের ওই সব বাড়ি এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।

এপি/এনবি

বাংলাদেশ সময়: ১৭:০০:৫৭ ● ৩৫৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ