কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে টিআইবি’র প্রতীকি অবস্থান ধর্মঘট

প্রথম পাতা » সর্বশেষ » কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে টিআইবি’র প্রতীকি অবস্থান ধর্মঘট
শুক্রবার ● ২৭ সেপ্টেম্বর ২০১৯


কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে টিআইবি’র প্রতীকি অবস্থান ধর্মঘট

ঢাকা সাগরকন্যা অফিস॥

বিশ্বের বিভিন্ন দেশ যখন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প থেকে সরে আসছে তখন আমরা নতুনভাবে এ প্রকল্পে নিজেদের জড়িয়ে ফেলছি। যেসব দেশ আমাদের দেশে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে অর্থ ব্যয় করছে তারা নিজেদের দেশ থেকে সরে এসেছে। অথচ দেশের কয়লাভিত্তিক জ¦ালানির ব্যাপক বিস্তার পরিবেশের জন্য আত্মঘাতী। এর ফলে অকাল মৃত্যুসহ বহুমুখী স্বাস্থ্যঝুঁকির জন্য উদ্বেগজনক।
শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত ‘প্রতীকী অবস্থান ধর্মঘটে’ এসব তথ্য জানান সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।
ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশ সরকার বিদ্যুৎ খাতে মহাপরিকল্পনার যে খসড়া করেছেন সেখানে আগামি ২০৪১ সালের মধ্যে কয়লাভিত্তিক ২০টি বিদ্যুৎ কেন্দ্র করবে। এ প্রকল্পের মাধ্যমে শুধু কয়লা পুড়িয়ে ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে চায়। অথচ গ্রিনপিসের তথ্যমতে শুধু মাতারবাড়িতে এক হাজার ৩০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি চালু হলে পরবর্তি ৩০ বছরে ওই এলাকায় ১৪ হাজার মানুষের অকাল মৃত্যু হবে।
বিশ্বের অন্যসব দেশ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে মুখ ফিরিয়ে নিলেও আমাদের সরকার এতে নিজেদের জড়িয়ে নিচ্ছেন যা অস্বাস্থ্যকর এবং উদ্বেগজনক। তিনি বলেন, বিশ্বের এখনো যেসব দেশ জলবায়ু পরিবর্তনের সঙ্গে জড়িত তারা সেখান থেকে সরে আসবেন। যারা পরিবেশের ক্ষতি করেছেন তারা ক্ষতিগ্রস্তদের যথাযথ ক্ষতিপূরণ দেবে বলে আমরা বিশ্বাস করি। তিনি আরও বলেন, ভবিষ্যত প্রজন্মের প্রতি যদি নূন্যতম দায়বদ্ধতা থাকে তাহলে কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে পারে না। এ সময় তিনি বিশ্বের সব দেশকে এ প্রকল্প থেকে সরে আসার আহ্বান জানান। প্রতীকী অবস্থান ধর্মঘটে টিআইবির সহযোগী সংগঠনগুলো অংশ নেয়।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৪৮:০২ ● ৪৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ