নির্দেশ উপেক্ষা চরফ্যাশনে গ্রামীণ ব্যাংকের কিস্তি উত্তোলন অব্যাহত

প্রথম পাতা » ভোলা » নির্দেশ উপেক্ষা চরফ্যাশনে গ্রামীণ ব্যাংকের কিস্তি উত্তোলন অব্যাহত
মঙ্গলবার ● ২৪ মার্চ ২০২০


প্রতীকী ছবি

চরফ্যাশন সাগরকন্যা প্রতিনিধি॥
ভোলা জেলা প্রশাসনের আদেশকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে চরফ্যাশনে গ্রমীণ ব্যাংকের ঋণের কিস্তি উত্তোলন করার অভিযোগ উঠেছে। কিস্তি উত্তোলনের বিষয় এই প্রতিবেদকের কাছে ব্যাংক কর্তৃপক্ষ স্বীকারও করেছেন।
সোমাবার সকাল থেকে উপজেলার প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে গিয়ে কেন্দ্র ব্যবস্থাপকগণ এই ঋণের কিস্তি উত্তোলন করেন। স্থানীয় গ্রাহকদের অভিযোগ, সরকার করোনা ভাইরাস প্রতিরোধে সচেতন করতে সভা-সেমিনার, অনুষ্ঠান বা গণপরিবহন এড়াতে নির্দেশ দিয়েছেন। এই নির্দেশনাকে অমান্য করে গ্রামীণ ব্যাংকের কেন্দ্র ব্যবস্থাপকগণ প্রতিটি কেন্দ্রের ৩০-৪০জন সদস্যকে একত্রিত করে ঋণের কিস্তি উত্তোলন করেছেন, যা এলাকার সাধারণ মানুষ আতঙ্কিত হচ্ছেন। এই বিষয়ে ঢাকা রমনা মগবাজার মাইক্রোক্রেডিট রেগূলেটর অথরিটির পরিচালক মোহাম্মদ ইয়াকুব হোসেন স্বাক্ষরিত সার্কুলার লেটার নং ৫৩ তারিখ ২২মার্চ/২০২০ বলেছেন, মাইক্রোক্রেডিট রেগূলেটরী অথরিটি বিধিমালা ২০১০ এর বিধি ৪৪ অনুসরনে আবার সার্কুলারের ৩নং বলেছেন, আইনের ২০০৬ এর ৯(চ) ধারা ও ৪৮ধারার প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশ জারি করা হল। এই অনুবলে ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আল সিদ্দিক ২৩ মার্চ সোমবার ০৫.১০.০৯০০.০০৩.১৬.০০৪.২০ স্মারকে সকল এনজিও’র ঋণ কার্যক্রম পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।
এ নির্দেশকে অমান্য করে গ্রামীণ ব্যাংক ঋণের কিস্তি উত্তোলন করেছেন বলে অভিযোগ উঠেছে। গ্রামীণ ব্যাংকের জনৈক গ্রাহক দিলারা বেগম বলেন, আমি গ্রামীণ ব্যাংক থেকে ৬০হাজার টাকা ঋণ নিয়েছি। মঙ্গলবার ৯টায় ১৬শ’ টাকা কিস্তি দিয়েছি। এ ব্যাপারে গ্রামীণ ব্যাংক জিন্নগড় কেন্দ্র ব্যবস্থাপক আবদুল কুদ্দুস বলেন, আমরা ঋণের কিস্তি কালেকশন করছি। গ্রামীণ ব্যাংক চরফ্যাশন আঞ্চলিক ব্যবস্থাপক মোস্তাফা কামাল বলেন, আমরা ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পাইনি। তাই ঋণের কিস্তি কালেকশন করছি। জেলা প্রশাসকের নির্দেশ মানছেন না কেন- এমন প্রশ্নের জবাবে বলেন, ‘আমরা গ্রামীণ ব্যাংকের জোনাল অফিসে আলাপ করে এর কোন সমাধান পাইনি।’

এএইচ/এনবি

বাংলাদেশ সময়: ১১:৩০:৪৫ ● ৩৯২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ