উচ্চারণ সঠিকভাবে শিখতে শিশুদের শব্দ করে পড়া জরুরি: আরেফিন সিদ্দিক

প্রথম পাতা » সর্বশেষ » উচ্চারণ সঠিকভাবে শিখতে শিশুদের শব্দ করে পড়া জরুরি: আরেফিন সিদ্দিক
শুক্রবার ● ১ ফেব্রুয়ারী ২০১৯


আরেফিন সিদ্দিক
সাগরকন্যা ডেস্ক ॥
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, শব্দ করে পড়া সংস্কৃতির একটি অংশ। শিশুদের উচ্চারণ সঠিকভাবে শেখার জন্য শব্দ করে পড়া জরুরি। শুক্রবার জাতীয় প্রেস কাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস-২০১৯’ বিষয়ক এক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের সময় শব্দ করে না পড়লে অভিভাবকরা ধমক দিতেন। শিশুদের শব্দ করে পড়ার অভ্যাস গড়ে তোলার ব্যাপারে অভিভাবকদের সহযোগিতা করা প্রয়োজন। তিনি আরও বলেন, আমাদের শিশুরা বিশ্বের সব ভাষাই শিখবে। সেই সঙ্গে বাংলা ভাষা যতœ এবং গুরুত্ব দিয়ে শিখবে। কারণ, নিজের ভাষা ভাল করে রপ্ত করতে না পারা গেলে অন্য ভাষা আয়ত্তে রাখা যায় না। দেশের সব মা-বাবাকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের মাতৃভাষা রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে। যারা মাতৃভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন তাদের আত্মার শান্তির জন্যই আমাদের এই ভাষা শুদ্ধরূপে পরিশুদ্ধ উচ্চারণে বিশ্বে ছড়িয়ে দিতে হবে।

সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ বলেন, শিশু বয়সে আমাদের সময় শব্দ করে পড়ার অভ্যাস ছিল। কারণ উচ্চারণে ভুল হলে অভিভাবকরা তা ঠিক করে পড়তে বলতেন। সঠিক শব্দ উচ্চারণ এবং বলার জন্য তাদের কাছে আমরা অনেক ধমক খেয়েছি। কিন্তু এখন সেই অবস্থা না থাকায় হতাশায় ডুবতে হচ্ছে। সেমিনারে রূপ বাংলা গ্রুপের চেয়ারম্যান রূপক সিংহের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন কেএমপি কমিশনার সর্দার রফিকুল ইসলাম, অধ্যাপক ডা. এন কে ঘোষ (সুমন), অধ্যাপক শফিউল আলম ভুইয়া, সোনালী ব্যাংক শেরাটন শাখার এজিএম আবদুল জব্বার প্রমুখ।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:১৩:২৩ ● ৪৯৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ