‘রাজনৈতিক বক্তব্য দিয়ে মশা নিধন করা যায় না’: ঢাবির এ অধ্যাপক ড. হুমায়ুন রেজা খান

প্রথম পাতা » সর্বশেষ » ‘রাজনৈতিক বক্তব্য দিয়ে মশা নিধন করা যায় না’: ঢাবির এ অধ্যাপক ড. হুমায়ুন রেজা খান
বুধবার ● ৭ আগস্ট ২০১৯


‘রাজনৈতিক বক্তব্য দিয়ে মশা নিধন করা যায় না’: ঢাবির এ অধ্যাপক ড. হুমায়ুন রেজা খান

ঢাকা সাগরকন্যা অফিস॥


রাজনৈতিক বক্তব্য দিয়ে মশা নিধন করা যায় না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. হুমায়ুন রেজা খান। তিনি প্রশ্ন রেখেছেন, সিটি করপোরেশনে যদি কীটতত্ত্ববিদ ও মেডিক্যাল নৃবিজ্ঞানী না থাকে, তাহলে কীভাবে মশা কন্ট্রোল করবেন?
বুধবার (৭ আগস্ট) দুপুর সোয়া ১টায় ‘ডেঙ্গুর বর্তমান অবস্থা ও করণীয়’ শীর্ষক মুক্ত আলোচনায় তিনি এ মন্তব্য করেন। ঢাবির এ অধ্যাপক বলেন, ঢাকা দক্ষিণের মেয়র সাহেব প্রতিনিয়ত রাজনৈতিক  বক্তব্য দেন। রাজনৈতিক বক্তব্য দিয়ে মশা নিধন করতে পারবেন? কীভাবে করবেন? এসব রাজনৈতিক বক্তব্য বাদ দিয়ে বাস্তবতায় আসুন। বিশেষজ্ঞদের দিয়ে জাতীয় পর্যায়ে কমিটি তৈরি করে দিন। তাহলেই কেবল মশা নিধন করা সম্ভব।
অধ্যাপক হুমায়ূন রেজা খান বলেন, এদেশে কী বিশেষজ্ঞদের অভাব? কোনোকিছু হলেই বাবুদের পরামর্শ নিতে হয়। মেয়র সাঈদ খোকনকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমরা যোগ্যদের সম্মান দিতে জানি না। দয়া করে যোগ্যদের সম্মান দিন। আমাদের ডাকেন। আমরা সিটি করপোরেশনের সঙ্গে কাজ করবো।
তিনি বলেন, রাজনৈতিক বক্তৃতা না দিয়ে বাস্তব অর্থে কাজ করুন। সিটি করপোরেশনের এসব শূন্য পদে নিয়োগ দিন। আমরা সবাই মিলে দেশ ও জাতিকে বাঁচাবো। এই আলোচনায় উপস্থিত থাকার কথা ছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের। কিন্তু তিনি আসেননি। এ ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় ও সিটি করপোরেশনের কোনো প্রতিনিধি সভায় না থাকায় ক্ষোভ প্রকাশ করেন অধ্যাপক হুমায়ূন রেজা।
তিনি বলেন, যারা এডিস মশা নিধন করবেন, তারাই আসেননি। একটা সেমিনার হচ্ছে এডিস মশা নিয়ে, তাদের আসা উচিত ছিল। সিটি করপোরেশনের কীটতত্ত্ববিদ ও মেডিক্যাল নৃবিজ্ঞানীদের এডিস মশা নিধন করার দায়িত্ব, অথচ এ পদে কোনো লোকই নেই। আসলে আমাদের দায়িত্বজ্ঞানহীনতার অভাব।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪২:৪৯ ● ৩৩২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ