এরশাদের আসনে উপনির্বাচন ৫ অক্টোবর

প্রথম পাতা » জাতীয় » এরশাদের আসনে উপনির্বাচন ৫ অক্টোবর
রবিবার ● ১ সেপ্টেম্বর ২০১৯


এরশাদের আসনে উপনির্বাচন ৫ অক্টোবর

ঢাকা সাগরকন্যা অফিস॥

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের আসন রংপুর-৩ এ আগামি ৫ অক্টোবর ভোটগ্রহণের দিন রেখে উপনির্বাচনের তফসিল দিয়েছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ৯ সেপ্টেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৬ সেপ্টেম্বর।
ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান রোববার (১ সেপ্টেম্বর) উপনির্বাচনের ঘোষিত তফসিল সাংবাদিকদের কাছে তুলে ধরেন। একাদশ সংসদে বিরোধীদলীয় নেতা এরশাদ ৯০ বছর বয়সে ১৪ জুলাই মারা যান। তার মৃত্যুতে রংপুর-৩ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।
রংপুর সদর উপজেলা এবং রংপুর সিটি করপোরেশনের ১-৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে গঠিত রংপুর-৩ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন। এই আসনে সম্ভাব্য ভোটকেন্দ্র ১৩০টি, ভোটকক্ষ ৯১০টি। রংপুর-৩ আসনে ইভিএমে ভোটগ্রহণ হবে বলে ইতোমধ্যে ইসি জানিয়েছে।
রংপুরের সন্তান এরশাদ গণআন্দোলনের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হওয়ার পরও নিজের এলাকায় বরাবরই তুমুল জনপ্রিয় ছিলেন। ওই আসন থেকে বরাবরই বিপুল ভোটে বিজয়ী হয়ে আসছিলেন তিনি। বিগত ৩০ ডিসেম্বরের নির্বাচনে মহাজোটের শরিক হিসেবে জাতীয় পার্টির সঙ্গে আসন ভাগাভাগি করে আওয়ামী লীগ। ফলে রংপুরের আসনে তাদের প্রার্থী না থাকলেও উপনির্বাচনে নৌকার প্রার্থী দেওয়ার চিন্তা করছে। জাতীয় প্রার্থী এখনও তাদের প্রার্থী ঠিক করতে পারেনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীনদের বিরুদ্ধে ‘ভোট ডাকাতির’ অভিযোগ তোলা বিএনপি এরইমধ্যে এই উপ-নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
আওয়ামী লীগের ফরম বিক্রি শুরু সোমবার: ইসি তফসিল ঘোষণার পরপরই রংপুর-৩ আসনের উপনির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি শুরু করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সোমবার সকাল থেকে ধানম-ির কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করা যাবে বলে দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। আগামী বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি হবে। বৃহস্পতিবার বিকাল ৫টার মধ্যে মনোনয়নের আবেদনপত্র জমা দিতে হবে। মনোনয়ন ফরম ৩০ হাজার টাকায় বিক্রি হবে বলে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ জানিয়েছেন।
এদিকে আগামী মঙ্গলবার আওয়ামী লীগের সম্পাদকম-লীর সভা আহ্বান করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ওইদিন বিকেল ৫টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদক-লীর এ সভা অনুষ্ঠিত হবে।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সভায় সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৪:৫০:৪৯ ● ৫৭৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ